‘কান বন্ধ করে’ ক্রিকেটে মনোযোগ মুমিনুলদের

লোকের মুখে ফুটছে খই। সমালোচনায় মুখর চারপাশ। ধেয়ে আসা সেই কথার ঝড় থেকে নিজেদের সামলাতে মুমিনুল হকের আপাতত দাওয়াই দুটি। কান বন্ধ রেখে বাইরের কথা ভেতরে প্রবেশ করতে না দেওয়া। আর নিজেদের আসল কাজে আরও মনোযোগী হওয়া, মাঠের ক্রিকেটেই নিজেদের নিবদ্ধ রাখা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2021, 01:03 PM
Updated : 25 Nov 2021, 05:08 PM

গত কিছুদিনে কথার তোপ বাংলাদেশ দলের দিকে ধেয়ে গেলেও নিরাপদ ছিল ‘মুমিনুলের দল।’ গত জুলাইয়ে জিম্বাবুয়ে সফরের পর আর টেস্ট খেলেনি বাংলাদেশ। টেস্ট অধিনায়ককে তাই বর্ম খুঁজতে হয়নি তার দলকে রক্ষা করতে। টি-টোয়েন্টি দলের ওপর দিয়েই গেছে ঝড়-ঝাপ্টা।

বিশ্বকাপ ও পাকিস্তান সিরিজের টি-টোয়েন্টি দলের বড় অংশই নেই এবার পাকিস্তানের বিপক্ষে টেস্ট দলে। তবে সাম্প্রতিক ধাক্কা এতটাই জোরালো যে টালমাটাল গোটা বাংলাদেশের ক্রিকেট। ড্রেসিং রুমে তাই আত্মবিশ্বাসও থাকার কথা তলানিতে।

জিম্বাবুয়েতে টেস্ট জিতে আসা মুমিনুলকে তাই আবার দলকে উজ্জীবিত করার কাজটি করতে হচ্ছে। পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট শুরুর আগের দিন বাংলাদেশের টেস্ট অধিনায়ক জানালেন দলকে চাঙা রাখার তার পদ্ধতি।

“বাংলাদেশ ক্রিকেটে এই প্রথম নয়, আগেও কয়েকবার হয়েছে এরকম (বাজে সময় গেছে)। সবসময়ই এখান থেকে বের হয়েছি। এই সময়টায় মানুষ মানসিকভাবে খুব দুর্বল হয়ে পড়ে। দুর্বল এই কারণেই হয়ে পড়ে যে, আমরা বাইরের কথাগুলি অনেক বেশি নেই। আমি চেষ্টা করছি যে বাইরের কথায় বেশি কান না দিয়ে নিজের কাজের জায়গায় বেশি মনোযোগ দেওয়ার।”

“দিন শেষে আমাদের ঘুরে দাঁড়ানোর জন্য নিজের কাজে মনোযোগ দেওয়া উচিত। বাইরের কথা বা মানুষের মুখ আপনি বন্ধ করতে পারবেন না। নিজের কান আপনি বন্ধ করতে পারবেন। যেটা আমি বিশ্বাস করি। সবাই ওভাবেই কাজ করছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক