‘আমার অধিনায়কত্বের পরীক্ষা হতে যাচ্ছে অ্যাশেজ’

অস্ট্রেলিয়ার মাটিতে সবশেষ অ্যাশেজ জয় এক দশক আগে। এতেই পরিষ্কার, প্রতিপক্ষের ডেরা থেকে শিরোপা নিয়ে ফেরা ইংল্যান্ডের জন্য কতটা কঠিন। বৃত্তটা ভাঙতে এবার মরিয়া জো রুট। সঙ্গে প্রমাণ করতে চান নিজের নেতৃত্বের সামর্থ্যও। ইংলিশ এই ব্যাটসম্যানের মতে, আসছে অ্যাশেজ হতে যাচ্ছে অধিনায়ক হিসেবে তাকে মূল্যায়নের বড় মঞ্চ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2021, 12:56 AM
Updated : 5 Dec 2021, 12:56 AM

২০০২ থেকে ২০১৭ সাল, এই সময়ে পাঁচবার অস্ট্রেলিয়ায় অ্যাশেজের জন্য লড়েছে ইংল্যান্ড। এর মধ্যে কেবল ২০১০ আসরে পাঁচ টেস্টের সিরিজ তারা জিতেছিল ৩-১ ব্যবধানে, অ্যান্ড্রু স্ট্রাউসের নেতৃত্বে। অস্ট্রেলিয়ায় এই সময় ২৫ টেস্ট খেলে ইংলিশদের জয় কেবল চারটিতে। সবশেষ ১০ ম্যাচের ৯টিতে হেরেছে তারা।

তৃতীয়বার অস্ট্রেলিয়ায় অ্যাশেজ খেলতে যাচ্ছেন রুট, অধিনায়ক হিসেবে দ্বিতীয়বার। ২০১৭ সালে প্রথমবার তার নেতৃত্বে অস্ট্রেলিয়ায় গিয়ে ইংল্যান্ড হেরেছিল ৪-০তে। সেই দুঃস্মৃতিকে চাপা দিতে এবার জয়ের বিকল্প দেখছেন না রুট।

এখন পর্যন্ত ঘরে ও প্রতিপক্ষের মাঠে পাঁচ অ্যাশেজে রুট সিরিজ জয়ের মুখ দেখেছেন কেবল একবার। এমনকি নিজেদের আঙিনায়ও সবশেষ অ্যাশেজে অস্ট্রেলিয়াকে হারাতে পারেনি ইংল্যান্ড। সেবার ২-২ ড্র করে ট্রফি নিয়ে ফিরেছিল সফরকারীরা।

সে সময় রুটের নেতৃত্ব নিয়ে উঠেছিল নানা প্রশ্ন। যদিও অধিনায়কত্বে ঠিকই টিকে যান তিনি। তবে এবার তার সামনে যে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে, অকপটে স্বীকার করে নিলেন তিনি।

“ইংলিশ অধিনায়ক ও ইংল্যান্ড দলের জন্য অস্ট্রেলিয়ায় জেতা কতটা কঠিন তা অনেক বছর ধরেই দেখা যাচ্ছে। এখানে (আমাদের জয়) সচরাচর দেখা যায় না। তাই অবশ্যই এটা (অ্যাশেজ) আমার অধিনায়কত্বের নির্ণায়ক হতে যাচ্ছে।”

“এমন কিছু যে হবে না, সেটা ভাবার মতো বোকা আমি নই। তবে এটা দারুণ একটি সুযোগ। আসছে চ্যালেঞ্জ নিয়ে আমি রোমাঞ্চিত এবং সিরিজ শুরু করতে তর সইছে না।”

আগামী বুধবার ব্রিজবেন টেস্ট দিয়ে শুরু হচ্ছে এবারের অ্যাশেজ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক