ব্রিজবেন টেস্টের দলে নেই অ্যান্ডারসন

চোটের সমস্যা নেই। খেলার জন্য পুরোপুরি প্রস্তুত জেমস অ্যান্ডারসন। কিন্তু অভিজ্ঞ এই পেসারকে ছাড়াই অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের দল সাজিয়েছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2021, 09:42 AM
Updated : 7 Dec 2021, 09:42 AM

ব্রিজবেন টেস্ট দিয়ে বুধবার শুরু হবে এবারের অ্যাশেজ। মঙ্গলবার বিবৃতি দিয়ে ম্যাচটির জন্য ১২ জনের দল ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

৩৯ বছর বয়সে এসে আঁটসাঁট সূচিতে অ্যান্ডারসনের পাঁচটি টেস্ট টানা খেলার সম্ভাবনা এমনিতেও তেমন ছিল না। তিনি নিজেও আগে বলেছিলেন, তার জন্য তিন টেস্ট খেলাই হবে বাস্তবসম্মত।

সেই ভাবনায় ব্রিজবেন টেস্টে রাখা হয়নি টেস্ট ক্রিকেটের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি অ্যান্ডারসনকে। ব্রিজবেনে ডানহাতি এই পেসারের রেকর্ডও খুব একটা ভালো নয়। চার ম্যাচে উইকেট নিয়েছেন কেবল সাতটি, গড় ৭৫.১৪।

দিবা-রাত্রির টেস্টের জন্য অ্যান্ডারসনকে প্রস্তুত রাখতে চায় ইংল্যান্ড। আগামী ১৬ ডিসেম্বর অ্যাডিলেইডে হবে সিরিজের দ্বিতীয় এই টেস্ট। আর এই মাঠে বেশ সফল তিনি। ৪ টেস্টে ১৬ উইকেট নিয়েছেন ২৯.৫০ গড়ে।

প্রথম টেস্টের দলে আছেন স্টুয়ার্ট ব্রড। তবে অ্যান্ডারসনের মতো তাকেও এই ম্যাচে ইংল্যান্ডের না খেলানোর সম্ভাবনা রয়েছে। পেশির চোটের কারণে ঘরোয়া মৌসুমে লম্বা সময় খেলতে পারেননি তিনি। বৈরি আবহাওয়ায় এই পেসারের প্রস্তুতিতেও ঘটেছে ব্যাঘাত।

অভিজ্ঞ এই দুই পেসার না খেললে ইংলিশদের পেস বোলিং আক্রমণ সামলাবেন ক্রিস ওকস, অলিভার রবিনসন, মার্ক উড। দলে ফেরা অলরাউন্ডার বেন স্টোকসও থাকবেন তাদেরকে সাহায্যের জন্য।

অ্যান্ডারসনের সঙ্গে অস্ট্রেলিয়া সফরের মূল দল থেকে প্রথম টেস্টের ১২ জনের দলে জায়গা হয়নি জ্যাক ক্রলি, ড্যান লরেন্স, জনি বেয়ারস্টো, ডমিনিক বেস, ক্রেইগ ওভারটনের।

প্রথম টেস্টের ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, হাসিব হামিদ, জ্যাক লিচ, দাভিদ মালান, অলি পোপ, অলিভার রবিনসন, বেন স্টোকস, ক্রিস ওকস, মার্ক উড।