বাংলাদেশের স্পিন চ্যালেঞ্জের জবাব জানেন বাবর

দেশের মাটিতে বরাবরই বাংলাদেশের শক্তির মূল জায়গা স্পিন। তবে আসছে টেস্টে প্রতিপক্ষের স্পিন আক্রমণেও নিজেদের সম্ভাবনা বেশি দেখছেন বাবর আজম। স্পিন খেলার সামর্থ্য ও উঁচু মানের স্পিনারদের বিপক্ষে বড় রান করার অভ‍্যাস পাকিস্তান অধিনায়ককে দেখাচ্ছে আশা। পাশাপাশি নুমান আলি ও সাজিদ খানের অভিজ্ঞতায় আস্থা রেখে পাল্টা স্পিন বোলিংয়েই বাংলাদেশকে কঠিন পরীক্ষায় ফেলতে আত্মবিশ্বাসী বাবর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2021, 11:52 AM
Updated : 25 Nov 2021, 05:15 PM

দেশের মাটিতে বাংলাদেশের বড় অস্ত্র স্পিন হলেও উপমহাদেশের দলগুলোর বিপক্ষে এই কৌশলের কার্যকারিতা নিয়ে সংশয় থাকে। শ্রীলঙ্কা ও আফগানিস্তানের বিপক্ষে স্পিন মঞ্চ সাজিয়ে হেরে যাওয়ার অতীত অভিজ্ঞতাও আছে। পাকিস্তানের বিপক্ষে একই কৌশল নিবে কি না, তা নিশ্চিত নয়। তবে বাবর জানালেন, এমন কিছু হলে প্রস্তুত থাকবে পাকিস্তান।

“কন্ডিশন এখানে কিছুটা কঠিন। তবে আমাদের যে ব্যাটিং লাইন আপ, তা অভিজ্ঞ ও স্পিনারদের বেশ ভালো খেলে। আগেও দেখেছি, বেশ ভালো ভালো স্পিনারদের বিপক্ষে রান করেছে। আমি বলতে পারি, এখানেও ওরা ভালো করবে ও দলকে জেতাবে।”  

এরই মধ্যে চট্টগ্রাম টেস্টের জন্য ১২ জনের দল ঘোষণা করেছে পাকিস্তান। সেখানে বিশেষজ্ঞ স্পিনার দুই জন-নুমান ও সাজিদ। টেস্টে তাদের অভিজ্ঞতা অবশ্য খুব বেশি নয়। বাঁহাতি স্পিনার নুমান দেশের হয়ে খেলেছেন পাঁচ টেস্ট, অফ স্পিনার সাজিদ খেলেছেন কেবল দুটি। তবে বাবর মনে করেন প্রথম শ্রেণির ক্রিকেটে তাদের অভিজ্ঞতা কাজে লাগবে বাংলাদেশের উইকেটে।

“আমাদের অভিজ্ঞ বোলাররা কাজে লাগবে। আর এশিয়ায় তো স্পিনারদের জন্য সহায়তা সবসময়ই মেলে। আমাদের সেরা মানের স্পিনার আছে এবং অনেক খেলে আসছে ওরা। পাকিস্তান দলের সবাই অনেক দিন ধরে খেলছে ও পারফর্ম করছে। এটা আমাদের জন্য বাড়তি সুবিধা যে অনেকে ফর্মে আছে এবং সেই ফর্ম আমরা টেস্ট সিরিজে ধরে রাখতে চাই।”

জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্ট শুরু হবে শুক্রবার সকাল দশটায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক