গ্যাবায় তিন যুগের জয়-খরা কাটাতে আত্মবিশ্বাসী বাটলার

প্রায় তিন যুগ ধরে ব্রিজবেনে অস্ট্রেলিয়াকে টেস্টে হারাতে পারেনি ইংল্যান্ড। এবার কাটবে দীর্ঘ জয়-খরা? জস বাটলার অবশ্য খুবই আত্মবিশ্বাসী। তার মতে, গ্যাবায় জেতা কঠিন হলেও অসম্ভব নয়। এজন্য তারা অনুপ্রেরণা নিচ্ছেন এখানে সবশেষ টেস্টে ভারতের জয় থেকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2021, 04:38 PM
Updated : 7 Dec 2021, 04:38 PM

সেই ১৯৮৮ সালে ব্রিজবেনে অ্যালান বোর্ডারের অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভিভ রিচার্ডসের ওয়েস্ট ইন্ডিজ। এরপর থেকে এই ভেন্যু অস্ট্রেলিয়ার জন্য হয়ে উঠেছিল দুর্ভেদ্য দুর্গ। সেই দুর্গের পতন হয় গত জানুয়ারিতে, ভারতের জয়ে। ৩২ বছর আর ৩১ ম্যাচ পর এই মাঠে টেস্টে হারে অস্ট্রেলিয়া।

গ্যাবায় ইংল্যান্ড সবশেষ জয়ের স্বাদ পেয়েছিল সেই ১৯৮৬ সালে। এরপর এখানে আট টেস্টের ছয়টিতেই ইংলিশরা হেরেছে। ড্র করেছে অন্য দুটি, যার সবশেষটি ২০১০ সালে।

গত কয়েক বছরেও অস্ট্রেলিয়ার মাটিতে ইংল্যান্ডের টেস্ট রেকর্ড ভালো নয়। সবশেষ ১০ টেস্টের নয়টিতেই তারা হেরেছে।

ব্রিজবেনে বুধবার শুরু হবে অ্যাশেজের প্রথম টেস্ট। খেলা শুরু বাংলাদেশ সময় ভোর ছয়টায়। আগের দিন বাটলার বলেন, নিজেদের সেরাটা খেলতে পারলে তাদের হাতে ধরা দেবে কাঙ্ক্ষিত জয়।

“ইংল্যান্ড দল হিসেবে যে কোনো সময়ই অস্ট্রেলিয়ায় এসে খেলা বড় চ্যালেঞ্জ, ইতিহাস তাই বলে। আর এটি সিরিজটিকে উত্তেজনাপূর্ণ করে তোলে। অস্ট্রেলিয়া এখানে (ব্রিজবেনে) ভালো খেলে, কিন্তু তারা এই মাঠে সম্প্রতি ভারতের কাছে হেরেছে, এতে প্রমাণ হয় এখানে তাদের হারানো অসম্ভব নয়।”

“জানি, আমরাও তা করতে পারি, এজন্য দল হিসেবে আমাদের সেরা পারফর্ম করতে হবে...প্রতিপক্ষ দুর্দান্ত দল, কিন্তু আমরা জানি, যদি আমাদের সেরাটা খেলতে পারি তাহলে আমরাও লক্ষ্য ছুঁতে পারব।”

২০১০-১১ মৌসুমের পর থেকে অস্ট্রেলিয়ায় অ্যাশেজ সিরিজ জিততে পারেনি ইংল্যান্ড। সবশেষ দুই সফরে ২০১৩-১৪ মৌসুমে ৫-০ ও ২০১৭-১৮ মৌসুমে ৪-০ ব্যবধানে হেরেছিল তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক