টেস্ট দলে চমক মাহমুদুল-রেজাউর

জাতীয় লিগে ভালো খেলার পুরস্কার খুব দ্রুতই পেয়ে গেলেন মাহমুদুল হাসান জয়। ২১ বছর বয়সী ব্যাটসম্যান প্রথমবার সুযোগ পেলেন বাংলাদেশের টেস্ট দলে। অনেকটাই চমক উপহার দিয়ে প্রথমবার ডাক পেলেন ২২ বছর বয়সী পেসার রেজাউর রহমান রাজাও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2021, 03:06 PM
Updated : 22 Nov 2021, 04:59 PM

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শেষ হওয়ার পরই প্রথম টেস্টের দল ঘোষণা করে বিসিবি। ১৬ সদস্যের দলে নতুন মুখ এই দুজন। জাতীয় দলের যে কোনো সংস্করণেই প্রথমবার সুযোগ পেলেন তারা।

টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে সোমবার হাতে চোট পাওয়ায় টেস্ট দল থেকে ছিটকে গেছেন তাসকিন আহমেদ। সবশেষ জিম্বাবুয়ে সফরের টেস্ট দল থেকে চোটের কারণে এই সিরিজে নেই ওপেনার তামিম ইকবাল ও পেসার শরিফুল ইসলামও।

তামিমের না থাকা নিশ্চিত ছিল আগেই। হাতের বিশেষজ্ঞ দেখাতে এখন তিনি ইংল্যান্ডে। জিম্বাবুয়েতে টেস্ট স্কোয়াডে থাকলেও তিনি খেলতে পারেননি হাঁটুর চোটে। শরিফুল কুঁচকিতে চোট পান এই টি-টোয়েন্টি সিরিজ খেলার সময়।

জিম্বাবুয়ে সফরে সেঞ্চুরি করা মাহমুদউল্লাহও নেই এবারের দলে। অভিজ্ঞ এই ক্রিকেটারের টেস্ট থেকে অবসর নিয়ে অনিশ্চয়তা কেটে গেল এতে।

চোট নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝপথে ছিটকে যাওয়ার পর পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও খেলতে না পারা সাকিব আল হাসানকে রাখা হয়েছে প্রথম টেস্টের দলে। তবে তার খেলা নির্ভর করবে ফিটনেস পরীক্ষায় উতরে যাওয়ার ওপর।

মাহমুদুল ও রেজাউর, দুজনই গত কিছুদিনে খেলেছেন বাংলাদেশ ইমার্জিং দল ও এইচপি স্কোয়াডে। গত বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য মাহমুদুল। বিশ্বকাপ জয়ের পথে সেমি-ফাইনালে করেছিলেন দুর্দান্ত সেঞ্চুরি। এরপর ঘরোয়া ক্রিকেটেও বিভিন্ন সংস্করণে ছাপ রাখেন নিজের উন্নতির। টেস্ট দলে সুযোগ পেয়ে গেলেন ৬টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেই।

এবার জাতীয় লিগে চট্টগ্রাম বিভাগের প্রথম ম্যাচে জোড়া শূন্য দিয়ে শুরু করলেও পরের দুই ম্যাচে তিনি করেন দুটি সেঞ্চুরি। চলতি রাউন্ডেও তিনি খেলছেন ঢাকা মেট্রোপলিসের বিপক্ষে সিলেটে। প্রথম ইনিংসে খেলেছেন ৮৩ রানের ইনিংস। এখন সেই ম্যাচ ছেড়ে তিনি যোগ দেবেন টেস্ট দলে।

রেজাউরও খুব বেশি প্রথম শ্রেণির ম্যাচ খেলেননি। ২২ বছর বয়সী পেসার ১০ ম্যাচ খেলে এখনও পর্যন্ত নিয়েছেন ৩৩ উইকেট। এবার জাতীয় লিগে প্রথম ম্যাচে নেন তিনি আট উইকেট, পরের দুই ম্যাচে আরও চারটি।

রেজাউরের সুযোগ পাওয়ায় বড় ভূমিকা মূলত তাসকিন ও শরিফুলের চোটের। টেস্ট দলের কয়েকজন ক্রিকেটারের সঙ্গে গত কয়েকদিন ধরে চট্টগ্রামেই অনুশীলন করছিলেন রেজাউর।

সব সংস্করণে বিভিন্ন সিরিজে দলের সঙ্গে থাকলেও এখনও অভিষেকের সুযোগ না পাওয়া ইয়াসির আলি চৌধুরি রাব্বি যথারীতি আছেন এই টেস্ট দলেও।

বাংলাদেশ টেস্ট দল: মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, ইয়াসির আলি চৌধুরি, আবু জায়েদ চৌধুরি, ইবাদত হোসেন, মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রাজা, সাকিব আল হাসান (ফিটনেস প্রমাণ সাপেক্ষে)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক