র‌্যাঙ্কিংয়ে ২৪ ধাপ এগোলেন লিটন, সেরা বিশে মুশফিক

চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসেই দলের ব্যাটিং বিপর্যয়ে দায়িত্ব কাঁধে তুলে নেন লিটন কুমার দাস। সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে করেন ফিফটি। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়ল তার র‌্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় বড় লাফ দিলেন বাংলাদেশের কিপার-ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2021, 08:35 AM
Updated : 1 Dec 2021, 10:42 AM

বাংলাদেশ-পাকিস্তান, ভারত-নিউ জিল্যান্ড ও শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ টেস্টের পারফরম্যান্স বিবেচনায় বুধবার র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ২৪ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৩১তম স্থানে জায়গা করে নিয়েছেন লিটন। প্রথম ইনিংসে ফিফটির সুবাদে ৩ ধাপ এগিয়ে সেরা বিশে ঢুকেছেন মুশফিকুর রহিম।

পাকিস্তানের বিপক্ষে ৮ উইকেটে হেরে যাওয়া ম্যাচের প্রথম ইনিংসে যখন ৪৯ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ, তখন দলের হাল ধরেন লিটন। পঞ্চম উইকেটে মুশফিকের সঙ্গে গড়েন ২০৬ রানের জুটি। টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে খেলেন ১১৪ রানের ইনিংস।

প্রথম ইনিংসে মুশফিকের ব্যাট থেকে আসে ৯১ রান। দ্বিতীয়ভাগে তিনি ছিলেন ব্যর্থ, করেন কেবল ১৬। এবার লিটন খেলেন ৫৯ রানের ইনিংস।

তাইজুল ইসলামের দুর্দান্ত বোলিংয়ে প্রথম ইনিংসে লিড নিয়েছিল বাংলাদেশ। বাঁহাতি এই স্পিনার ৭ উইকেট নেন ১১৬ রান দিয়ে। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের হয়ে যা সেরা বোলিং।

লক্ষ্য তাড়ার ইনিংসে পাকিস্তানের দুটি উইকেট নিতে পেরেছিল বাংলাদেশ। যেখানে ৯১ রান করা আবিদ আলি শিকার তাইজুলের। বল হাতে আলো ছড়িয়ে এই স্পিনার র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ৩ ধাপ। এখন আছেন ২৩ নম্বরে।

দুই ইনিংসেই ব্যাট হাতে ব্যর্থ ছিলেন মমিনুল হক। রান করেছেন যথাক্রমে ৬ ও ০। নিষ্প্রভ পারফরম্যান্স বাংলাদেশ অধিনায়ককে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ নিচে নামিয়ে দিয়েছে, আছেন ৩৫তম স্থানে। এই টেস্টে না খেলা সাকিব আলি হাসান ও তামিম ইকবালের অবনতি হয়েছে ৩ ধাপ করে।

বল হাতে চট্টগ্রামে তেমন কোনো অবদানই রাখতে পারেননি মেহেদী হাসান মিরাজ ও আবু জায়েদ রাহি। এতে অফ স্পিনার মিরাজ দুই ধাপ পিছিয়ে এখন ২৬ নম্বরে। ৬ ধাপ নেমে আবু জায়েদের অবস্থানে ৬৭তম।