শেষ বলে শাহরুখ খানের শিরোপা জয়ী ছক্কা

সৈয়দ মুশতাক আলি ট্রফিতে তামিলনাড়ু ও কর্ণাটকের ফাইনাল মানেই যেন শেষ বলে শিরোপার ফয়সালা। দুই বছর আগের ফাইনালে ১ রানে হেরে হৃদয় ভেঙেছিল তামিলনাড়ুর। এবার তারা মেতে উঠল আনন্দ উৎসবে। শেষ বলে শাহরুখ খানের ছক্কায় ভারতের ঘরোয়া ২০ ওভারের এই প্রতিযোগিতায় রেকর্ড তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হলো তামিলনাড়ু।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2021, 04:48 PM
Updated : 22 Nov 2021, 04:48 PM

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে সোমবার শেষ বলে তামিলনাড়ুর দরকার ছিল ৫ রান। বাঁহাতি পেসার প্রতীক জৈনের ফুল লেংথ বল লেগ স্টাম্পে পায়ের ওপরে পেয়ে স্কয়ার লেগের ওপর দিয়ে গ্যালারিতে আছড়ে ফেলেন শাহরুখ। ব্যাট-গ্লাভসে ছুঁড়ে ফেলে উৎসবে মাতেন সতীর্থদের সঙ্গে। দলের জয় ৪ উইকেটে।

ভারতের ঘরোয়া ক্রিকেটে আগ্রাসী ব্যাটসম্যান ও সেরা ফিনিশারদের একজন হিসেবে পরিচিত শাহরুখ। এর প্রমাণ তিনি দেখালেন আরেকবার। ১৫ বলে ৩ ছক্কা ও একটি চারে অপরাজিত ৩৩ রানের ইনিংসে ফাইনালের সেরা তিনিই।

ছয় নম্বরে শাহরুখ যখন উইকেটে আসেন তখন ১৫২ রানের লক্ষ্য তাড়ায় ২৮ বলে তামিলনাড়ুর দরকার ছিল ৫৭ রান। শেষ ৭ বলে সমীকরণটা দাঁড়ায় ২২ রানে।

শেষের আগের ওভারের শেষ বলে শাহরুখ ছক্কা মারেন বিদ্যাধর পাতিলকে। শেষ ওভারে ১৬ রানের প্রয়োজনে প্রতীকের প্রথম বলে চার মারেন সাই কিশোর। এরপর আসে তিনটি সিঙ্গেল, প্রতীক ওয়াইডও দেন দুটি। পঞ্চম বলে ডাবল নেওয়ার পর শেষ বলে শাহরুখের ওই ছক্কা।

শাহরুখ সবার নজর কাড়েন গত আইপিএলের নিলামে। তিনি নিলামে নাম লিখিয়েছিলেন ২০ লাখ রুপি ভিত্তি মূল্যে। পাঞ্জাব কিংস তাকে দলে নেয় ৫ কোটি ২৫ লাখ রুপিতে! দলটির হয়ে খেলেন তিনি ১১ ম্যাচ।

তার নামটা যে কলকাতা নাইট রাইডার্সের স্বত্বাধিকারী ও বলিউড বাদশা শাহরুখ খানের নামানুসারে রাখা, সেটি গত ফেব্রুয়ারিতে জানিয়েছিলেন তিনি, “আমার খালা শাহরুখ খানের বড় ভক্ত। সবসময়ই তিনি আমার মাকে বলতেন, ‘তোমার ছেলে হলে অবশ্যই শাহরুখ খান নাম রাখতে হবে।’ শাহরুখের পাগল ভক্ত তিনি। এজন্যই আমার নাম শাহরুখ।”

২০১৯ সালে কর্ণাটকের বিপক্ষে ১ রানের ওই হারের পর টানা দুই আসরে সৈয়দ মুশতাক আলি ট্রফির শিরোপা জিতল তামিলনাড়ু। গত আসরেও দলের শিরোপা জয়ে শাহরুখ উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন দারুণ কয়েকটি ক্যামিও খেলে।