ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ‘পারফেক্ট টেন’ নেওয়া এজাজ

ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পর র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন এজাজ প্যাটেল। টেস্ট ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়া নিউ জিল্যান্ডের এই বাঁহাতি স্পিনার জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 11:32 AM
Updated : 8 Dec 2021, 11:33 AM

ভারত-নিউ জিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কার দ্বিতীয় টেস্টের পারফরম্যান্স বিবেচনায় বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি।

দল রেকর্ড রানে হারলেও ভারতের বিপক্ষে বল হাতে ওই টেস্টে আলো ছড়ান এজাজ। জিম লেকার, অনিল কুম্বলের পর টেস্টে ‘পারফেক্ট টেন’-এর অবিস্মরণীয় কীর্তিতে নাম লেখান তিনি। পরে দ্বিতীয় ইনিংসে নেন ৪ উইকেট। মোট ১৪ উইকেট নিয়ে ভারতের বিপক্ষে গড়েন এক টেস্টে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড।

দুর্দান্ত এই পারফরম্যান্সে এজাজ টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ২৩ ধাপ, আছেন ৩৮তম স্থানে। তার আগের সেরা অবস্থান ছিল ৫৩।

বোলারদের তালিকায় আগের মতোই শীর্ষস্থানে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসে চারটি করে উইকেট নিয়ে তার সঙ্গে রেটিং পয়েন্টের ব্যবধান কমিয়ে এনেছেন দুইয়ে থাকা রবিচন্দ্রন অশ্বিন।

টিম সাউদি এক ধাপ নিচে নেমে যাওয়ায় তিনে উঠে এসেছেন জশ হেইজেলউড। পঞ্চম স্থানে আছেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি।

ভারতের বোলারদের মধ্যে মোহাম্মদ সিরাজ চার ধাপ এগিয়েছেন। তিনি এখন আছেন ৪১তম স্থানে। উন্নতি হয়েছে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার, শ্রীলঙ্কার লাসিথ এম্বুলদেনিয়া ও রমেশ মেন্ডিসের।

মুম্বাইয়ে স্পিনারদের রাজত্বের ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দেন মায়াঙ্ক আগারওয়াল। ১৫০ রানের পর দ্বিতীয় ইনিংসে করেন ৬২। ভারতের ৩৭২ রানের জয়ে রাখেন বড় অবদান।

এই পারফরম্যান্স তাকে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে জায়গা করে দিয়েছে ১১তম স্থানে। ৩০ ধাপ এগিয়ে তিনি ক্যারিয়ার সেরা দশম স্থানের খুব কাছে।

ভারতের ব্যাটসম্যানদের মধ্যে ২১ ধাপ এগিয়েছেন শুবমান গিল। আর ওই ম্যাচে নিউ জিল্যান্ডের হয়ে একমাত্র ফিফটি করা ড্যারিল মিচেলের অগ্রগতি ২৬ ধাপ।

ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েট ও এনক্রুমা বনার, শ্রীলঙ্কার ধনাঞ্জয়া ডি সিলভারও উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানগুলো অপরিবর্তিত আছে। আগের মতোই সবার ওপরে জো রুট। পরের চার স্থানে আছেন স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন, মার্নাস লাবুশেন ও রোহিত শর্মা।

অলরাউন্ডারদের তালিকায় যথারীতি শীর্ষে হোল্ডার। এক ধাপ ওপরে উঠে দুই নম্বরে জায়গা করে নিয়েছেন অশ্বিন। দুইয়ে থাকা রবীন্দ্র জাদেজা নেমে গেছেন চারে। তাতে তিনে উঠে গেছেন বেন স্টোকস। পাঁচ নম্বরে আছেন সাকিব আল হাসান।