রেকর্ড গড়া জয়ে সিরিজ বাংলাদেশের মেয়েদের

আগের ম্যাচে পঞ্চাশের নিচে গুটিয়ে যাওয়া জিম্বাবুয়ে নারী দল এবার কিছুটা লড়াই করল বটে। তবে বাংলাদেশের বোলাররা লক্ষ্যটা রাখলেন নাগালেই। দারুণ দুই অর্ধশতকে বাকিটা সারলেন মুর্শিদা খাতুন ও ফারজানা হক। রেকর্ড গড়া জয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিল বাংলাদেশ নারী দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2021, 03:32 PM
Updated : 13 Nov 2021, 05:23 PM

জিম্বাবুয়েতে মেয়েদের বিশ্বকাপ বাছাই শুরুর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে এই দুই দল। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের জয় ৯ উইকেটে। এই সংস্করণে উইকেটের দিক থেকে বাংলাদেশের মেয়েদের সবচেয়ে বড় জয় এটিই। এই সিরিজেরই প্রথম ম্যাচে ৮ উইকেটে জয় ছিল আগের রেকর্ড। 

বুলাওয়ায়োতে শনিবার জিম্বাবুয়ের ১২১ রান বাংলাদেশ পেরিয়ে যায় ১৫৩ বল বাকি রেখে। বল বাকি রাখার হিসেবে এটি বাংলাদেশের দ্বিতীয় বড় জয়। সিরিজের প্রথম ম্যাচে তারা জিতেছিল ২৩৬ বল বাকি থাকতে।

প্রথম ম্যাচে জিম্বাবুয়ে গুটিয়ে গিয়েছিল স্রেফ ৪৮ রানে। প্রথমবার কোনো দলকে ওয়ানডেতে পঞ্চাশের আগে থামিয়েছিল বাংলাদেশ।

ওই ম্যাচের মতো এ দিনও দারুণ বোলিং করেন জাহানারা আলম, সালমা খাতুন ও নাহিদা আক্তার। ৩০ রানে ৩ উইকেট নেন বাঁহাতি স্পিনার নাহিদা। পেসার জাহানারা ২২ রানে নেন ২টি। তার নতুন বলের সঙ্গী অভিজ্ঞ অফ স্পিনার সালমার প্রাপ্তিও ২টি।

এই ম্যাচেও বাংলাদেশ পায়নি নতুন অধিনায়ক নিগার সুলতানাকে। আঙুলে চোট পাওয়া ব্যাটারের জায়গায় এবারও দলকে নেতৃত্ব দেন অলরাউন্ডার ফাহিমা খাতুন।

টস জিতে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ের ইনিংসে প্রথম বলেই ছোবল দেন জাহানারা। পরের ওভারে দ্বিতীয় বলে সাফল্য পান সালমা। নিজের তৃতীয় ওভারে তিনি উইকেট পান আরেকটি।

২২ রানে ৩ উইকেট হারানো জিম্বাবুয়ের সামনে তখন আবারও অল্প রানে গুটিয়ে যাওয়ার শঙ্কা। সেখান থেকে দলটির স্কোর পঞ্চাশ পার হয় মুপাচিকওয়ার ৫১ বলে ৩১ রানের সৌজন্যে। 

একটা পর্যায়ে ৭১ রানে ৭ উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। একশ পার হয় মূলত গুয়ানজুরার ব্যাটে। ৮০ বলে ২ চারে ইনিংস সর্বোচ্চ ৩৫ রানে অপরাজিত থাকেন তিনি।

রান তাড়ায় পঞ্চম ওভারে শারমিন আক্তারকে হারায় বাংলাদেশ। দ্বিতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১১০ রানের জুটিতে জয় নিয়ে ফেরেন মুর্শিদা ও ফারজানা।

ক্যারিয়ারের প্রথম ফিফটিতে মুর্শিয়া করেন ৫১ রান। ৬৮ বলের ইনিংসটি সাজানো ৮টি চারে। সপ্তম ফিফটিতে ৬৮ বলে ৭ চারে ৫৩ রান করেন ফারজানা।

গত বছরের মার্চে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছে বাংলাদেশের মেয়েরা। আর ওয়ানডে খেলেছে ২০১৯ সালের নভেম্বরে পাকিস্তান সফরের পর প্রথম।

প্রথমবার এই সংস্করণে টানা তিন ম্যাচ জিতল বাংলাদেশের মেয়েরা। পাকিস্তান সফরে শেষ ম্যাচে জিতেছিল তারা। সব মিলিয়ে ৪০ ওয়ানডেতে তাদের জয় হলো ১১টি।

জিম্বাবুয়ের মেয়েদের দলটি অবশ্য বেশ নবীন। টি-টোয়েন্টি প্রথম খেলে তারা ২০১৯ সালে, ওয়ানডে খেলতে শুরু করেছে গত মাস থেকে।

একই মাঠে আগামী সোমবার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে দল দুটি।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ৪৬.৪ ওভারে ১২১ (মুপাচিকওয়া ৩৩, গুয়ানজুরা ৩৫*; জাহানারা ৭-১-২২-২, সালমা ৯-৩-২১-২, রিতু মনি ৭-১-১৯-১, নাহিদা ৯.৪-২-৩০-৩, রুমানা ৭-৪-১০-০, ফাহিমা ৭-২-১৬-১)

বাংলাদেশ: ২৪.৩ ওভারে ১২৫/১ (মুর্শিদা ৫১*, শারমিন ৮, ফারজানা ৫৩*; এমবোফানা ৫.৩-০-৩০-১)।

ফল: বাংলাদেশ ৯ উইকেটে জয়ী।