নাঈম শেখকে নিয়েই নিউ জিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ

দেশের উইকেটেই বড় দৈর্ঘ্যের ক্রিকেটে যার সামর্থ্য নিয়ে আছে প্রশ্ন, তাকে নিয়ে যাওয়া হচ্ছে আরও কঠিন পরীক্ষার জন্য। তুমুল আলোচনার জন্ম দিয়ে পাকিস্তানের বিপক্ষে টেস্ট স্কোয়াডে জায়গা পাওয়া মোহাম্মদ নাঈম শেখ আছেন নিউ জিল্যান্ড সফরের বাংলাদেশ দলে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2021, 12:05 PM
Updated : 4 Dec 2021, 12:40 PM

১৮ সদস্যের এই দলে চোট কাটিয়ে ফিরেছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টের দল থেকে বাদ পড়েছেন অফ স্পিনার নাঈম হাসান ও পেস বোলার রেজাউর রহমান রাজা।

রেজাউর ও নাঈম বাদ পড়লেন কোনো ম্যাচ না খেলেই। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে চোটে পড়ায় টেস্ট সিরিজে খেলতে পারেননি শরিফুল। টি-টোয়েন্টি দলে নিয়মিত হয়ে ওঠা ২০ বছর বয়সী এই পেসার একটি টেস্ট খেলেছেন গত এপ্রিলে শ্রীলঙ্কা সফরে।

টাইফয়েডের কারণে মিরপুর টেস্টের স্কোয়াড থেকে ছিটকে পড়া সাইফ হাসান নেই নিউ জিল্যান্ড সফরেও। আঙুলের চোটের কারণে অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালের না থাকা নিশ্চিত ছিল আগে থেকেই।

সাকিব আল হাসান নিউ জিল্যান্ড সফরে যেতে ইচ্ছুক নন বলে গুঞ্জন ছিল কিছুদিন ধরে। শনিবার দল ঘোষণার আগে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান এই প্রসঙ্গে জানান, সাকিব ‘আনঅফিসিয়ালি’ ছুটি চেয়েছেন। আনুষ্ঠানিকভাবে ছুটি চাইলে তারা ভেবে দেখবেন।

নিউ জিল্যান্ড সফরের দলের আগে মিরপুর টেস্টের স্কোয়াডে নাঈম শেখের ডাক পাওয়াই জন্ম দেয় অনেক প্রশ্ন ও বিস্ময়ের। প্রথম শ্রেণির ক্রিকেটে ৬টি ম্যাচ খেলে তার ব্যাটিং গড় ১৬.৬৩। সবশেষ প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ২১ মাস আগে, সেই ম্যাচেও করেছিলেন জোড়াশূন্য। সীমিত ওভারের ক্রিকেটেই তার টেকনিক ও ব্যাটিংয়ের ধরন নিয়ে আছে প্রশ্ন। টেস্ট ক্রিকেটে টেকনিক ও টেম্পারমেন্টের পরীক্ষা আরও কঠিন।

তাকে নেওয়ার কারণ হিসেবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেছিলেন, অন্যান্য সংস্করণে খেলে একটি প্রক্রিয়ার মধ্যে থাকায় তাকে টেস্টে নেওয়া হয়েছে। পরে অধিনায়ক মুমিনুল হকও বলেন একই কথাই।

চট্টগ্রাম টেস্টে অভিষেকের পর মিরপুরে একাদশে জায়গা না পাওয়া ইয়াসির আলি চৌধুরি আছেন নিউ জিল্যান্ড সফরে। দলে আছেন মিরপুরে অভিষিক্ত তরুণ ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়ও।

১৮ জনের দলে পেসার ৬ জন। সবশেষ তিন টেস্টে উইকেট না পেলেও টিকে গেছেন পেসার আবু জায়েদ চৌধুরি।

২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বৃহস্পতিবার নিউ জিল্যান্ডের উদ্দেশে রওনা হবে বাংলাদেশ দল। সাত দিনের কোয়ারেন্টিন শেষে দুটি প্রস্তুতি ম্যাচের পর প্রথম টেস্ট ১ জানুয়ারি থেকে মাউন্ট মঙ্গানুইতে, দ্বিতীয়টি ৯ জানুয়ারি থেকে ক্রাইস্টচার্চে।

বাংলাদেশ টেস্ট দল: মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলি চৌধুরি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি, আবু জায়েদ চৌধুরি, মাহমুদুল হাসান জয়, সৈয়দ খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মোহাম্মদ নাঈম শেখ, শরিফুল ইসলাম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক