যুব ওয়ানডে খেলতে ভারতে যাচ্ছে বাংলাদেশ

ঘনিয়ে আসছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সময়। প্রস্তুতির অংশ হিসেবে এবার ভারত সফরে যাচ্ছে বাংলাদেশের যুবারা। সেখানে তারা খেলবে ভারত অনূর্ধ্ব-১৯ ‘এ’ ও ভারত অনূর্ধ্ব-১৯ ‘বি’ দলের বিপক্ষে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2021, 06:05 PM
Updated : 23 Nov 2021, 03:22 AM

তিন দলের যুব ওয়ানডে সিরিজটির জন্য সোমবার ১৬ সদস্যের দল দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মঙ্গলবার সকালে কলকাতার উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল।

সবশেষ গত মাসে শ্রীলঙ্কা সফরে খেলা সিরিজের দলে পরিবর্তন এসেছে চারটি। দলে ঢুকেছেন গত যুব বিশ্বকাপ জয়ী পেসার তানজিম হাসান সাকিব ও বাঁহাতি স্পিনার রকিবুল হাসান। তাদের সঙ্গে এসেছেন ব্যাটসম্যান জিশান আলম ও কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ ফাহিম।

শ্রীলঙ্কা সফরের দল থেকে বাদ পড়েছেন মাকসুদুর রহমান, মহিউদ্দিন তারেক, আহসান হাবিব লিয়ন ও গোলাম কিবরিয়া। মহিউদ্দিন, হাবিব ও কিবরিয়া অবশ্য আছেন অপেক্ষমাণ হিসেবে।

শ্রীলঙ্কা সফরে দলকে নেতৃত্ব দিয়েছিলেন মেহরব হাসান। এবার কাউকে অধিনায়ক ঘোষণা করা হয়নি।

সব ম্যাচই হবে কলকাতার ইডেন গার্ডেন্সে। ২৮ নভেম্বর প্রথম ম্যাচে লড়বে স্বাগতিকদের দুই দল। পরদিন ভারত অনূর্ধ্ব-১৯ ‘এ’ দলের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

১ ডিসেম্বর বাংলাদেশের পরের ম্যাচ ভারত অনূর্ধ্ব-১৯ ‘বি’ দলের বিপক্ষে। পরদিন ‘এ’ দল ও ৪ ডিসেম্বর আবার ‘বি’ দলের বিপক্ষে খেলবে তারা। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল ফাইনালে খেলবে ৭ ডিসেম্বর।

আগামী বছরের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজে শুরু হতে যাওয়া যুব বিশ্বকাপকে ভাবনায় রেখে প্রস্তুতির অংশ হিসেবেই এই সিরিজগুলো হচ্ছে।

গত যুব বিশ্বকাপে বাংলাদেশের সাফল্যের পেছনে বড় কারণ ছিল আগের দুই বছরে প্রচুর আন্তর্জাতিক ম্যাচ খেলে প্রস্তুতি নেওয়ার। কিন্তু এবারের অনূর্ধ্ব-১৯ দল কোভিড পরিস্থিতির কারণে ম্যাচ অনুশীলনের সুযোগ পায়নি খুব বেশি।

কোভিড পরিস্থিতিতে কয়েক দফায় ক্যাম্প শুরু ও বন্ধ হওয়ার পর গত সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে শিরোপা ধরে রাখার প্রস্তুতি শুরু করে বাংলাদেশ। যেখানে তারা পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জিতেছিল ৩-২ ব্যবধানে। হেরেছিল একমাত্র যুব টেস্ট।

এরপর শ্রীলঙ্কা সফরে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে সবগুলোতেই হারে যুবারা। এর মধ্যে শেষ চারটিতে হারের ব্যবধানগুলো ছিল ১ রানে, ৩ উইকেটে, ১ উইকেটে ও ৪ রানে।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: মাহফিজুল ইসলাম, ইফতেখার হোসেন ইফতি, প্রান্তিক নওরোজ নাবিল, মেহরব হাসান, আইচ মোল্লা, আব্দুল্লাহ আল মামুন, তাহজিবুল ইসলাম, আরিফুল ইসলাম, মুশফিক হাসান, রিপন মন্ডল, আশিকুর জামান, তানজিম হাসান সাকিব, রকিবুল হাসান, নাইমুর রহমান নয়ন, জিশান আলম, মোহাম্মদ ফাহিম।

স্ট্যান্ড বাই: শাকিব শাহরিয়ার, মহিউদ্দিন তারেক, আহসান হাবিব লিয়ন, গোলাম কিবরিয়া, তৌহিদুল ইসলাম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক