গিফেনের ১২৭ বছর পর কামিন্স

সিরিজের প্রথম বলেই উইকেট! মিচেল স্টার্কের বলে বোল্ড ররি বার্নস। অ্যাশেজের শুরুটা এর চেয়ে ভালো হতে পারত না অস্ট্রেলিয়ার জন্য। দিনটি তাদের আরও রঙিন হয়ে উঠল পরে। দুর্দান্ত বোলিংয়ে সামনে থেকেই নেতৃত্ব দিলেন প্যাট কামিন্স। অধিনায়কত্বের অভিষেকেই ৫ উইকেট নিয়ে এই ফাস্ট বোলার নাম লেখালেন রেকর্ড বইয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 06:42 AM
Updated : 8 Dec 2021, 06:42 AM

অ্যাশেজের শুরুর দিনেই ব্রিজবেনে বুধবার ৩৮ রানে ৫ উইকেট নেন কামিন্স। নেতৃত্বের প্রথম দিনটি স্মরণীয় করে রাখেন দারুণ পারফরম্যান্সে।

অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই ৫ উইকেট নেওয়ার কীর্তি আগে ছিল স্রেফ একজনেরই। মিডিয়াম পেস বোলিং অলরাউন্ডার জর্জ গিফেন সেটি করতে পেরেছিলেন সেই ১৮৯৪ সালের ডিসেম্বরে। অ্যাশেজের মেলবোর্ন টেস্টে তিনি ৬ উইকেট নিয়েছিলেন ১৫৫ রানে।

অ্যাশেজে অস্ট্রেলিয়ার হয়ে সবশেষ ৫ উইকেট নেওয়া অধিনায়ক ছিলেন রিচি বেনো। ১৯৬২ সালে এই ব্রিজবেনেই ১১৫ রানে ৬ উইকেট নিয়েছিলেন লেগ স্পিনিং অলরাউন্ডার বেনো।

দুই দল মিলিয়েই অ্যাশেজে সবশেষ কোনো অধিনায়কের ৫ উইকেট ছিল ১৯৮২ সালে। সেটিও ব্রিজবেনেই! ইংলিশ পেসার বব উইলিস ৫ উইকেট নিয়েছিলেন ৬৬ রানে।

অস্ট্রেলিয়ার অধিনায়কদের মধ্যে টেস্টে ৫ উইকেট নেওয়ার স্বাদ পেয়েছেন সবমিলিয়ে আর ৭ জন। বেনো একাই নিয়েছেন ৯ বার, গিফেন ৩ বার। একবার করে নিয়েছেন হিউ ট্রাম্বল, মন্টি নোবল, ইয়ান জনসন ও মাইকেল ক্লার্ক।

কামিন্সের সঙ্গে স্টার্ক ও জশ হেইজেলউডদের দারুণ বোলিংয়ে টস জিতে বোলিংয়ে নামা ইংল্যান্ড গুটিয়ে যায় ১৪৭ রানেই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক