নিগারের দারুণ ইনিংস, ফারজানার ব্যাটে রান

আঙুলে চোট পাওয়ায় জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে খেলতে পারেননি নিগার সুলতানা। শেষ ম্যাচে দলে ফিরলেও ভালো করতে পারেননি। তবে বিশ্বকাপ বাছাই শুরুর আগে প্রস্তুতি ম্যাচে হাসল বাংলাদেশের নতুন অধিনায়কের ব্যাট। রান পেলেন ফারজানা হকও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2021, 02:06 PM
Updated : 19 Nov 2021, 03:08 PM

হারারেতে শুক্রবার নেদারল্যান্ডস নারী দলের বিপক্ষে ৫০ ওভারের ম্যাচে ব্যাটে-বলে প্রস্তুতিটা দারুণ হলো বাংলাদেশের মেয়েদের। টস জিতে ব্যাটিংয়ে নেমে ৭ উইকেটে তারা করে ২৬৫ রান। ১০ বল বাকি থাকতে ডাচরা গুটিয়ে যায় ১৩৫ রানেই। বাংলাদেশের জয় ১৩০ রানে।

অল্পের জন্য সেঞ্চুরি পাননি নিগার। তিন নম্বরে নেমে ৮৭ বলে তিনি করেন ৮৯ রান। ১১ চার ও একটি ছক্কায় গড়া তার ইনিংসটি। ৬৩ বলে ৬ চারে ৫১ রান করে স্বেচ্ছায় ব্যাট ছাড়েন ফারজানা। ছয় নম্বরে নেমে ২৭ বলে ৪টি চারে ৩৬ রানের ঝড়ো ইনিংস খেলেন রিতু মনি।

বোলিংয়ে ৮ ওভারে ৪টি মেডেন দিয়ে ১৪ রানে ৩ উইকেট নেন দলের মূল স্ট্রাইক বোলার জাহানারা আলম। ৬.২ ওভারে ১০ রানে ২ উইকেট নেন নাহিদা আক্তার। বাঁহাতি এই স্পিনার জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচে পাঁচটিসহ সিরিজে নিয়েছিলেন মোট ১১ উইকেট।

লেগ স্পিনার ফাহিমা খাতুন ৩ ওভারে ১৭ রানে নেন ২ উইকেট। একটি করে উইকেট পান রুমানা আহমেদ ও খাদিজা তুল কুবরা।

অভিজ্ঞ সালমা খাতুন উইকেট না পেলেও ৬ ওভারে দেন কেবল ১৭ রান, ৮ ওভারে ১৮ রান দেন রিতু।    

ব্যাটিংয়ে বাংলাদেশের শুরুটা অবশ্য ভালো হয়নি। সপ্তম ওভারে মুর্শিদা খাতুন ক্যাচ দিয়ে ফেরেন ৮ রান করে। জিম্বাবুয়ের বিপক্ষে ৩-০ ব্যবধানে জেতা সিরিজের শেষ দুই ম্যাচে ৫১ ও ৩৯ রানের ইনিংসে দলের জয় নিয়ে ফিরেছিলেন এই ওপেনার।

ওই সিরিজে তিন ম্যাচে মোটে ৩৬ রান করা শারমিন আক্তার এবার ভালো শুরু করে ইনিংস বড় করতে পারেননি। ৫৩ বলে ৪টি চারে ৩৪ রান করে বোল্ড হন তিনি।

তৃতীয় উইকেটে ৯৫ রানের বড় জুটি গড়েন নিগার ও ফারজানা। ৫৯ বলে ফিফটি করে সেঞ্চুরির দিকেই এগোচ্ছিলেন নিগার। কিন্তু মাইলফলক থেকে ১১ রান দূরে থাকতে স্টাম্পড হয়ে শেষ হয় তার ইনিংসটি।

চোট কাটিয়ে ফিরে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচে ২৭ বলে ১২ রান করেছিলেন নিগার। গত এপ্রিলে অবশ্য দেশের মাটিতে বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে দুটি অপরাজিত সেঞ্চুরি করেছিলেন তিনি দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের বিপক্ষে।

বাউন্ডারি মেরে ৬২ বলে হাফ সেঞ্চুরি করার পর অন্যদের ব্যাটিংয়ের সুযোগ দিতে স্বেচ্ছায় মাঠ ছাড়েন ফারজানা।

৪৩ বলে ১৮ রান করে রান আউট হন সাবেক অধিনায়ক রুমানা। ৩৬ রানের ইনিংস খেলে শেষ বলে আউট হন রিতু।

বোলিংয়ে প্রথম সাফল্য আসে নাহিদার হাত ধরে। পরে উইকেট শিকারে যোগ দেন অন্যরা। নেদারল্যান্ডসের হয়ে সর্বোচ্চ ৫৩ রান করেন ওপেনার ডি লিডে।

হারারেতে আগামী রোববার পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০২২ বিশ্বকাপ বাছাই শুরু করবে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে তাদের অন্য তিন প্রতিপক্ষ-জিম্বাবুয়ে, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ এখন পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে খেলতে পারেনি। এর আগে দুইবার বাছাই পর্ব খেলে তারা প্রতিবারই পঞ্চম হয়।