বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে গর্বিত বাবর

ওয়ানডে থাকলে কাজটা হয়তো আরেকটু কঠিন হতো। পাকিস্তানের কৃতিত্ব অবশ্য তাতে একটুও কমছে না। বাংলাদেশে এসে একাধিক সংস্করণে সিরিজের সব ম্যাচে জেতা সহজ কোনো কাজ নয়। সেটাই করে দেখানো দল পেয়ে গর্বিত পাকিস্তান অধিনায়ক বাবর আজম।   

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 02:06 PM
Updated : 8 Dec 2021, 02:06 PM

বাংলাদেশে একাধিক সংস্করণে খেলে সব ম‍্যাচ জিতে ফেরা সবশেষ দলও পাকিস্তান। ২০১১ সালের সেই কীর্তির পরও মাঝে বাংলাদেশে এসেছে তারা, দেখেছে প্রতিপক্ষের উন্নতি। ২০১৫ সালে সবশেষ সফরে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর হেরেছিল একমাত্র টি-টোয়েন্টিতে। ১-০ ব‍্যবধানে জিতেছিল টেস্ট সিরিজ।

এবার ৩-০ ব‍্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জেতার পর ২-০ ব‍্যবধানে জিতল টেস্ট সিরিজ। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সরাসরি বাংলাদেশে খেলতে এসে দল যেভাবে সাড়া দিয়েছে তাতে মুগ্ধ বাবর। মিরপুরে বুধবার ইনিংস ও ৮ রানে দ্বিতীয় টেস্ট জেতার পর পিসিবির পাঠানো ভিডিও বার্তায় দল নিয়ে তার গর্বের কথা জানান পাকিস্তান অধিনায়ক।

“আত্মবিশ্বাস জোগালে, ওদের ভূমিকা পরিষ্কার করে দিলে এবং দল হিসেবে নিজেদের মেলে ধরার চেষ্টা করতে থাকলে ফল মেলে। টি-টোয়েন্টি বিশ্বকাপে, এখানে টি-টোয়েন্টি সিরিজে ও টেস্ট সিরিজে যেভাবে ছেলেরা সাড়া দিয়েছে এবং দায়িত্ব নিয়েছে, আমার মতে, এসব ব্যাপারই দলকে এগিয়ে নিয়ে যায়। অধিনায়ক হিসেবে আমি বেশ গর্বিত যে আমার এরকম একটি দল আছে। যেভাবে আমরা দুটি সিরিজই জিতলাম, আজকে টেস্ট ম্যচে যেভাবে জয় এলো, তা ছিল অসাধারণ।”

দ্বিতীয় টেস্টে একরকম অভাবনীয় জয় পেয়েছে পাকিস্তান। প্রথম তিন দিনে সম্ভাব‍্য ২৭০ ওভারের মধ‍্যে খেলা হয় কেবল ৬৩.২ ওভার। চতুর্থ দিনেও দুই দলের একটি করে ইনিংস শেষ হওয়া বাকি ছিল। স্রেফ ৩০০ রানে প্রথম ইনিংস ঘোষণা করে এই পরিস্থিতি থেকে কোনো ম‍্যাচ ইনিংস ব্যবধানে জেতা অসাধরণের চেয়েও যেন বেশি কিছু।

কীভাবে অসাধ‍্য সাধন করল পাকিস্তান? জানালেন বাবর।

“কোনো বিষয়ে পরিষ্কার ভাবনাটা যদি এমন হয় যে জিততেই হবে আর তখন সেটির পেছনে ছুটতে থাকলে, লক্ষ্য তাড়া করলে ফলাফল পক্ষে আসেই। আমি সবাইকে এই বার্তাই দিয়েছি যে চেষ্টা করতে হবে এবং পরিকল্পনায় অটল থাকতে হবে। যে যেমন বোলিং বা ব্যাটিং পারে, সেটাই করতে হবে। তবে মানসিকতা যেন ইতিবাচক থাকে। স্রেফ এটাই ভাবতে হবে যে আমাদের জিততে হবে। সেটাই আমরা পেয়েছি।”

আলোকস্বল্পতায় খেলা বন্ধ হয়ে যাওয়ার শঙ্কার মধ‍্যেই মিরপুর টেস্ট জিতে নেয় পাকিস্তান। কাগজে-কলমে তখন দিনের খেলা বাকি কেবল ২৪ মিনিট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক