ইয়াসিরের কনকাশন বদলি সোহান

ঘরের মাঠে অভিষেক ম্যাচ রাঙিয়ে তোলার আয়োজন করছিলেন ইয়াসির আলি চৌধুরি। এগিয়ে যাচ্ছিলেন তিনি দারুণ ব্যাটিংয়ে। কিন্তু তাকে থামতে হলো শাহিন শাহ আফ্রিদির শর্ট বলে। হেলমেটে বল লাগায় মাঠ ছাড়ার পর স্ক্যান করতে নেওয়া হচ্ছে এই ব্যাটসম্যানকে। তার কনকাশন বদলি হিসেবে নেওয়া হয়েছে নুরুল হাসান সোহানকে।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2021, 06:10 AM
Updated : 29 Nov 2021, 08:40 AM

পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন সকালে এই আঘাত পান ইয়াসির। ম্যাচের ৩০তম ওভারে রাউন্ড দা উইকেটে এসে শর্ট বল করেন আফ্রিদি। ইয়াসির মাথা নিচু করে বল ছেড়ে দেওয়ার চেষ্টা করেন। বল থেকে চোখও সরিয়ে নেন। বলটি না লাফিয়ে নিচু হয়ে ছোবল দেয় হেলমেটে।

কনকাশন প্রটোকল অনুযায়ী তখন ফিজিও মাঠে গিয়ে পরীক্ষা-নিরিক্ষা করেন ইয়াসিরকে। এরপর তিনি ব্যাটিং চালিয়ে যান। তবে মাথায় বা হেলমেটে বল লাগার ক্ষেত্রে অনেক সময় এর প্রভাব বোঝা যায় পরে। ইয়াসিরের ক্ষেত্রেও সেটিই হয়। আঘাত পাওয়ার পরের ওভারটি খেলার পর মাঠে ছাড়েন তিনি।

পরে বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ জানান, স্ক্যান করতে নিয়ে যাওয়া হচ্ছে ইয়াসিরকে। তার কনকাশন বদলি হিসেবে একাদশে যুক্ত করা হয়েছে নুরুল হাসান সোহানকে। নিয়ম অনুযায়ী, সোহান খেলবেন শুধু ব্যাটসম্যান হিসেবে।

মাঠ ছাড়ার আগ পর্যন্ত দারুণ ব্যাটিং করেন ইয়াসির। দিনের প্রথম ওভারে মুশফিকুর রহিমকে হারানোর পর দুর্দান্ত কিছু ড্রাইভ খেলে নিজের প্রতিভা ও সামর্থ্যের ছাপ রাখেন তিনি। অনেক প্রতীক্ষার পর পাওয়া অভিষেক স্মরণীয় করে রাখবেন বলেই মনে হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত শেষটা হলো হতাশার।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের চতুর্থ কনকাশন বদলি হতে যাচ্ছেন সোহান। ২০১৯ সালে কলকাতায় দিন-রাতের টেস্টেই বাইরে যেতে হয় দুজনকে। লিটন দাসের কনকাশন বদলি নেওয়া হয় মেহেদী হাসান মিরাজকে, নাঈম হাসানের বদলি হিসেবে তাইজুল ইসলামকে। এরপর গত মে মাসে মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মোহাম্মদ সাইফ উদ্দিনের কনকাশন বদলি নেওয়া হয় তাসকিন আহমেদকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক