আম্পায়ারের চোখ এড়িয়ে গেল এত ‘নো’ বল!

নিজের প্রথম ওভারেই ডেভিড ওয়ার্নারকে বোল্ড করে দিলেন বেন স্টোকস। সতীর্থদের সঙ্গে মেতে উঠলেন উদযাপনে। তবে টিভি রিপ্লেতে দেখা গেল ইংলিশ অলরাউন্ডারের ডেলিভারিটি ছিল ‘নো’ বল। বেঁচে গেলেন অস্ট্রেলিয়ান ওপেনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2021, 09:18 AM
Updated : 9 Dec 2021, 09:18 AM

কিন্তু নাটকীয়তার তখনও বাকি! পরে স্বাগতিক ব্রডকাস্টার চ্যানেল সেভেনের ক্যামেরায় ধরা পড়ে, ওয়ার্নারের (বেঁচে যাওয়া) বলটির আগের তিনটি ডেলিভারিও ছিল ‘নো’। নিজের প্রথম পাঁচ ওভারে মোট ১৪টি ‘নো’ বল (ওভারস্টেপ) করেন স্টোকস। এর মধ্যে কেবল একবারই তা ধরতে পারেন মাঠের আম্পায়ার। আরেকটি ধরা পড়ে থার্ড আম্পায়ার টিভি রিপ্লে দেখার পর, যে বলে বেঁচে যান ওয়ার্নার।

টেস্টের বর্তমান প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, সামনের পায়ের ‘নো বল’ এর জন্য প্রযুক্তি ব্যবহার করা হয়। প্রতিটি বলের পর বোলারের সামনের পায়ের অবস্থান দেখবেন থার্ড আম্পায়ার এবং ‘নো বল’ হলো কি-না, সে বিষয়ে কথা বলবেন মাঠের আম্পায়ারের সঙ্গে। গত বছর ইংল্যান্ড-পাকিস্তান টেস্টে প্রযুক্তিটি প্রথমবার ব্যবহার করা হয়।

কিন্তু ব্রিজবেনে অ্যাশেজের প্রথম টেস্টে পায়ের ‘নো বল’ ধরার প্রযুক্তি ম্যাচ শুরুর আগে থেকে কাজ করেনি। ফলে এই ম্যাচে খেলা হচ্ছে আগের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, যেখানে কোনো বলে উইকেট পড়লেই কেবল তা পরীক্ষা করে দেখবেন থার্ড আম্পায়ার।

গ্যাবায় বৃহস্পতিবার ম্যাচের দ্বিতীয় দিনের ১৩তম ওভারে স্টোকসের চতুর্থ বলে ওয়ার্নার যখন বেঁচে যান, তখন ১৭ রানে ব্যাট করছিলেন তিনি।

প্রযুক্তি না থাকলেও এত ‘নো’ বল মাঠের আম্পায়ারের চোখ এড়িয়ে গেল কীভাবে, তা বড় প্রশ্নই! ব্রিজবেন টেস্টে মাঠের আম্পায়ারের দায়িত্বে আছেন পল রাইফেল ও রড টাকার। আর থার্ড আম্পায়ার পল উইলসন। তিন জনই অস্ট্রেলিয়ান।

২০১৩-১৪ মৌসুমের অ্যাশেজে অ্যাডিলেইডে স্টোকসের বলে কট বিহাইন্ড হয়েছিলেন ব্র্যাড হাডিন, কিন্তু পায়ের ‘নো’ বলের কারণে সেবারও উইকেটটি পাননি স্টোকস।

প্রায়ই পায়ের ‘নো বল’ চোখ এড়িয়ে যায় মাঠের আম্পায়ারদের। সাম্প্রতিক বছরগুলিতে এ নিয়ে আলোচনা-সমালোচনাও হয়েছে অনেক।

২০১৮ সালের নভেম্বরে ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফরের সময় ব্রডকাস্টাররা জানিয়েছিল, পাঁচ ওভারের একটি স্পেলে অন্তত ১২টি ‘নো বল’ চোখ এড়িয়ে গেছে আম্পায়ারদের। ২০১৯-২০ মৌসুমে অস্ট্রেলিয়া-পাকিস্তান সিরিজের ব্রিজবেন টেস্টের দ্বিতীয় দিনের দুই সেশনে ২১টি ‘নো বল’ আম্পায়ারদের চোখে পড়েনি, সে সময় চ্যানেল সেভেনের গণনায় এসেছিল বিষয়টি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক