ভারতের কোচ হওয়ার ‘প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন’ পন্টিং

ভারতের প্রধান কোচ হওয়ার প্রস্তাব পেয়েছিলেন বলে দাবি করেছেন রিকি পন্টিং। কিন্তু ফ্র্যাঞ্চাইজি লিগে যুক্ত থাকায় দায়িত্ব নিতে রাজি হননি তিনি। একই সঙ্গে রাহুল দ্রাবিড়কে দলটির কোচ হতে দেখে বিস্মিত হয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটসম্যান ও সাবেক এই অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2021, 03:28 PM
Updated : 18 Nov 2021, 03:28 PM

আইপিএলের দল দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচ পন্টিং। সংযুক্ত আরব আমিরাতে পুনরায় হওয়া এবারের আইপিএলে প্লে-অফে খেলে তার দল। ‘গ্রেড ক্রিকেটার্স পডকাস্ট’-এ আলাপচারিতায় বুধবার তিনি বলেন, ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টটি চলার সময়েই ভারতের কোচ হওয়ার প্রস্তাবটি পেয়েছিলেন তিনি।

“আইপিএলের সময়ে বিষয়টি (ভারতের প্রধান কোচ হওয়া) নিয়ে বেশ কয়েকজন আমার সঙ্গে কথা বলেছিল। যারা আমার সঙ্গে কথা বলেছিল, তারা এটার জন্য উঠেপড়ে লেগেছিল। প্রথমেই আমি বলেছিলাম, আমি খুব বেশি সময় দিতে পারব না। এই দায়িত্ব নিলে তো আমি আইপিএলে কোচিং করাতে পারব না।”

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই শেষ হয় ভারতের কোচ হিসেবে রবি শাস্ত্রীর চুক্তির মেয়াদ। টুর্নামেন্ট চলার সময়েই তার জায়গায় দ্রাবিড়কে দায়িত্ব দেওয়ার কথা জানায় ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই।

পন্টিং ও দ্রাবিড় যখন খেলোয়াড় হিসেবে মুখোমুখি হতেন

এর আগে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির প্রধানের দায়িত্বে ছিলেন দেশটির ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন হিসেবে বিবেচিত দ্রাবিড়। সঙ্গে অনূর্ধ্ব-১৯ দল ও ‘এ’ দলের কোচের দায়িত্বও পালন করছিলেন তিনি।

৪৮ বছর বয়সী দ্রাবিড়ের ভারতীয় দলের দায়িত্ব নেওয়ার বিষয়টি অবাক করেছে দুটি বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ান অধিনায়ক পন্টিংকে।

“সত্যি বলতে দ্রাবিড়কে এই দায়িত্ব নিতে দেখে আমি বেশ অবাক হয়েছি। অনূর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবে সে কতটা খুশি ছিল, সেসব নিয়ে অনেক কথা হয়েছিল। আমি তার পরিবার সম্পর্কে খুব বেশি জানি না, তবে এটা নিশ্চিত তার ছোট সন্তান রয়েছে। এখন তাকে এই দায়িত্ব নিতে দেখে আমি অবাক হয়েছি। তবে যেটা বলছিলাম, যাদের সঙ্গে আমার কথা হয়েছিল, নিশ্চিত তারা সঠিক ব্যক্তিকেই খুঁজে পেয়েছে। তাই তারা দ্রাবিড়কে রাজি করাতে পেরেছে।”

ভারতীয় ক্রিকেটে দ্রাবিড়ের নতুন অধ্যায়ের শুরুটা হয়েছে জয় দিয়েই। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বুধবার নিউ জিল্যান্ডকে শেষ ওভারের রোমাঞ্চে হারায় ভারত।