রাহুলের চোটে ভারতের টেস্ট দলে সূর্যকুমার

নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে লোকেশ রাহুলকে পাচ্ছে না ভারত। চোটের কারণে ছিটকে গেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। তার জায়গায় দলে ডাক পেয়েছেন সূর্যকুমার যাদব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2021, 05:01 PM
Updated : 24 Nov 2021, 02:17 PM

ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই মঙ্গলবার এক বিবৃতিতে বিষয়টি জানায়।

দুই বছর বিরতির পর চলতি বছর ইংল্যান্ড সফর দিয়ে ভারতের টেস্ট দলে ফেরেন রাহুল। চার টেস্টে ৩৯.৩৭ গড়ে একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে করেন ৩১৫ রান। সব ঠিক থাকলে নিউ জিল্যান্ড সিরিজেও লাল বলের ক্রিকেটে তার একাদশে থাকা ছিল প্রায় নিশ্চিত।

কিউইদের বিপক্ষে সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি সিরিজের দলেও ছিলেন রাহুল। প্রথম দুই ম্যাচে যথাক্রমে ১৫ ও ৬৫ রান করার পর শেষ ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল তাকে। সিরিজটি ৩-০ তে জেতে স্বাগতিকরা।

বাম ঊরুর পেশির চোটে ভুগছেন রাহুল। ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা সফর সামনে রেখে বেঙ্গালুরুতে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমিতে পুনর্বাসন চালিয়ে যাবেন তিনি।

রাহুলের বদলি হিসেবে দলে আসা সূর্যকুমার ইংল্যান্ড সফরের টেস্ট স্কোয়াডেও ছিলেন। তবে কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি। এরপর বাদ পড়েছিলেন নিউ জিল্যান্ড সিরিজের দল থেকে। রাহুলের চোটে এবার কপাল খুলল এই ব্যাটসম্যানের। প্রথম শ্রেণির ক্রিকেটে এখন পর্যন্ত ৭৭ ম্যাচ খেলে ১৪ সেঞ্চুরিতে তার রান ৫ হাজার ৩২৬।

আগামী বৃহস্পতিবার কানপুরে শুরু হবে ভারত-নিউ জিল্যান্ডের প্রথম টেস্ট। পরেরটি শুরু ৩ ডিসেম্বর। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজ। 

বিশ্রামে থাকা নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতিতে প্রথম টেস্টে ভারতকে নেতৃত্ব দেবেন অজিঙ্কা রাহানে। তার সহকারী হিসেবে থাকবেন চেতেশ্বর পুজারা। মুম্বাই টেস্টে দলের সঙ্গে যোগ দেবেন কোহলি।

পুরো সিরিজেই বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, রিশাভ পান্ত, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামিকে।

ভারত টেস্ট দল: অজিঙ্কা রাহানে (অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, শুবমান গিল, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, ঋদ্ধিমান সাহা, শ্রিকার ভারত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, আকসার প্যাটেল, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজ, প্রসিধ কৃষ্ণা, বিরাট কোহলি (দ্বিতীয় টেস্টে যোগ দেবেন)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক