১০ চার ও ৬ ছক্কায় ফরহাদ রেজার ৯৯

টানা দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির আশা জাগিয়ে এবার অল্পের জন্য পারলেন না ফরহাদ রেজা। রাজশাহী বিভাগের এই অলরাউন্ডার এবার আউট হলেন ৯৯ রানে! এবারের জাতীয় লিগে প্রথমবার পাঁচ উইকেটের স্বাদ পেলেন বাঁহাতি পেসার রুয়েল মিয়া।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2021, 04:16 PM
Updated : 23 Nov 2021, 04:20 PM

লিগের ষষ্ঠ ও শেষ রাউন্ডে দ্বিতীয় স্তরের ম্যাচের প্রথম ইনিংসে মঙ্গলবার রাজশাহী অলআউট হয়েছে ৪২১ রানে। লিড পেয়েছে ৮৮ রানের। প্রথম ইনিংসে বরিশাল বিভাগ করেছিল ৩৩৩ রান।

১১১ বলে ১০ চার ও ৬ ছক্কায় ৯৯ রানের ইনিংসটি খেলেন ফরহাদ রেজা। তিনি ছাড়াও ফিফটি করেন জুনায়েদ সিদ্দিক, ফরহাদ হোসেন ও প্রিতম কুমার।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে ২ উইকেটে ১১৮ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে রাজশাহী। আগের দিনের ৩১ রানের সঙ্গে মোহাইমিনুল খান যোগ করতে পারেন কেবল ৪।

২৯ রান নিয়ে ব্যাটিং শুরু করা জুনায়েদ তুলে নেন ফিফটি। সেঞ্চুরির আশা জাগিয়েও পারেননি তিনি। রুয়েলের বলে বোল্ড হন ৭১ রানে। ২০৫ বলে ৬টি চারে গড়া ইনিংসটি।

জুনায়েদের মতো অধিনায়ক ফরহাদ হোসেন ও প্রিতমও ফিফটির পর ইনিংস বেশিদূর টেনে নিতে পারেননি। ৮৪ বলে ৯টি চারে ৫২ রান করেন ফরহাদ হোসেন, ১০২ বলে ১০ চারে ৬৭ প্রিতম।

আগ্রাসী ব্যাটিংয়ে ফরহাদ রেজা সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও ফিরলেন আক্ষেপ সঙ্গী করে। রুয়েলের বলে কট বিহাইন্ড হন তিনি। আগের রাউন্ডে চট্টগ্রামের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে তিনি করেছিলেন ১১১ রান।

পরে সাকলাইন সজিবকে এলবিডব্লিউ করে প্রথম শ্রেণির ক্যারিয়ারে তৃতীয়বার পাঁচ উইকেটের স্বাদ পান রুয়েল। তানভির ইসলাম নেন ৩ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

বরিশাল বিভাগ ১ম ইনিংস: ৩৩৩

রাজশাহী বিভাগ ১ম ইনিংস: ১২৭.৪ ওভারে ৪২১ (আগের দিন ১১৮/২) (জুনায়েদ ৭১, মোহাইমিনুল ৩৫, ফরহাদ হোসেন ৫২, প্রিতম ৬৭, ফরহাদ রেজা ৯৯, সানজামুল ৭, সাকলাইন ১০, শফিকুল ১৩, আসাদুজ্জামান ১; রুয়েল ২৮-৪-১২০-৫, সালমান ৩-০-১২-০, তানভির ৪২.৪-১৩-১১৪-৩, ইসলামুল ৬-১-২৩-০, সোহাগ ১৬-৫-৪৭-১, মনির ২৬-৭-৮৪-০, মইন ৪-১-১১-০, আশরাফুল ২-০-৩-০)।

সেঞ্চুরির দুয়ারে শাহাদাত

দ্বিতীয় স্তরের আরেক ম্যাচে ঢাকা মেট্রোর বিপক্ষে সেঞ্চুরির সুবাস পাচ্ছেন তরুণ ব্যাটসম্যান শাহাদাত হোসেন। ম্যাচের মাঝপথে বাংলাদেশের টেস্ট দলে ডাক পাওয়া মাহমুদুল হাসান জয় দ্বিতীয় ইনিংসে অবশ্য ভালো করতে পারেননি।

তৃতীয় দিন শেষে চট্টগ্রামের সংগ্রহ ৫ উইকেটে ২২১ রান। ৫ উইকেট হাতে রেখে তারা এগিয়ে আছে ১৮৬ রানে। ২০৩ বলে ৮ চার ও একটি ছক্কায় ৯৭ রানে অপরাজিত আছেন শাহাদাত।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১ উইকেটে ২৪ রান নিয়ে মঙ্গলবার তৃতীয় দিন শুরু করে চট্টগ্রাম। এ দিন খেলা হওয়া ৮১ ওভারে তারা তুলতে পারে কেবল ১৯৭ রান।

দিনের দ্বিতীয় ওভারেই ইফতেখার সাজ্জাদের বলে এলবিডব্লিউ হয়ে যান পিনাক ঘোষ। চারে নেমে ২০ বলে ১৭ রান করা মাহমুদুল এলবিডব্লিউ হন আবু হায়দারের বলে।

অনেকটা সময় উইকেটে কাটান আগের দিন তিনে নামা বাঁহাতি স্পিনার হাসান মুরাদ। ১২১ বলে তিনি করেন ১৪ রান। শাহাদাত এগিয়ে নেন দলকে। ৮৭ বলে তিনি পূর্ণ করেন ফিফটি।

ইনিংস বড় করতে পারেননি ইরফান শুক্কুর (৮০ বলে ৩৩)। দিন শেষে শাহাদাতের সঙ্গে ৩২ রানে অপরাজিত আছেন সৈকত আলি।

সংক্ষিপ্ত স্কোর:

চট্টগ্রাম বিভাগ ১ম ইনিংস: ২২৩

ঢাকা মেট্রো ১ম ইনিংস: ২৫৮

চট্টগ্রাম বিভাগ ২য় ইনিংস: ৮৭ ওভারে ২২১/৫ (আগের দিন ২৪/১) (পিনাক ১৭, মুরাদ ১৪, মাহমুদুল ১৭, শাহাদাত ৯৭*, ইরফান ৩৩, সৈকত ৩২*; আবু হায়দার ১৬-৫-৩৪-১, ইফতেখার ২১-২-৬২-১, শাহবাজ ২৪-৪-৬২-২, শরফুদ্দৌলা ১৫-৪-২৭-০, মেহরাব ৮-১-২৬-১, আল আমিন ১-০-১-০, আজমির ২-১-৭-০)।