ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে আফ্রিদি-হাসান

চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে হাসান আলি ও দ্বিতীয় ইনিংসে শাহিন শাহ আফ্রিদির তোপে এলোমেলো হয়ে যায় বাংলাদেশের ব্যাটিং। পাকিস্তানের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন এই দুই পেসার। দুইজনেই আইসিসি টেস্ট বোলারদের তালিকায় জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা স্থানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2021, 10:27 AM
Updated : 1 Dec 2021, 10:42 AM

প্রথম ইনিংসে লিড পাওয়া বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে অল্পতে গুটিয়ে দেওয়ার নায়ক আফ্রিদি। ৩২ রানে ৫ উইকেট নিয়ে স্বাগতিকদের থামিয়ে দেন স্রেফ ১৫৭ রানে। ২০২ রানের লক্ষ্যে পরে ৮ উইকেটে জিতে যায় পাকিস্তান।

প্রথম ইনিংসে আফ্রিদির প্রাপ্তি ছিল দুই উইকেট। বল হাতে দারুণ এই পারফরম্যান্সে বুধবার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে ৩ ধাপ ওপরে ওঠেন তিনি। নিল ওয়্যাগনার, কাগিসো রাবাদা ও জেমস অ্যান্ডারসনকে ছাড়িয়ে জায়গা করে নেন পঞ্চম স্থানে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ের প্রথম চার স্থানে আগের মতোই আছেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি ও জশ হেইজেলউড।

আফ্রিদির সতীর্থ হাসান বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে নেন পাঁচ উইকেট। দ্বিতীয় ইনিংসে তার শিকার দুটি। ৫ ধাপ এগিয়ে তিনি এখন ক্যারিয়ার সেরা ১১তম স্থানে।

ভারতের বিপক্ষে কানপুর টেস্টে তিনটি করে মোট ছয় উইকেট নেওয়া নিউ জিল্যান্ড পেসার কাইল জেমিসন প্রথমবারের মতো ঢুকেছেন সেরা দশে। ছয় ধাপ ওপরে উঠে তিনি এখন ৯ নম্বরে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে আরও উন্নতি হয়েছে ভারতের আকসার প্যাটেল, শ্রীলঙ্কার রমেশ মেন্ডিস ও পাকিস্তানের সাজিদ খানের।

ব্যাটসম্যানদের তালিকায় সেরা দশে ফিরেছেন নিউ জিল্যান্ডের টম ল্যাথাম ও শ্রীলঙ্কার দিমুথ করুনারত্নে। গলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ১৪৭ ও ৮৩ রানের ইনিংস খেলে লঙ্কান অধিনায়ক এগিয়েছেন ৪ ধাপ, আছেন সপ্তম স্থানে।

ভারতের বিপক্ষে ড্র টেস্টে ব্যাট হাতে বড় অবদান রাখেন ল্যাথাম। দুই ইনিংসে ৯৫ ও ৫২ রান করে ৮ ধাপ এগিয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এখন তার অবস্থান ৯ নম্বরে। ম্যাচের প্রথম ইনিংসে ৮৯ রান করা তার সতীর্থ উইল ইয়াংয়ের উন্নতি হয়েছে ২৬ ধাপ।

অভিষেকেই অনন্য কীর্তি গড়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ে ৭৪ নম্বরে জায়গা করে করে নিয়েছেন শ্রেয়াস আইয়ার। প্রথম ইনিংসে ১০৫ রানের পর দ্বিতীয় ভাগে তার ব্যাট থেকে আসে ৬৫। ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেকে করেন সেঞ্চুরি ও ফিফটি।

চট্টগ্রাম টেস্টেই দুই ইংনিংসে ১৩৩ ও ৯১ করে আবিদ আলি ২৮ ধাপ উন্নতি করেছেন। পাকিস্তান ওপেনার এখন ২০তম স্থানে।

এই তালিকায় আরও উন্নতি হয়েছে ভারতের শুবমান গিল ও ঋদ্ধিমান সাহা, শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমালের।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচ স্থানে আসেনি কোনো পরিবর্তন। যথারীতি আছেন জো রুট, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন, মার্নাস লাবুশেন ও রোহিত শর্মা।

অলরাউন্ডারদের তালিকায় প্রথম পাঁচজন হলেন জেসন হোল্ডার, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, বেন স্টোকস ও সাকিব আল হাসান।