কুম্বলের জায়গায় আইসিসি ক্রিকেট কমিটির প্রধান সৌরভ

ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি পেয়েছেন নতুন দায়িত্ব। কিংবদন্তি লেগ স্পিনার অনিল কুম্বলের জায়গায় আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান হয়েছেন ভারতের সাবেক এই অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2021, 08:27 AM
Updated : 17 Nov 2021, 09:46 AM

তিন মেয়াদে তিন বছর করে সর্বোচ্চ নয় বছর এই পদে ছিলেন ভারতের সাবেক কোচ ও অধিনায়ক কুম্বলে। 

আন্তর্জাতিক ক্রিকেটে ১৬ বছরের ক্যারিয়ার শেষে ক্রিকেট প্রশাসক হিসেবে কাজ করে যাওয়া সৌরভকে ক্রিকেট কমিটিতে পেয়ে ভীষণ খুশি আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে। 

“বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন ও পরে একজন প্রশাসক হিসেবে সৌরভের অভিজ্ঞতা আমাদের ক্রিকেটকে এগিয়ে নেওয়ার পথে একটি আকার দিতে সহায়তা করবে। সন্দেহজনক বোলিং অ্যাকশন চিহ্নিতকরণে বলিষ্ট একটি প্রক্রিয়া ঠিক করে ও ম্যাচে ডিআরএসের ধারাবাহিক ও নিয়মিত ব্যবহার নিশ্চিত করে আন্তর্জাতিক ক্রিকেটের উন্নতিসহ নয় বছর ধরে অসাধারণ নেতৃত্ব দেওয়ায় অনিলকেও ধন্যবাদ জানাচ্ছি।”      

৪৯ টেস্ট ও ১৪৭ ওয়ানডেতে ভারতকে নেতৃত্ব দেয়া সৌরভ ২০১৯ সালের অক্টোবরে বিসিসিআই প্রধান হিসেবে কাজ শুরু করেন। এর আগের পাঁচ বছর ছিলেন ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের সভাপতির পদে।

আধুনিক ক্রিকেটের স্বার্থ সংশ্লিষ্ট সব পক্ষের প্রতিনিধিদের নিয়ে গঠন করা হয় আইসিসি ক্রিকেট কমিটি। ক্রিকেটের ভালো-মন্দ বিভিন্ন বিষয় নিয়ে আইসিসি প্রধান নির্বাহীদের কমিটিকে সুপারিশ করে থাকে ক্রিকেট কমিটি। সেসব সুপারিশ বোর্ড সভায় আলোচনা করে ব্যবস্থা নেয় আইসিসি।