‘রুটের উইকেট অস্ট্রেলিয়ার জন্য সবচেয়ে বড় প্রাপ্তি’

ব্যাট হাতে ২২ গজে নামলেই রানের বন্যা বইয়ে দিচ্ছেন জো রুট। দুর্দান্ত ফর্মে থাকা ইংল্যান্ড অধিনায়ক সবশেষ পাঁচ টেস্টের তিনটিতেই করেছেন সেঞ্চুরি। কদিন পর শুরু হতে যাওয়া অ্যাশেজ সিরিজে ইংলিশদের বড় ভরসা যে তিনিই, সেটা ভালো করেই জানা প্যাট কামিন্সের। অস্ট্রেলিয়ার নতুন অধিনায়কের কাছে তাই সবচেয়ে মূল্যবান রুটের উইকেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2021, 11:50 AM
Updated : 5 Dec 2021, 11:50 AM

এখন পর্যন্ত এ বছর ছয়টি সেঞ্চুরি করেছেন রুট; ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে এক পঞ্জিকাবর্ষে যা যৌথভাবে সর্বোচ্চ। ডেনিস কম্পটন ও মাইকেল ভনেরও আছে বছরে ছয়টি করে সেঞ্চুরি।

শুধু এবছরই নয়, টেস্ট ক্যারিয়ারই বেশ সমৃদ্ধ রুটের। এখন পর্যন্ত ২৩ সেঞ্চুরিতে রান করেছেন ৯ হাজার ২৭৮। ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে তার থেকে রান ও সেঞ্চুরির দিকে কেবল এগিয়ে অ্যালেস্টার কুক। এই সংস্করণে রুটের গড়ও দারুণ, ৫০.১৫।

আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়েও প্রমাণ মেলে কতটা ছন্দে রয়েছেন রুট। বর্তমানে লাল বলের ক্রিকেটের শীর্ষ ব্যাটসম্যান তিনি।

রুটের বিপক্ষে অবশ্য বেশ সফল কামিন্স। টেস্ট ক্রিকেটে এই ব্যাটসম্যানকে সবচেয়ে বেশি ৭ বার আউট করা তিন বোলারের একজন তিনি। বাকি দুইজন তারই সতীর্থ ন্যাথান লায়ন ও জশ হেইজেলউড।

তারপরও রুট তাদের জন্য বড় হুমকি হতে পারেন, বুঝতে পারছেন কামিন্স। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ বোলারের মতে, আসছে লড়াইয়ে ইংলিশ অধিনায়কের উইকেটেই হবে তাদের সবচেয়ে বড় প্রাপ্তি।

“আমি জানি না, অধিনায়কত্ব আমার জন্য আলাদা কিছু নিয়ে আসবে কিনা। তবে গত কয়েক সিরিজ আমরা যখন তার (জো রুট) বিপক্ষে খেলেছি, সবসময়ই তার উইকেটটি আমাদের জন্য ছিল মূল্যবান।”

“সে এই মুহূর্তে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান এবং তাদের (ইংল্যান্ড) অধিনায়কও। তাই তার সঙ্গে লড়াইটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।”

এবারের অ্যাশেজ সিরিজটি হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার মাটিতে। আগামী বুধবার ব্রিজবেন টেস্ট দিয়ে শুরু হবে।

কদিন আগে অস্ট্রেলিয়ান ক্রিকেটে এসেছে বড় পরিবর্তন। পুরনো বিতর্ক নতুন করে প্রকাশ হওয়ায় টিম পেইন অধিনায়কত্ব ছেড়ে দিলে নতুন অধিনায়ক করা হয় কামিন্সকে। ৬৫ বছর পর কোনো পেসার অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে যাচ্ছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক