ভারতের বিপক্ষে নাটকীয় জয়ে যুবাদের তিনে তিন

ব্যাট হাতে আবারও আলো ছড়ালেন প্রান্তিক নওরোজ নাবিল। তার ও মাহফিজুল ইসলামের ফিফটিতে লড়ার মতো পুঁজি পেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। রান তাড়ায় জয়ের খুব কাছেই ছিল ভারত অনূর্ধ্ব-১৯ ‘এ’ দল। শেষ ৭ বলে তাদের দরকার ছিল কেবল ৯ রান, হাতে তখনও দুই উইকেট। সেখান থেকে দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ বের করে নেয় সফরকারীরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2021, 11:20 AM
Updated : 2 Dec 2021, 12:27 PM

কলকাতার ইডেন গার্ডেন্সে বৃহস্পতিবার তিন দলীয় যুব ওয়ানডে সিরিজের রোমাঞ্চকর ম্যাচে ৬ রানে জিতেছে বাংলাদেশ। ২৩১ রানের লক্ষ্য দিয়ে প্রতিপক্ষকে তারা থামিয়ে দিয়েছে ২২৪ রানে।

সিরিজে এই নিয়ে টানা তিন ম্যাচ জিতল বাংলাদেশের যুবারা। পয়েন্ট টেবিলে তাই সবার শীর্ষে তারাই।

আগের ম্যাচে সেঞ্চুরি করা নাবিল এবার খেলেন ৬২ রানের ইনিংস। মাহফিজুলের ব্যাট থেকে আসে ৫৬ রান। বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় ২৩০ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

দারুণ ব্যাটিংয়ে ভারতকে জয়ের পথে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন অংকৃশ রঘুভানশি। ৮৮ রান করা এই ব্যাটসম্যানের বিদায়ের পরও ম্যাচ ছিল ভারতের মুঠোয়। ৫৩ রান দরকার ছিল ৫৫ বলে, হাতে উইকেট ছিল পাঁচটি।

পরে আরও তিনজনকে হারালেও জয়ের পাল্লা ভারি ছিল ভারতের দিকেই। দুই উইকেট হাতে নিয়ে শেষ ১৬ বলে ১৭ রানের সহজ সমীকরণ মেলাতে পারেনি দলটি। শেষ ওভারে প্রথম চার বলের মধ্যে সেই উইকেট দুটি নিয়ে প্রতিপক্ষকে গুটিয়ে দেন তানজিম হাসান। ২৯ রান দিয়ে মোট ৩ উইকেট নেওয়া এই পেসার জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের শুরুটা ভালোই ছিল। মাহফিজুল ও ইফতেখার হোসেন উদ্বোধনী জুটিতে দলকে এনে দেন ৫০ রান। এরপরই রিশিথ রেড্ডির বলে ক্যাচ দিয়ে বিদায় নেন ইফতেখার।

এরপর দলকে এগিয়ে নেন মাহফিজুল ও নাবিল। তাদের ৬৮ রানের জুটি ভাঙে নিশান্ত সিন্ধুর বলে মাহফিজুল বোল্ড হলে। এই ওপেনার ৮ চার করেন ৫৬। ওই ওভারেই আইচ মোল্লাকে হারায় বাংলাদেশ।

দারুণ খেলতে থাকা নাবিল কাটা পড়েন রান আউটে। ৬২ রান করেন তিনি ১০ চারে। এরপর আর কোনো ব্যাটসম্যান করতে পারেননি বড় রান। তেমন কোনো জুটিও পায়নি বাংলাদেশ।

সফরকারীদের অল্পতে আটকে দেওয়ার কারিগর রিশিথ। দারুণ বোলিংয়ে ৫৩ রান দিয়ে ৫ উইকেট নেন তিনি।

ভারতের রান তাড়ায় দ্বিতীয় ওভারেই হারনুর সিংয়ের স্টাম্প এলোমেলো করে দেন রিপন মণ্ডল। এরপর ঘুরে দাঁড়ানোর চেষ্টায় থাকা নিশান্ত ও অংকৃশের ৪২ রানের জুটি ভাঙেন রকিবুল হাসান।

পরে আরও দুই উইকেট হারিয়ে যখন বিপাকে দল, তখন হাল ধরেন অংকৃশ ও আরিয়ান দালাল। ৫ চার ও এক ছক্কায় ৮৮ রান করা অংকৃশকে ফিরিয়ে ৬৩ রানের এই জুটি ভাঙেন রিপন।

শেষ দিকে গার্ভ সাংওয়ান ও রাজানগাড় বাওয়ার ব্যাটে জয়ের পথে ছিল স্বাগতিকরা। ৪৮তম ওভারে এসে গার্ভকে ফেরান তানজিম। শেষ ওভারে এসে দুর্দান্ত বোলিংয়ে দলকে জয়ের আনন্দে ভাসান এই পেসার।

আগামী শনিবার ভারত অনূর্ধ্ব-১৯ ‘বি’ দলের মুখোমুখি হবে বাংলাদেশের যুবারা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৪৭.২ ওভারে ২৩০ (মাহফিজুল ৫৬, ইফতেখার ১৫, নাবিল ৬২, আইচ ৪, ফাহিম ২১, আরিফুল ১০, মেহরব ৪, নাইমুর ২০, রকিবুল ১০, তানজিম ৩, রিপন ৫*; গার্ভ ৭.২-০-৩৫-২, রাজানগাড় ১০-০-৪২-০, রিশিথ ১০-০-৫৩-৫, মানাভ ১০-০-৫৭-০, নিশান্ত ১০-০-৩৮-২)

ভারত অনূর্ধ্ব-১৯ ‘এ’ দল: ৪৯.৪ ওভারে ২২৪ (অংকৃশ ৮৮, হারনুর ৮, নিশান্ত ২৩, ইয়াশ ১৪, দিনেশ ৬, আরিয়ান ৩৯, সিদ্ধার্থ ৬, রাজানগাড় ১৯*, গার্ভ ১২, মানাভ ৪, রিশিথ ০; তানজিম ৯.৪-০-২৯-৩, রিপন ৮-০-৫৩-২, রকিবুল ১০-০-৩৯-১, মেহরব ১০-১-৩৬-৩, নাইমুর ৯-০-৫০-১, আরিফুল ৩-০-১৪-০)

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৬ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: তানজিম হাসান