অস্ট্রেলিয়ার নেতৃত্বের লড়াইয়ে আছেন স্মিথও

টিম পেইন টেস্ট নেতৃত্ব ছাড়ার পর নতুন অধিনায়ক খুঁজছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। বেশ কয়েকজনই আছেন বোর্ডের বিবেচনায়। সিএ-এর চেয়ারম্যান রিচার্ড ফ্রেয়ডেনস্টাইন জানালেন, সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ তাদের মধ্যে একজন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2021, 05:27 PM
Updated : 20 Nov 2021, 06:18 PM

২০১৭ সালে এক নারী সহকর্মীর সঙ্গে পেইনের ‘যৌন হেনস্থার’ ঘটনা সম্প্রতি অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। সংবাদমাধ্যমে এই বিতর্ক নাম পেয়ে গেছে ‘সেক্সটিং স্ক্যান্ডাল।’ অশ্লীল বার্তা ও ছবি পাঠানোর দায়ে ক্রিকেট তাসমানিয়া ও ক্রিকেট অস্ট্রেলিয়া তদন্ত করেছিল পেইনের বিরুদ্ধে। সেই সময় যদিও তদন্তে দায়মুক্তিই পেয়েছিলেন পেইন। তবু সেটির জেরে তিনি দায়িত্ব ছেড়ে দেন এমন এক সময়, দেশের মাঠে অ্যাশেজ শুরু হতে যখন বাকি নেই তিন সপ্তাহও।

স্মিথদের বল টেম্পারিং বিতর্কের পর ২০১৮ সালে অস্ট্রেলিয়া টেস্ট দলের নেতৃত্ব পেয়েছিলেন পেইন। অনেক চড়াই-উতরাই পেরিয়ে দলকে থিতুও করেন তিনি। এবার নিজেই ছেড়ে দিলেন সেই দলের দায়িত্ব।

অস্ট্রেলিয়ার নতুন অধিনায়ক হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে আছেন বর্তমান সহ-অধিনায়ক প্যাট কামিন্স। তিনিই দায়িত্ব পেলে ৬৫ বছরের মধ্যে প্রথম ফাস্ট বোলিং অধিনায়ক পাবে অস্ট্রেলিয়া।

তবে স্মিথকেও এই দায়িত্বে অনেকদিন ধরেই ফের চাইছেন অনেকেই। পেইনের নেতৃত্ব ছাড়ার প্রসঙ্গে শনিবার নিজেদের অবস্থান জানায় অস্ট্রেলিয়া বোর্ড। সেখানেই বোর্ড প্রধান ফ্রেয়ডেনস্টাইন জানান, টেস্ট নেতৃত্বের প্রার্থীদের একজন স্মিথও।

“টিম (পেইন) একদিন অবসর নেবে এটা মাথায় রেখে গ্রীষ্মে একজন নতুন অধিনায়ক খুঁজে বের করার জন্য আমরা একটি প্রক্রিয়া চালু করেছি। আমরা এই প্রক্রিয়াকে ত্বরান্বিত করছি…অ্যাশেজের আগেই একটি সমাধানে চলে আসব।”

“এই পদের জন্য অনেক প্রার্থী আছে। স্টিভ স্মিথ তাদেরই একজন।”

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে বল টেম্পারিং কাণ্ডে অস্ট্রেলিয়ার নেতৃত্ব হারান স্মিথ। সে সময় এক বছর খেলা ও দুই বছর অধিনায়কত্ব থেকে নিষিদ্ধ হন তিনি। সব নিষেধাজ্ঞা শেষ হলেও পরে আর তাকে নেতৃত্বে ফেরানো হয়নি। পুরনো দায়িত্বে ফেরার সুযোগ এবার অস্ট্রেলিয়াকে ৩৪ টেস্টে নেতৃত্ব দেওয়া এই ক্রিকেটারের সামনে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক