কোহলি এখনও দলের নেতা: রোহিত

এক মাসের মধ্যে ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ভূমিকা বদলে গেছে বিরাট কোহলির। অধিনায়ক থেকে এখন তিনি অন্য ১০ জনের মতো সাধারণ সদস্য। তবে পদবী পাল্টালেও দলে কোহলির গুরুত্ব একটুও কমছে না, বললেন নতুন অধিনায়ক রোহিত শর্মা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2021, 02:55 PM
Updated : 9 Dec 2021, 03:36 PM

রোহিতের চোখে, সীমিত ওভারের ক্রিকেটে ব্যাটসম্যান হিসেবে কোহলি সবসময়ই দলে ভিন্নমাত্রা যোগ করেন।

গত বুধবার ভারতের নতুন ওয়ানডে অধিনায়ক হিসেবে রোহিতের নাম ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। একই সঙ্গে টি-টোয়েন্টিতেও এই ওপেনারকে স্থায়ীভাবে দায়িত্ব দেওয়া হয়। এছাড়া টেস্ট ক্রিকেটে কোহলির ডেপুটি হয়েছেন তিনি।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে এই সংস্করণের নেতৃত্ব ছাড়েন কোহলি। বিশ্বকাপের পর দেশের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারতকে নেতৃত্ব দেন রোহিত। তখন অবশ্য স্থায়ীভাবে রোহিতকে দায়িত্ব দেওয়ার বিষয়টি বিসিসিআই পরিষ্কার করেনি।

২০১৭ সালের জানুয়ারিতে স্থায়ীভাবে ভারতের সীমিত ওভারের অধিনায়কত্ব পান কোহলি। ওয়ানডেতে অধিনায়ক হিসেবে তার রেকর্ড দারুণ। এই সংস্করণে ৯৫ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়ে তার জয় ৬৫টি, হার ২৭টি। সব দেশ মিলিয়ে ওয়ানডেতে ৫০ বা এর বেশি ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন ৬০ জন। এর মধ্যে জয়-হারের রেকর্ডে কোহলির ওপরে আছেন কেবল তিন জন।

তবে কোহলির নেতৃত্বে কোনো আইসিসি টুর্নামেন্ট জিততে পারেনি ভারত। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হেরে হয় রানার্সআপ। ২০১৯ বিশ্বকাপে বিদায় নেয় তারা সেমি-ফাইনাল থেকে। টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে কোহলির একমাত্র বিশ্বকাপ গত মাসে সংযুক্ত আরব আমিরাতে হওয়া আসরটি। যেখানে পাকিস্তান ও নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচে হারা ভারত বিদায় নেয়ে সুপার টুয়েলভ থেকে।

বৃহস্পতিবার 'ব্যাকস্টেজ উইথ বরিয়া' শোর এক পর্যায়ে রোহিত তার অধিনায়কত্বে দলে কোহলির ভূমিকা নিয়ে বলেন, ব্যাটসম্যান হিসেবে আগের মতোই গুরুত্বপূর্ণ সদস্য থাকবেন লাল বলের অধিনায়ক। পাশাপাশি ওয়ানডে ক্রিকেটে ৪৩টি সেঞ্চুরি করা এই ডানহাতি ব্যাটসম্যানকে দলের নেতা হিসেবেও উল্লেখ করেন তিনি।

“কোহলির মানের একজন ব্যাটার সবসময় দলে দরকার। টি-টোয়েন্টি ফরম্যাটে পঞ্চাশের বেশি (৫২.০৫) গড় থাকাটা অবিশ্বাস্য। নিঃসন্দেহে অভিজ্ঞতার সঙ্গে... (চাপের মুখে) সে অনেকবার ব্যাট হাতে কঠিন পরিস্থিতিতে ভারতকে পথ দেখিয়েছে।”

“(দলে) তার মতো মানসম্পন্ন এবং তার ধরনের ব্যাটসম্যানশিপ প্রয়োজন। তাছাড়া সে এখনও দলের একজন নেতা। এই সব ব্যাপারগুলো একত্রিত করলে, (কোহলির মতো একজনকে) কেউ মিস করতে চাইবে না। এই ধরনের ব্যাপারগুলো উপেক্ষা করা যায় না। তার উপস্থিতি দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ।”

টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে রোহিতের রেকর্ড রীতিমতো ঈর্ষণীয়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে জিতেছেন পাঁচটি শিরোপা, যা টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ। তবে এই সাফল্যের কৃতিত্ব নিজের চেয়ে দলের খেলোয়াড়দেরই বেশি দিলেন তিনি।

“মুম্বাইয়ে আমি অসাধারণ যা কিছু অর্জন করেছি তা সম্ভব হয়েছে খেলোয়াড়দের কারণে। সত্যি বলতে, সেখানে আমার ভূমিকা খুবই কম থাকে। আমাদের দলটি দুর্দান্ত ছিল। এই ধরনের দুর্দান্ত খেলোয়াড় তৈরি করা এবং খেলোয়াড়দের পারফর্ম করার সঠিক পরিবেশ তৈরি করার জন্য আমি ম্যানেজমেন্টকে কৃতিত্ব দিতে চাই।”

ওয়ানডে অধিনায়ক হওয়ার পর রোহিতের প্রথম সিরিজ হতে যাচ্ছে ভারতের আসন্ন দক্ষিণ আফ্রিকা সফর।

আগামী ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে শুরু হবে দুই দলের প্রথম টেস্ট। পরেরটি শুরু ৩ জানুয়ারি, জোহানেসবার্গে। তৃতীয় ও শেষ টেস্ট কেপ টাউনে ১১ জানুয়ারি। এরপর ১৯ জানুয়ারি পার্লে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক