আফগানিস্তানের কোচ থাকছেন না ক্লুজনার

চুক্তির মেয়াদ চলতি বছরের শেষ পর্যন্ত। সেটা আর নবায়ন না করে আফগানিস্তানের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন ল্যান্স ক্লুজনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2021, 11:32 AM
Updated : 30 Nov 2021, 11:32 AM

এক বিবৃতিতে সোমবার বিষয়টি নিজেই জানিয়েছেন সাবেক এই দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার।

আফগানিস্তানের দায়িত্ব শেষে নতুন চ্যালেঞ্জের দিকে নজর দিতে চান ক্লুজনার।

"(আফগানিস্তান) দলের সঙ্গে দুই বছর কাটানোর পর আমি কিছু স্মরণীয় মুহূর্ত সঙ্গী করে ফিরব।”

“আফগানিস্তান ক্রিকেট দল ও এর ক্রিকেট কাঠামো থেকে সরে যাওয়ার পর আমি কোচিং ক্যারিয়ারের পরবর্তী অধ্যায় শুরুর চেষ্টা করব।"

২০১৯ সালের সেপ্টেম্বরে আফগানিস্তান দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পান ক্লুজনার। তার কোচিংয়ে প্রথম সিরিজে ভারতের মাটিতে টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে ২-১ ব্যবধানে হারায় আফগানিস্তান।

২০২০ সালে বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে খুব একটা ম্যাচ খেলার সুযোগ পায়নি দক্ষিণ এশিয়ার দেশটি। ওই সময়ে অনলাইনে কোচিং করিয়েছিলেন ক্লুজনার।

বিদায় বেলায় দলটির কোচ হিসেবে ক্লুজনারের রেকর্ড খারাপ নয়। তার মেয়াদে তিনটি টেস্টের মধ্যে একটি, ছয়টি ওয়ানডের তিনটি এবং ১৪ টি-টোয়েন্টি খেলে ৯টিতে জয় পেয়েছে আফগানিস্তান।

চলতি বছরের শুরুতে আয়ারল্যান্ডকে ওয়ানডেতে ৩-০ ও টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে হারায় আফগানিস্তান। আর অক্টোবর-নভেম্বরে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে পাঁচ ম্যাচে দুটিতে জিতে সুপার টুয়েলভ থেকে বিদায় নেয় রশিদ-মুজিবরা।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর আফগানিস্তানের ওই সময়ের কোচ ফিল সিমন্সের বিদায়ের পর দলটির অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ছিলেন অ্যান্ডি মোলস। ওই বছরই যোগ দেন ক্লুজনার। ২০২০ সালের শেষ দিকে ক্লুজনারের চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছিল।

১৯৯৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে ৪৯টি টেস্ট ও ১৭১টি ওয়ানডে খেলেন ক্লুজনার। নিজের সময়ের সেরা অলরাউন্ডারদের একজন ছিলেন তিনি। ওয়ানডেতে প্রায় দুই হাজার রানের সঙ্গে আছে ৮০ উইকেট। টেস্টে ৩ হাজার ৫৭৬ রানের সঙ্গে আছে প্রায় দুইশ উইকেট।

কোচিং ক্যারিয়ারের শুরুতে ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার দল ডলফিনের কোচের দায়িত্ব নেন ক্লুজনার। ২০১৬ সালে হন জিম্বাবুয়ের ব্যাটিং কোচ। বাংলাদেশের ফ্র্যাঞ্চাইজি লিগ বিপিএলে ছিলেন রাজশাহী কিংসের কোচ। আইপিএলে ছিলেন মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং কোচ।