শান্ত-সাইফের সামর্থ্যে আস্থা অধিনায়কের

ঘরোয়া ক্রিকেটে বড় দৈর্ঘ্যের উপযোগী ব্যাটসম্যান হিসেবেই মনে করা হয় সাইফ হাসানকে। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তার দলে ডাক পাওয়াটা তাই চমক জাগানিয়া। তবে ২০ ওভারের ক্রিকেটেও ডানহাতি এই ওপেনারের ভালো করার সামর্থ্য আছে বলে মনে করছেন মাহমুদউল্লাহ। সিরিজটিকে সাইফের জন্য বড় সুযোগ হিসেবে দেখছেন বাংলাদেশ অধিনায়ক। দলে ফেরা নাজমুল হোসেন শান্তর ওপরও আস্থা রাখছেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2021, 01:33 PM
Updated : 18 Nov 2021, 02:00 PM

বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ৫টি টেস্ট খেলেছেন সাইফ। সেখানে রাখতে পারেননি সামর্থ্যের ছাপ। আগ্রাসী ব্যাটসম্যান নন তিনি কখনোই। ২০ ওভারের ক্রিকেটের জন্য তিনি যথেষ্ট উপযুক্ত কি-না, তার ব্যাটিং নিয়ে এই প্রশ্ন ওঠে এমনকি ঘরোয়া ক্রিকেটেও।

গত জুনে ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে ১৪ ইনিংসে ২৮.০৭ গড়ে সাইফ করেন ৩৬৫ রান করেন সাইফ। স্ট্রাইক রেট ছিল মোটে ১১৩। টি-টোয়েন্টির জন্য কখনোই যাকে কার্যকর মনে করা হয়নি, তিনিই ডাক পেয়ে যান পাকিস্তানের বিপক্ষে সিরিজের দল।

মিরপুরে শুক্রবার শুরু হবে তিন ম্যাচের সিরিজ। আগের দিন সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ বললেন, তার ও দলের অগাধ বিশ্বাস আছে ২৩ বছর বয়সী সাইফের ওপর।

“সাইফের বয়স এখনও বেশ কম। ওর সুযোগ সেভাবে হয়নি এখনও, এবার বড় সুযোগ। ও খুব ভালো ব্যাটসম্যান। খুব ধীরস্থির। সামর্থ্য আছে ভালো করার। থিতু হয়ে গেলে যে কোনো বোলারের ওপর দাপট দেখাতে পারে।”

“আমার মনে হয়, এটা দেখা অনেক ইন্টারেস্টিং হবে যে, ও কীভাবে টি-টোয়েন্টি ক্রিকেটে এগোয়। আর আমাদের পুরো দলের বিশ্বাস, ও ভালো করবে।”

টি-টোয়েন্টি বিশ্বকাপে সৌম্য সরকার ও লিটন দাসের ব্যর্থতার পর শান্তর দলে ফেরা অনেকটা অনুমিতই ছিল। দেশের হয়ে ২০ ওভারের ক্রিকেটে এখনও পর্যন্ত অবশ্য তেমন কিছু করতে পারেননি তিনি। ২০১৯ সালে দুটি আর এ বছর একটি টি-টোয়েন্টি খেলে তার মোট রান মোটে ২৪।

তবে ঘরোয়া ক্রিকেটে তার রেকর্ড খারাপ নয় এই সংস্করণে। ৭৩ ইনিংস খেলে ১ হাজার ৫৮৪ রান করেছেন, ১২৮.৯৯ স্ট্রাইক রেট বাংলাদেশের বাস্তবতায় যথেষ্টই ভালো। গত বিপিএলে ৫১ বলে সেঞ্চুরি করেন তিনি খুলনা টাইগার্সের হয়ে। পরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে সেঞ্চুরি করেন ৫২ বলে। বাংলাদেশের হয়ে সবশেষ তিন টেস্টেও তার সেঞ্চুরি আছে দুটি।

টি-টোয়েন্টিতেও শান্ত ভালো করবেন বলে আশা মাহমুদউল্লাহর।

“শান্ত বেশ অনেকদিন ধরেই ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্স করছে। টেস্টে ভালো পারফর্ম করছে, বিপিএলে (ও বঙ্গবন্ধু কাপে) দুইটা শতক আছে। ওর সামর্থ্য ও সম্ভাবনা আছে।”

“এখন ব্যাপারটা ওর আত্মবিশ্বাস পাওয়ার যে, কীভাবে আরও ভালো টি-টোয়েন্টি ক্রিকেটার হতে পারে। বিশেষ করে আন্তর্জাতিক পর্যায়ে। দলের জন্য সে কীভাবে খেলতে চায়, এসব বুঝতে হবে। ওর সেই সামর্থ্য আছে তিন সংস্করণেই ভালো ক্রিকেটার হওয়ার।”