৩ বছর পর দ. আফ্রিকা দলে অলিভিয়ের

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) দেওয়া দুই বছরের চুক্তির প্রস্তাব প্রত্যাখ্যান করে কোলপ্যাক চুক্তি করেছিলেন ডুয়ানে অলিভিয়ের। এই পেসারই এখন আবার জাতীয় দলে। ডাক পেয়েছেন ভারতের বিপক্ষে টেস্ট দলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2021, 03:58 PM
Updated : 7 Dec 2021, 03:59 PM

ঘরের মাঠে তিন টেস্টের সিরিজের জন্য মঙ্গলবার ২১ সদস্যের দল ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। ডিসেম্বরের শেষ সপ্তাহে শুরু হবে সিরিজটি।

প্রায় তিন বছর পর দক্ষিণ আফ্রিকা দলে ফিরলেন অলিভিয়ের। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে জাতীয় দলের হয়ে সবশেষ ম্যাচ খেলেছিলেন তিনি। ওই বছরই বোর্ডের প্রস্তাব উপেক্ষা করে কোলপ্যাক চুক্তিতে ইয়র্কশায়ারে যোগ দেন ডানহাতি এই পেসার।

গত বছরের জানুয়ারিতে ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে যায় যুক্তরাজ্য। তাতে সমাপ্তি ঘটে কোলপ্যাক যুগেরও।

এরপরই দেশের ঘরোয়া ক্রিকেটে ফেরেন অলিভিয়ের। বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে নির্বাচকদের নজর কাড়েন। ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটের চলতি মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারি তিনি। ১১.১৪ গড়ে উইকেট নিয়েছেন ২৮টি, ইনিংসে পাঁচ উইকেট আছে দুই বার।

কোলপ্যাক চুক্তিতে গিয়ে আবার দক্ষিণ আফ্রিকা দলে ফেরা প্রথম ক্রিকেটার নন অলিভিয়ের। স্থগিত হওয়া নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে ডাক পান ওয়েইন পারনেল। ২০১৭ সালে ইংল্যান্ডের দল উস্টারশায়ারের হয়ে তিন বছরের কোলপ্যাক চুক্তি করেছিলেন এই পেসার।

ভারত সিরিজ দিয়ে প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন সিসান্ডা মাগালা ও রায়ান রিকেলটন। পেসার মাগালা অবশ্য এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট পা রেখেছেন। খেলেছেন একটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি। আর টপ অর্ডার ব্যাটসম্যান রিকেলটন আছেন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায়।

আবারও ডাক পেয়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার প্রেনেলান সাব্রায়েন ও পেসার গ্লেন্টন স্টুয়ারম্যান। আগেও দক্ষিণ আফ্রিকার টেস্ট দলে ছিলেন এই দুইজন। কিন্তু ক্রিকেটের মর্যাদাময় সংস্করণে পা রাখার সুযোগ আসেনি কারোরই।

ক্যারিবিয়ানদের বিপক্ষে ২-০ এ জেতা গত মার্চের সিরিজে চোটের কারণে খেলতে পারেননি টেম্বা বাভুমা। এবার তিনিও ফিরেছেন দলে। ওই সিরিজের দল থেকে বাদ পড়েছেন কেবল তাবরাইজ শামসি, লিজাড উইলিয়ামস।

আগামী ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে শুরু হবে দুই দলের প্রথম টেস্ট। পরেরটি শুরু ৩ জানুয়ারি, জোহানেসবার্গে। তৃতীয় ও শেষ টেস্ট কেপ টাউনে ১১ জানুয়ারি।

এরপর তিনটি ওয়ানডেও খেলবে দুই দল। সাদা বলের এই সিরিজের জন্য এখনও দল ঘোষণা করেনি দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দল: ডিল এলগার (অধিনায়ক), টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, কাগিসো রাবাদা, সারেল এরউইয়া, বিউরান হেনড্রিকস, জর্জ লিন্ডা, কেশভ মহারাজ, লুঙ্গি এনগিডি, এইডেন মারক্রাম, ভিয়ান মুল্ডার, আনরিক নরকিয়া, কিগান পিটারসেন, রাসি ফন ডার ডাসেন, কাইল ভেরেইনা, মার্কো ইয়ানসেন, গ্লেন্টন স্টুয়ারম্যান, প্রেনেলান সাব্রায়েন, সিসান্ডা মাগালা, রায়ান রিকেলটন, ডুয়ানে অলিভিয়ের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক