কামিন্সকে অধিনায়ক করার পক্ষে ওয়ার্ন

সপ্তাহ দুয়েক পর মাঠে গড়াতে যাওয়া অ্যাশেজ সামনে রেখে নেতৃত্ব নিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেটে শুরু হয়েছে জটিলতা। টিম পেইন টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পর থেকে সম্ভাবনার দৌড়ে বেশ কয়েকজনকে নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে। সে তালিকায় থাকা প্যাট কামিন্সের পক্ষে ভোট দিলেন শেন ওয়ার্ন। দীর্ঘদিন সহ-অধিনায়কের ভূমিকায় থাকা ডানহাতি এই পেসারের কাঁধেই মূল দায়িত্বটা দেওয়ার সময় হয়েছে বলে মনে করেন কিংবদন্তি এই লেগ স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2021, 12:14 PM
Updated : 21 Nov 2021, 12:14 PM

২০১৭ সালে এক নারী সহকর্মীকে অশ্লীল বার্তা ও ছবি পাঠানোর দায়ে ক্রিকেট তাসমানিয়া ও ক্রিকেট অস্ট্রেলিয়া তদন্ত করেছিল পেইনের বিরুদ্ধে। সেই তদন্তে অবশ্য দায়মুক্তি পেয়েছিলেন পেইন। তবে সেই ঘটনা সম্প্রতি অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমে প্রকাশিত হলে গত শুক্রবার নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন তিনি।

তারপর থেকেই নতুন অধিনায়ক হিসেবে শোনা যাচ্ছে কয়েকটি নাম। ২০১৮ সালে বল টেম্পারিং বিতর্কে ওই সময়ের অধিনায়ক স্টিভেন স্মিথ নিষিদ্ধ হওয়ার পর নেতৃত্ব পেয়েছিলেন পেইন। তার জায়গায় স্মিথের ফেরার সম্ভাবনার আভাষ শনিবার দেন সিএ-এর চেয়ারম্যান রিচার্ড ফ্রেয়ডেনস্টাইন।

তবে ওয়ার্নের ভাবনায় এবার অধিনায়ক হওয়ার সবচেয়ে যোগ্য ৩২ টেস্টে ১৬৪ উইকেট নেওয়া কামিন্সই। রোববার অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ডেইলি টেলিগ্রাফে ওয়ার্ন লিখেছেন, সতীর্থদের কাছে সম্মানিত এই বোলার অনেক আগে থেকেই প্রস্তুত লাল বলে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়ার জন্য।

"আমি মনে করি, প্যাট কামিন্সকে অধিনায়ক করার এটাই সঠিক সময়, এমনকি শুক্রবারের (পেইনের যৌন হেনস্থার) ঘটনা প্রকাশিত হওয়ার আগে থেকেই এটা ভেবেছি আমি। সে অস্ট্রেলিয়া ক্রিকেটের পোস্টার বয়, বিশ্বজুড়ে সমাদৃত এবং সবার প্রিয়, প্যাট কামিন্সকে এখনই অধিনায়ক করা উচিত।”

পাশাপাশি কিপার-ব্যাটসম্যান পেইনের বিকল্প হিসেবে দলে অন্যদের দেখতে চান ওয়ার্ন।

"ম্যাথু ওয়েড, জশ ইংলিস বা অ্যালেক্স কেয়ারিকে এখন টেস্ট দলে পেইনের ভূমিকায় সুযোগ দেওয়া উচিত। আমার ভোট ইংলিসের পক্ষে। সে উইকেটের পেছনে বেশ কার্যকর, ব্যাট হাতে ৩৬০ ডিগ্রি খেলোয়াড় এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে গত মৌসুমে তিনটি প্রথম শ্রেণিতে সেঞ্চুরি করেছে। সে এক দুর্দান্ত দল অন্ত:প্রাণ যে দলের জন্য খেলে, তাকে আমি এই বছর (দা হান্ড্রেডে) লন্ডন স্পিরিট-এ প্রথম কাছ থেকে দেখেছি। তার বয়স ২৬। তাকে সুযোগ দেওয়া উচিত।"

২০১৮ সালে স্মিথদের সেই বল টেম্পারিং বিতর্কের পর অস্ট্রেলিয়া টেস্ট দলের নেতৃত্ব পেয়েছিলেন পেইন। অনেক চড়াই-উতরাই পেরিয়ে দলকে থিতুও করেন তিনি। তবে ওয়ার্ন কখনোই সেভাবে পেইনের অধিনায়কত্বের প্রশংসা করেননি। তবে কঠিন সময়ে সাবেক অধিনায়কের প্রতি সমবেদনা জানালেন তিনি।

"গত শুক্রবার অনেকগুলো পর্যায়ে যা ঘটেছে এবং টিম যে পরিস্থিতিতে সরে দাঁড়াতে বাধ্য হয়েছে, পুরো বিষয়টি দুঃখজনক। সে ও তার পরিবার যে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে, আমার খারাপ লাগছে।”