কোহলিকে টেস্ট ও ওয়ানডের নেতৃত্বও ছাড়ার পরামর্শ আফ্রিদির

ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব বিরাট কোহলি ছেড়ে দেওয়ায় দেশটির ক্রিকেটে নতুন এক অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে। ওয়ানডে ও টেস্টের নেতৃত্ব অবশ্য এখনও তার কাঁধেই আছে। পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদির মতে, কেবল নিজের ব্যাটিংয়ে মনোযোগ দিতে কোহলির উচিত সব সংস্করণেই অধিনায়কত্ব ছেড়ে দেওয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2021, 01:07 PM
Updated : 13 Nov 2021, 01:07 PM

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে এই সংস্করণে শেষ হয়েছে অধিনায়ক কোহলি-অধ্যায়। দলটির সদ্য সাবেক কোচ রবি শাস্ত্রী সম্প্রতি ইঙ্গিত দেন, খুব শিগগিরই না হলেও ওয়ানডের অধিনায়কত্ব থেকেও সরে দাঁড়াতে পারেন এই ডানহাতি ব্যাটসম্যান।

পাকিস্তানের সামা টিভি চ্যানেলে এ প্রসঙ্গে আফ্রিদি বলেন, নিজের ব্যাটিংয়ে বাড়তি মনোযোগ দিতে ওয়ানডের পাশাপাশি কোহলির উচিত টেস্টের নেতৃত্বও ছেড়ে দেওয়া।

"আমার চোখে সে (কোহলি) ভারতীয় ক্রিকেটের দারুণ এক শক্তি। তবে আমি মনে করি, সে সব ফরম্যাটের নেতৃত্ব ছেড়ে দিলেই সবচেয়ে ভালো হবে।"

“আমার মতে, বিরাটের অধিনায়কের পদ ছেড়ে ক্যারিয়ারের বাকি সময়টা (ব্যাটসম্যান হিসেবে) উপভোগ করা উচিত এবং এটাই যথেষ্ট বলে মনে করি আমি। সে একজন শীর্ষ পর্যায়ের ব্যাটসম্যান এবং অন্য কোনো চাপ না নিয়ে স্বাধীনভাবে খেলতে পারে। তাহলে সে তার ক্রিকেটটাও উপভোগ করবে।"

বিশ্বকাপের আগে কোহলি আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়কের পদ থেকেও সরে দাঁড়ান। এই সংস্করণে জাতীয় ও ফ্র্যাঞ্চাইজি দলের অধিনায়কত্ব ছাড়ার কারণ হিসেবে তখন তিনিও বলেন, বয়স ও ক্রিকেটার হিসেবে চাপের দিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছেন।

টি-টোয়েন্ট অধিনায়ক হিসেবে কোহলির শেষটা হয়েছে একরাশ হতাশায়। বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে বিধ্বস্ত হওয়ার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি তার দল। বড় ব্যবধানে হেরে বসে পরের ম্যাচে নিউ জিল্যান্ডের বিপক্ষেও। বাকি তিনটি ম্যাচ জিতলেও বিদায় নিতে হয় শেষ চারের আগেই।

বিশ্বকাপের পর নিউ জিল্যান্ডের বিপক্ষে ভারতের প্রথম টি-টোয়েন্টি সিরিজে খেলবেন না কোহলি। এরপর দেশটির বিপক্ষে প্রথম টেস্টেও বিশ্রামে থাকবেন আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি শতক হাঁকানো এই তারকা। এই টি-টোয়েন্টি সিরিজে রোহিত শর্মা এবং কিউইদের বিপক্ষে প্রথম টেস্টে ভারতকে নেতৃত্ব দেবেন অজিঙ্কা রাহানে।

কোহলির জায়গায় ভারতের সব সংস্করণের অধিনায়ক হিসেবে রোহিতকেই বেশি পছন্দ আফ্রিদির। ২০০৮ সালে আইপিএলের প্রথম আসরে ডেকান চার্জার্সের হয়ে ভারত ওপেনারের সঙ্গে খেলেছিলেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার। সেই অভিজ্ঞতা থেকে তার ধারণা, যে কোনো পরিস্থিতিতে শান্ত থাকার প্রবণতা রোহিতকে একজন যোগ্য নেতা হিসেবে গড়ে তুলেছে।

"আমি তার সঙ্গে এক বছর (ডেকান চার্জার্সে) খেলেছি। দুর্দান্ত শট নির্বাচনে দক্ষ অসাধারণ একজন খেলোয়াড় সে। মাঠে সে পরিস্থিতি বুঝে প্রয়োজনে শান্ত থাকে, আবার রাগও প্রকাশ করে। আমরা (তার) উভয় রূপই দেখব। যেমনটা আমি আগেই বলেছি, এই নেতৃত্বের বদল হওয়ারই ছিল। তাকে অবশ্যই একটি সুযোগ দেওয়া উচিত।”