সাইফদের ঘাটতি উন্মুক্ত হয়েছে, বলছেন ডমিঙ্গো

৬ ম্যাচের ছোট্ট ক্যারিয়ার। এর মধ্যেই তুমুল আলোচিত সাইফ হাসান। তবে সেই আলোচনায় আশার ছবি খুব একটা নেই। আছে সমালোচনা, বেশির ভাগই তার টেকনিক নিয়ে। বলা ভালো, টেকনিকের ঘাটতি নিয়ে। রাসেল ডমিঙ্গোর মতে অবশ্য, সামর্থ্যের ছাপ কিছুটা রাখতে পেরেছেন সাইফ। তবে ঘাটতিগুলোও যে প্রকাশ্য হয়েছে, তা অকপটে বললেন বাংলাদেশ কোচ।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2021, 03:03 PM
Updated : 29 Nov 2021, 03:03 PM

বয়সভিত্তিক ক্রিকেট থেকে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে সাইফকে বড় দৈর্ঘ্যের ক্রিকেটের উপযোগী বলেই মনে করা হয়েছে। তার উইকেট আঁকড়ে রাখার ক্ষমতা ও টেম্পারমেন্ট প্রশংসিত হয়েছে নানা সময়ে।

কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে আসার পর তাকে দেখে মনে হচ্ছে, অ্যাকুরিয়ামের মাছকে যেন ছেড়ে দেওয়া হয়েছে গভীর সমুদ্রে। ক্রমাগত খাবি খাচ্ছেন তিনি। তার পায়ের কাজ ও টেকনিকের দীনতা ফুটে উঠেছে প্রবলভাবে। মৌলিক জায়গাগুলোর ঘাটতিও প্রকাশ্য হয়েছে প্রকটভাবে।

চলতি চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসেই তাকে শর্ট বলে আউট করেন শাহিন শাহ আফ্রিদি। আউট হওয়ার আগ পর্যন্ত শর্ট বলে ছিলেন ভীষণ নড়বড়ে। আগের ম্যাচগুলোতে কখনও সুইংয়ের সামনে, কখনও অফ স্টাস্প ঘেঁষা বলে বা বাইরের বলে, নানাভাবে তার টেকনিকের সমস্যা চোখে পড়েছে। এমনকি, পাকিস্তানের বিপক্ষে কদিন আগে টি-টোয়েন্টি সিরিজেও প্রশ্ন উঠেছে তার ব্যাটিংয়ের মৌলিক ঘাটতি নিয়ে।

ডমিঙ্গো এসব স্বীকার করে নিলেন পরোক্ষে। তার মতে, টেকনিকের পাশাপাশি পারিপার্শ্বিক চাপও একটি ব্যাপার। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে এতটা তীব্র চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয় না। আন্তর্জাতিক ক্রিকেটে এসে তাই অনেকে ভোগান্তির শিকার হন বলে মনে করেন কোচ।

“সাইফ তার সামর্থ্যের ছাপ কিছুটা রাখতে পেরেছে। দ্বিতীয় ইনিংসেও সে কিছুটা আত্মবিশ্বাস ও ফর্ম ফিরে পেতে শুরু করেছিল (১৮ রান)। তবে আমি জানি না, এতটা লড়াই ও চাপের মধ্যে সে আগে খেলেছে কিনা। ইয়াসির রাব্বি কালকে দিনের খেলা শেষে ফিরে বলছিল, ক্রিকেট মাঠে এতটা তীব্র লড়াইয়ের মুখোমুখি আগে হয়নি সে।”

“এরকম একটি মানসম্পন্ন দলের বিপক্ষে এই তরুণ ক্রিকেটারদের অনেকের জন্য এটি নতুন অভিজ্ঞতা। প্রত্যাশা এখানে অনেক বেশি। শীর্ষ পর্যায়ে ওদের কিছু ঘাটতি অবশ্যই উন্মুক্ত হয়েছে এবং অবশ্যই ওদেরকে নিয়ে অনেক কাজ করার আছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক