কোহলির ২ অনাকাঙ্ক্ষিত রেকর্ড

ফেরার ম্যাচের প্রথম ধাপটা মোটেও ভালো হলো না বিরাট কোহলির। আউট হয়ে গেলেন শূন্য রানে। এতে ভারত অধিনায়ক নাম লেখালেন অনাকাঙ্ক্ষিত কিছু রেকর্ডে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2021, 03:53 PM
Updated : 3 Dec 2021, 03:53 PM

নিউ জিল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্টের প্রথম দিন শুক্রবার বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেলের বলে শূন্য রানে এলবিডব্লিউ হন কোহলি।

আউটটি নিয়ে যদিও খানিকটা সংশয়ের অবকাশ রয়ে যায়। টিভি রিপ্লেতে দেখা যায়, বল প্রায় একইসঙ্গে ব্যাট ও প্যাডে লাগে। মাঠের আম্পায়ার আউট দেন, কোহলি রিভিউ নিয়ে রক্ষা পাননি। বল আগে ব্যাটে লেগেছে কি না, তার যথেষ্ট প্রমাণ না পাওয়ায় মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বহাল রাখেন থার্ড আম্পায়ার।

এতে একটি রেকর্ডে কোহলি উঠে গেছেন এককভাবে চূড়ায়। দেশের মাটিতে টেস্টে ভারতের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ৬ বার শূন্য রানে আউট হলেন তিনি। দেশকে নেতৃত্ব দিয়ে ৫ বার শূন্য রানে আউট হয়েছিলেন মনসুর আলি খান পতৌদি। তিনবার করে কপিল দেব ও মহেন্দ্র সিং ধোনি।

এই বছর টেস্টে অধিনায়ক হিসেবে কোহলির এটি চতুর্থ ‘ডাক।’  ভারতের অধিনায়ক হিসেবে যা এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়ার রেকর্ড। এখানে অবশ্য কোহলির পাশে আছেন আরও তিন জন-১৯৭৬ সালে বিষেন সিং বেদি, ১৯৮৩ সালে কপিল ও ২০১১ সালে ধোনি। সবাই ৪ বার করে। তিনবার মনসুর আলি।

হোম-অ্যাওয়ে মিলিয়ে ভারতের অধিনায়ক হিসেবে টেস্টে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়ার রেকর্ড আগে থেকেই কোহলির। গত অগাস্টে তিনি ছাড়িয়ে যান ধোনিকে (৮)। কোহলির সংখ্যাটা এবার স্পর্শ করল দুই অঙ্ক (১০)।

বিশ্ব রেকর্ডের তালিকায় কোহলি এখন যৌথভাবে দুইয়ে। তার সমান ১০ বার ‘ডাক’ এর স্বাদ পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ। ১৩ বার শূন্য রানে আউট হয়ে এখানে সবার ওপরে নিউ জিল্যান্ডের স্টিভেন ফ্লেমিং।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক