‘সিস্টেমের মধ্যে থাকায়’ টেস্ট দলে নাঈম

পারফরম্যান্স ও পারিপার্শ্বিকতা, কোনো দিক থেকেই টেস্ট দলের কাছাকাছি ছিলেন না মোহাম্মদ নাঈম শেখ। সেই তিনিই এখন বাংলাদেশের টেস্ট দলের সদস্য। পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টের দলে তার জায়গা পাওয়া জন্ম দিচ্ছে অনেক প্রশ্ন ও বিস্ময়ের। দল ঘোষণার পরদিন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের কাছ থেকে জানা গেল নাঈমকে নেওয়ার কারণ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2021, 12:39 PM
Updated : 1 Dec 2021, 12:39 PM

প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারে এখনও পর্যন্ত মাত্র ৬টি ম্যাচ খেলেছেন নাঈম। ব্যাটিং গড় মোটে ১৬.৬৩। ফিফটির মুখ দেখেছেন মাত্র একবার। সবশেষ প্রথম শ্রেণির ম্যাচটি তিনি খেলেছেন ২১ মাস আগে। সেই ম্যাচে দুই ইনিংসেই আউট হয়েছিলেন শূন্য রানে।

সবশেষ প্রথম শ্রেণির ম্যাচের পর দীর্ঘ এই সময়ে মাত্র দুটি বড় দৈর্ঘ্যের ম্যাচ তিনি খেলার সুযোগ পেয়েছেন। পারফর্ম করতে পারেননি সেখানেও। গত বছরের ফেব্রুয়ারিতে সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচে আউট হন ১১ রানে। এরপর এই বছরের শুরুতে সফরে আসা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচের দুই ইনিংসে করেন ৪৫ ও শূন্য।

এমন একজনের হুট করে দলে জায়গা পাওয়ায় আলোচনার ঝড় ওঠা স্বাভাবিক। দল ঘোষণার বিবৃতিতেও আনুষ্ঠানিকভাবে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। প্রধান নির্বাচক বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন নাঈমকে দলে নেওয়ার কারণ।

“নাঈম আমাদের একটি সিস্টেমের মধ্যে আছে গত এক বছর বা আরও বেশি সময় ধরে। বিশেষ করে, টিম ম্যানেজমেন্টের। ফাস্ট বোলিংয়ে সবাই সমস্যায় পড়েছে আমাদের। টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলেছি আমরা। তাদের চাহিদা…একটা টেস্ট ম্যাচ আছে আমাদের, ওকে চেষ্টা করে দেখতে পারি। ওর ওপর বিশ্বাস আছে। সবাই তো হিমশিম খাচ্ছে।”

“নাঈমের প্রথম শ্রেণির রেকর্ড ভালো না। তবে আমাদের এইচপির ক্রিকেটার, জাতীয় দলে খেলছে বেশ কিছুদিন ধরে। সব মিলিয়ে একটা মনিটরিংয়ের মধ্যে ওকে রাখা হয়েছিল।”

ওপেনার সাইফ হাসান টাইফয়েডে আক্রান্ত হওয়ায় মিরপুর টেস্টের জন্য বিবেচনার বাইরে চলে গেছেন। স্কোয়াডে সাদমানের সঙ্গে ওপেনার বলতে এখন কেবল নাঈমই। তবে একাদশে তার জায়গা পাওয়ার নিশ্চয়তা নেই এতেই। তরুণ ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়কে ওপেনার হিসেবেই বিবেচনা করা হচ্ছে বলে চট্টগ্রাম টেস্টের আগে জানিয়েছিলেন অধিনায়ক মুমিনুল হক। এছাড়া নাজমুল হোসেন শান্তকে তিন নম্বর থেকে ওপেনিংয়ে তুলে আনার ভাবনাও দলের আছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক