সহায়ক কন্ডিশনে খালেদ-ইবাদতের বোলিংয়ে উন্নতির ছাপ

মিরপুর টেস্টে সহায়ক কন্ডিশনেও বিবর্ণ বোলিংয়ে সমালোচনার মুখে থাকা সৈয়দ খালেদ আহমেদ ও ইবাদত হোসেন দিলেন উন্নতির আভাস। চতুর্থ দিনের প্রথম সেশনে লড়াইয়ের ছাপ রাখতে পারলেন এই দুই পেসার। দ্রুত ফিরিয়ে দিলেন আগের দিনের দুই থিতু ব‍্যাটসম‍্যান আজহার আলি ও বাবর আজমকে। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2021, 07:16 AM
Updated : 7 Dec 2021, 07:16 AM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার মধ‍্যাহ্ন-বিরিতেত যাওয়ার সময় পাকিস্তানের স্কোর ৪ উইকেটে ২৪২ রান। ফাওয়াদ ১৯ ও রিজওয়ান ২৬ রানে ব‍্যাট করছেন। এরই মধ‍্যে তারা গড়েছেন ৪৫ রানের জুটি।

শুরু থেকে মিরপুর টেস্টকে ভোগাচ্ছে বৃষ্টি। প্রথম দিন খেলা সম্ভব হয় ৫৭ ওভার। পরদিন কেবল ৬.২ ওভার। তৃতীয় দিন মাঠে গড়ায়নি কোনো বল। চতুর্থ দিন খেলা শুরু হওয়ার কথা ছিল সকাল সাড়ে নয়টায়। শেষ পর্যন্ত বল মাঠে গড়ায় ১০টা ৫০ মিনিটে।

চার দিন ধরেই আবহাওয়া পুরোপুরি স্যাঁতস্যাঁতে। প্রথম দিন খেলা শুরুর আগে থেকেই আকাশে কালো মেঘের আনাগোনা। বৃষ্টিভেজা দিনে মিরপুরেও যেন ছিল অনেকটা ‘ইংলিশ কন্ডিশন।’ আগের দিনগুলোতে এই সুবিধা কাজে লাগাতে না পারলেও এদিন সামর্থ‍্যের কিছুটা ঝলক দেখালেন ইবাদত ও খালেদ। 

খেলা শুরু হতেই কাঙ্ক্ষিত উইকেটের দেখা পায় বাংলাদেশ। আজহারকে আলিকে ফিরিয়ে জুটি ভাঙেন ইবাদত। উইকেট নেওয়ার মতো বল ছিল না সেটি। এক বল আগেই প্রায় একই ধরনের ডেলিভারিতে পুল করে চার মারেন আজহার। পরের বার টাইমিংয়ে গড়বড় করে তুলে দেন আকাশে। সহজেই ক‍্যাচ গ্লাভসে জমান লিটন দাস। ভাঙে ১২৩ রানের জুটি।

৮ চারে ১৪৪ বলে ৫৬ করেন আজহার। টপ অর্ডার এই ব‍্যাটসম‍্যান দিন শুরু করেছিলেন ৫২ রান নিয়ে।

খালেদের হাত ধরে একটু পর মেলে বাবরের দামী উইকেট। পাকিস্তান অধিনায়ককে এলবিডব্লিউ করে তৃতীয় টেস্টে এসে শেষ হয় একটি উইকেটের জন‍্য খালেদের অধীর অপেক্ষা।

উইকেট সোজা বল লেংথে পিচ করে একটু স্কিড করে ও নিচু হয়ে যাওয়ায় ব‍্যাটে খেলতে পারেননি বাবর। ৪১৮ বল করার পর উইকেট পেলেন খালেদ। ৯ চার ও ১ ছক্কায় ১২৬ বলে ৭৬ রান করে আউট হন পাকিস্তান অধিনায়ক।

শূন‍্য ও ১২ রানে দুইবার রিভিউ নিয়ে বাঁচেন কিপার-ব‍্যাটসম‍্যান মোহাম্মদ রিজওয়ান। কট বিহাইন্ডের আপিল না করায় বাংলাদেশ পায়নি ফাওয়াদ আলমের উইকেট। সে সময় ১২ রানে ছিলেন তিনি।

আগের দিন ৬.২ ওভার বোলিং করে ২৭ রান দেন ইবাদত ও খালেদ। এদিন ১১.৪ ওভারে ৩২ রান দিয়ে নেন দুটি। 

আক্রমণে সব সময় অন্তত একজন পেসারকে রেখেছেন অধিনায়ক মুমিনুল হক। ইবাদত ও খালেদ ছাড়া এদিন বল হাতে পেয়েছেন কেবল তাইজুল ইসলাম। দুই অলরাউন্ডার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ এখনও হাত ঘুরানোর সুযোগ পাননি।

শুরুতে বেশ ভুগলেও ধীরে ধীরে জমে যাচ্ছে ফাওয়াদ ও রিজওয়ানের জুটি। শট খেলতে শুরু করেছেন রিজওয়ান। এখন পর্যন্ত নিজেকে গুটিয়ে রেখেছেন ফাওয়াদ। ১৫.১ ওভারে তারা যোগ করেছেন ৪৫ রান।

সংক্ষিপ্ত স্কোর (চতুর্থ দিন লাঞ্চ পর্যন্ত):

পাকিস্তান ১ম ইনিংস: (আগের দিন শেষে ১৮৮/২) ৬৩.২ ওভারে ১৮৮/২ (আজহার ৫৬, বাবর ৭৬, ফাওয়াদ ১৯*, রিজওয়ান ২৬*; ইবাদত ২০-৩-৭৯-১, খালেদ ১৫-৫-৪০-১, সাকিব ১৫-৬-৩৩-০, তাইজুল ২১-৬-৫৮-২, মিরাজ ১২-২-৩১-০)।