আফগান ক্রিকেটে ৮০০ রানের রেকর্ড

প্রথম ইনিংসেই চারজন করলেন সেঞ্চুরি, তার মধ্যে একজনের ব্যাট থেকে এলো ডাবল। ব্যাটসম্যানদের রানের জোয়ার বইয়ে দেওয়ার ম্যাচে আফগানিস্তানের ক্রিকেটে হলো ইতিহাস। প্রথমবারের মতো দেশটির প্রথম শ্রেণির ক্রিকেট দেখল দলীয় ৮০০ রান!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2021, 03:07 PM
Updated : 4 Dec 2021, 03:07 PM

আফগানিস্তানের ঘরোয়া প্রতিযোগিতা আহমাদ শাহ আবদালি চার দিনের টুর্নামেন্টে রেকর্ডটি গড়েছে বুস্ট রিজিওন। স্পিন ঘার রিজিওনের বিপক্ষে ৯ উইকেটে ৮৬৪ রান করে প্রথম ইনিংস ঘোষণা করেছে দলটি।

দেশটির প্রথম শ্রেণির ক্রিকেটে এর আগের দলীয় সর্বোচ্চ সংগ্রহের রেকর্ডটি ছিল বান্দ-ই-আমির রিজিওনের। ২০১৭-১৮ মৌসুমে ৯ উইকেটে ৭৪৭ রান করে ইনিংস ঘোষণা করেছিল দলটি। ওই ম্যাচেও প্রতিপক্ষ ছিল স্পিন ঘার।

সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড ভিক্টোরিয়ার। অস্ট্রেলিয়ার ঘরোয়া টুর্নামেন্ট শেফিল্ড শিল্ডের ১৯২৬-২৭ মৌসুমে নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে ১১০৭ রান করেছিল দলটি।

তবে সাম্প্রতিক ক্রিকেটে এত বড় সংগ্রহ আর দেখা যায়নি। প্রথম শ্রেণির ক্রিকেটে ৮৫০ বা এর বেশি রান সবশেষ এসেছিল ২০০৭ সালে। ইংলিশ কাউন্টিতে মিডলসেক্সের বিপক্ষে ৭ উইকেটে ঠিক ৮৫০ রান করে ইনিংস ঘোষণা করেছিল সমারসেট।

১৪ বছর পর প্রথম শ্রেণির ক্রিকেটকে রানের পাহাড় উপহার দিল আফগানিস্তানের ঘরোয়া দল বুস্ট রিজিওন। টস জিতে ব্যাটিংয়ে নেমে তৃতীয় দিন শনিবার ইনিংস ঘোষণা করল তারা।

দলটির হয়ে সর্বোচ্চ রান করেছেন অধিনায়ক মুনির আহমাদ। ২৬ চারে ২১১ রানের ইনিংস খেলেছেন তিনি। সেঞ্চুরি এসেছে ওয়াকারুল্লাহ ইশাক, আসিফ মুসাজাই, দারউইশ রাসুলির ব্যাট থেকে।

তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে ৪২ ওভার খেলে ২ উইকেটে ১৮৪ রান করেছে স্পিন ঘার রিজিওন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক