অনেক নাটকীয়তার প্রথম সেশনে বাংলাদেশের লড়াই

দিনের প্রথম বলে বাউন্ডারি, তৃতীয় বলে স্টাম্পের ডিগবাজি। এরপর দারুণ কিছু শট এবং ফাঁকে স্টাম্পিংয়ের সুযোগ হাতছাড়া। হেলমেটে বল লাগার পর ইয়াসির আলি চৌধুরির মাঠ ছাড়া। লিটন কুমার দাসের লড়াই। সব মিলিয়ে প্রথম সেশনেই অনেক ঘটনার ঘনঘটা।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2021, 06:45 AM
Updated : 29 Nov 2021, 07:02 AM

চতুর্থ দিনে দারুণ জমে উঠেছে চট্টগ্রাম টেস্টের লড়াই। পাকিস্তান চেপে ধরলেও বাংলাদেশ একটু একটু করে বাড়িয়ে নিচ্ছে লিড।

লাঞ্চ বিরতিতে বাংলাদেশের রান ৬ উইকেট ১১৫। দুই ইনিংস মিলিয়ে তারা এগিয়ে ১৫৯ রানে।

দারুণ খেলতে থাকা অভিষিক্ত ব্যাটসম্যান ইয়াসির আলি চৌধুরি ৩৪ রান নিয়ে মাঠ ছাড়েন বল হেলমেটে লাগার পর। তার কনকাশন বদলি হিসেবে নামা নুরুল হাসান সোহান টিকে আছেন লিটনের সঙ্গে। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান লিটন খেলছেন ৩২ রানে।

৪ উইকেটে ৩৯ রান নিয়ে বাংলাদেশ শুরু করে দিন। প্রথম বলে হাসান আলিকে দৃষ্টিনন্দন ফ্লিক শটে চার মারেন মুশফিক। হাসান এক বল পরই করে দুর্দান্ত এক ডেলিভারি। অফ স্টাম্পের বাইরে পিচ করা তীক্ষ্ণভাবে অনেকটা ঢোকে ভেতরে। বাইরে দিয়ে যাবে ভেবে বল ছেড়ে দিয়ে মুশফিক শোনেন স্টাম্প উপড়ে যাওয়ার শব্দ।

পরের ব্যাটসম্যান লিটনকেও অল্পতে হারাতে পারত বাংলাদেশ। নুমান আলির বলে ৯ রানে তাকে স্টাম্পিং করতে পারেননি মোহাম্মদ রিজওয়ান।

ইয়াসির ততক্ষণে উইকেটে জমে গেছেন। খেলে ফেলেছেন দারুণ কয়েকটি শট। বিশেষ করে নুমান আলির বলে দুটি কাভার ড্রাইভ ও শাহিন শাহ আফ্রিদির বলে ফ্লিক শট ছিল দেখার মতো।

আফ্রিদির বলেই থামে তার সম্ভাবনাময় ইনিংস। বাঁহাতি ফাস্ট বোলারের রাউন্ড দা উইকেটে করা শর্ট বল ছেড়ে দেওয়ার চেষ্টা করেন ইয়াসির। কিন্তু ১৪৪ কিলোমিটার গতির বলটি অনেকটা নিচু হয়ে আঘাত করে ইয়াসিরের হেলমেটে।

তখন ফিজিওর পরীক্ষা-নিরিক্ষার পর ব্যাটিং করে গেলেও পরের ওভার শেষেই মাঠ ছাড়েন ইয়াসির। পরে দল থেকে জানানো হয়, তার কনকাশন বদলি হিসেবে নেওয়া হয়েছে সোহানকে। অভিষেক টেস্টে ঘরের মাঠে প্রথম ইনিংসে ৪ রানের পর দ্বিতীয় ইনিংসে ইয়াসিরের ইনিংস থামল ৩৬ রানে।

এরপর মিরাজ কিছুক্ষণ সঙ্গ দেন লিটনকে। তব বড় হয়নি সেই জুটি। অফ স্পিনার সাজিদ খানের দারুণ টার্নে মিরাজ এলবিডব্লিউ হন ১১ রানে।

স্টাম্পিং হওয়া থেকে বেঁচে যাওয়ার পর বেশ সতর্কতায় খেলতে না লিটন সেশন কাটিয়ে দেন নিরাপদে। দ্বিতীয় সেশনে সোহানকে নিয়ে শুরু হবে তার লড়াই।

সংক্ষিপ্ত স্কোর: (চতুর্থ দিন লাঞ্চ পর্যন্ত)

বাংলাদেশ ১ম ইনিংস: ৩৩০

পাকিস্তান ১ম ইনিংস: ২৮৬

বাংলাদেশ ২য় ইনিংস: ৪৫ ওভারে ১১৫/৬ ( আগের দিন ৩৯/৪) (মুশফিক ১৬, ইয়াসির ৩৬ (আহত অবসর), লিটন ৩২*, মিরাজ ১১, সোহান ০*; আফ্রিদি ১১-৭-১৮-৩, হাসান ৯-০-৪১-২, ফাহিম ৮-৩-১৬-০, নুমান ৯-৩-২৩-০, সাজিদ ৮-১-১৬-১)।