পান্ডিয়াকে অলরাউন্ডার মানছেন না কপিল

বিশ্ব ক্রিকেটে সবার কাছে পেস বোলিং অলরাউন্ডার হিসেবেই পরিচিত হার্দিক পান্ডিয়া। কিন্তু একজন অলরাউন্ডারকে তো ব্যাটিং ও বোলিং দুটোই করতে হবে নিয়মিত। ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও সাবেক অলরাউন্ডার কপিল দেবের তাই প্রশ্ন, বোলিং না করে কীভাবে অলরাউন্ডার বলা যায় পান্ডিয়াকে?

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2021, 12:52 PM
Updated : 26 Nov 2021, 12:52 PM

পিঠের চোট বেশ ভুগিয়েছে ২৮ বছর বয়সী পান্ডিয়াকে। মাঝে করাতে হয়েছে অস্ত্রোপচারও। চোট কাটিয়ে ফেরার পর থেকে সেভাবে তিনি বোলিং করতে পারছেন না। ব্যাট হাতেও পারফরম্যান্স আহামরি কিছু নয়।

গত বছরের শেষ দিকে অস্ট্রেলিয়া সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের একটিতে তিনি বোলিং করেন কেবল ৪ ওভার। এই বছরের মার্চে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষেও তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বোলিং করেন শুধু একটিতে, ৯ ওভার।

জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে তিনটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি মিলিয়ে তিনি বোলিং করেন কেবল ১৬ ওভার। আইপিএলে সংযুক্ত আরব আমিরাত পর্বে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে বোলিংই করতে দেখা যায়নি তাকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে ঘিরে আশায় ছিল অনেকে। বিশ্ব মঞ্চে ভারতের পাঁচ ম্যাচের মধ্যে দুটিতে পান্ডিয়া বোলিং করেন কেবল ২ ওভার করে। পাননি কোনো উইকেট। প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ের সময় তিনি আঘাত পান কাঁধে। পরে করতে পারেননি ফিল্ডিং।

বিশ্বকাপের পর দেশের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দলে জায়গা হারান ভারতের হয়ে ১১ টেস্ট, ৬৩ ওয়ানডে ও ৫৪ টি-টোয়েন্টি খেলা পান্ডিয়া।

কলকাতায় শুক্রবার এক অনুষ্ঠানে কপিল বলেন, অলরাউন্ডার হিসেবে বিবেচনায় আসতে হলে পান্ডিয়াকে বোলিং করতে হবে নিয়মিত। তবে এখনও তাকে ভারতের গুরুত্বপূর্ণ একজন ব্যাটসম্যান মনে করেন তিনি।

“অলরাউন্ডার বিবেচিত হতে তাকে ব্যাটিং ও বোলিং দুটোই করতে হবে। সে তো বোলিং করছে না। তাই তাকে কি আর অলরাউন্ডার বলতে পারি? চোট থেকে সে সেরে উঠেছে। তাকে বোলিং করতে দিতে হবে।”

“সে দেশের খুবই গুরুত্বপূর্ণ একজন ব্যাটসম্যান। তাকে আরও বেশি ম্যাচ খেলতে হবে, ভালো করতে হবে এবং বোলিং করতে হবে। তারপরই আমরা তাকে অলরাউন্ডার বলব।”