‘ক্রিকেট উইল মিস ইউ’

উইকেটে গিয়েই বোলারদের ওপর ছড়ি ঘোরাতে পারতেন, বিধ্বংসী ব্যাটিংয়ে গড়ে দিতে পারতেন ব্যবধান। শুধু ক্রিকেটপ্রেমী দর্শকরাই নন, অনেক ক্রিকেটারও তার ব্যাটিং দেখতে অপেক্ষায় থাকতেন। নামটি হলো এবি ডি ভিলিয়ার্স। সব ধরনের ক্রিকেট থেকে এই দক্ষিণ আফ্রিকান অবসরের ঘোষণা দেওয়ার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে এসব কথা। ২২ গজে যে তাকে আর দেখা যাবে না, অনেকে প্রকাশ করেছেন সেই আক্ষেপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2021, 01:02 PM
Updated : 19 Nov 2021, 01:02 PM

১১৪ টেস্ট, ২২৮ ওয়ানডে ও ৭৮টি টি-টোয়েন্টি খেলা ডি ভিলিয়ার্স ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ডি ভিলিয়ার্স। তবে খেলা চালিয়ে যাচ্ছিলেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। শুক্রবার ইতি টেনে দিলেন ১৮ বছরের ক্রিকেট ক্যারিয়ারের। আইপিএলে গত অক্টোবরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের হয়ে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে খেলা ম্যাচটি হয়ে রইল খেলোয়াড় হিসেবে তার শেষ।

এই ফ্র্যাঞ্চাইজির হয়ে ২০১১ সাল থেকে খেলছেন ডি ভিলিয়ার্স। লম্বা সময় ধরে একসঙ্গে খেলার সুবাদে দলটির সাবেক অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে দারুণ বন্ধুত্ব গড়ে উঠেছে দলটির হয়ে ১৫৭ ম্যাচ খেলা ডি ভিলিয়ার্সের। টুইটারে কোহলি লিখেছেন, সম্পর্কটা ক্রিকেট ছাড়িয়ে।

“আমাদের সময়ের সেরা খেলোয়াড় এবং আমার দেখা সবচেয়ে অনুপ্রেরণাদায়ক ব্যক্তি। যা করেছ এবং আরসিবিকে যা দিয়েছ আমার ভাই, তা নিয়ে তুমি গর্বিত হতে পার। আমাদের বন্ধন খেলা ছাড়িয়ে, যা সবসময় থাকবে।”

ভারতীয় কিপার-ব্যাটসম্যান ও বর্তমান ধারাভাষ্যকার দিনেশ কার্তিকের মতে, এমন একজনকে মিস করবে ক্রিকেট।

“কী অসাধারণ ক্রিকেটার ছিলে তুমি! ক্রিকেট তোমাকে মিস করবে…শুভকামনা!”

আরেক জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলের মতে, ডি ভিলিয়ার্স নিজের সময়ের সেরা ক্রিকেটারদের একজন।

“আমার চোখে এবি ডি ভিলিয়ার্স তার প্রজন্মের সবচেয়ে প্রভাবশালী খেলোয়াড়দের একজন। একজন জিনিয়াস, লারার সত্যিকারের একজন উত্তরসূরি। শুভকামনা এবি। আমি নিশ্চিত আরসিবিতে তোমার অগণিত ভক্ত তোমাকে উপযুক্ত একটি বিদায় দিতে চাইবে।”

ইংল্যান্ড ব্যাটসম্যান স্যাম বিলিংস মনে করছেন, ডি ভিলিয়ার্সের ব্যাট হাতে আগ্রাসন বদলে দিয়েছে ক্রিকেটকে।

“আমরা দেখা সেরা এবং এমন একজন যাকে আমি সবসময় অনুসরণ করেছি। একাই খেলাটিকে অন্য স্তরে নিয়ে গেছে। ধন্যবাদ এবি ডি ভিলিয়ার্স।”

ভারতীয় টপ অর্ডার ব্যাটসম্যান শিখর ধাওয়ান নতুন অধ্যায়ের জন্য শুভকামনা জানিয়েছেন ডি ভিলিয়ার্সকে।

“ক্রিকেটে আপনার অবদান অপরিসীম এবি ডি ভিলিয়ার্স। এই সুন্দর খেলার একজন সত্যিকারের কিংবদন্তি এবং একজন অসাধারণ ক্রীড়াবিদ। আপনার ভবিষ্যৎ জীবনের জন্য শুভকামনা।”

ভারতের সাবেক ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণের চোখে, আধুনিক ক্রিকেটের গ্রেটদের একজন ৩৭ বছর বয়সী ডি ভিলিয়ার্স।

“দুর্দান্ত একটি ক্যারিয়ারের জন্য অভিনন্দন। আধুনিক ক্রিকেটের সত্যিকারের একজন গ্রেট এবং অনেকের জন্য অনুপ্রেরণা। তোমার দ্বিতীয় ইনিংসের জন্য শুভ কামনা।”

শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ও দেশটির কিংবদন্তি ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে অভিনন্দন জানিয়েছে, দারুণ একটি ক্যারিয়ারের জন্য।

“অসাধারণ এক ক্যারিয়ারের জন্য অভিনন্দন। মাঠে ও মাঠের বাইরে দারুণ এক ব্যক্তিত্ব। ভবিষ্যতের জন্য শুভকামনা। সত্যিকারের মানসম্পন্ন এক ক্রিকেটার।”

ডি ভিলিয়ার্সের ব্যাটিং দারুণ উপভোগ করতেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। আর ইংলিশ কিপার-ব্যাটসম্যান জস বাটলার তো কেবল টিভি চালাতেন ডি ভিলিয়ার্সের খেলা দেখার জন্য।

“কী দারুণ ক্রিকেটার! আমি এমন অনেকের একজন, যারা শুধু আপনাকে ব্যাট করতে দেখার জন্য টিভি চালু করতাম। অবসর উপভোগ করুণ, কী অসাধারণ ক্যারিয়ার।”

আইপিএলের সবশেষ আসরে বেঙ্গালোরের হয়ে ডি ভিলিয়ার্সের সঙ্গে খেলার সুযোগ হয়েছে গ্লেন ম্যাক্সওয়েলের। এমন একজন ক্রিকেটারের সঙ্গে ড্রেসিং রুম শেয়ার করতে পেরে বেশ খুশি এই অস্ট্রেলিয়ান। 

“আমি আনন্দিত যে, সর্বকালের সেরা খেলোয়াড়দের একজনের সঙ্গে খেলতে পেরেছি। একজন অসাধারণ মানুষও!! ক্রিকেটকে চিরতরে বদলে দিয়েছে।”

প্রথম শ্রেণিতে ১৪১ ম্যাচ খেলা ডি ভিলিয়ার্সের রান ১০ হাজার ৬৮৯। নামের পাশে সেঞ্চুরি আছে ২৫টি, ফিফটি ৬০টি। ২৬৩ লিস্ট 'এ' ম্যাচে ২৯ সেঞ্চুরি ও ৬৩ ফিফটিতে রান করেছেন ১১ হাজার ১২৩। ক্যারিয়ারে টি-টোয়েন্টি খেলেছেন ৩৮০ ম্যাচ। ১৫০.১৩ স্ট্রাইক রেটে ৪ সেঞ্চুরি ও ৬৯ ফিফটিতে রান তার ৯ হাজার ৪২৪।