ক্যারিবিয়ান ক্রিকেটে নতুন ভূমিকায় চন্দরপল

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। যুব দলকে বৈশ্বিক আসরের জন্য প্রস্তুত করতে শিবনারায়ন চন্দরপলের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ওয়েস্ট ইন্ডিজ। তাই সাবেক এই অধিনায়ককে ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2021, 10:12 AM
Updated : 13 Nov 2021, 10:45 AM

যুব বিশ্বকাপের প্রস্তুতির জন্য হাই পারফরম্যান্স ক্যাম্প আয়োজন করতে যাচ্ছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। অ্যান্টিগায় আগামী সোমবার থেকে শুরু হতে যাওয়া ক্যাম্পে যোগ দিবেন ৪৭ বছর বয়সী চন্দরপল।

প্রধান কোচ ফ্লোয়েড রিফার, সহকারী কোচ রোহান নার্স ও বোলিং কোচ কার্টলি অ্যামব্রোসের সঙ্গে কাজ করবেন চন্দরপল। পেস বোলিং কিংবদন্তি অ্যামব্রোস গত অগাস্টে হওয়া ক্যাম্প থেকে ক্যারিবিয়ান যুব দলের কোচিং স্টাফে আছেন।

ক্রিকেট ক্যারিয়ার বেশ সমৃদ্ধ চন্দরপলের। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ১৬৪ টেস্ট ম্যাচ খেলা ক্রিকেটার তিনি। যেখানে ৩০ সেঞ্চুরিতে তার রান ১১ হাজার ৮৬৭। ব্যাটিং গড়ও দারুণ, ৫১.৩৭। ক্যারিবিয়ানদের হয়ে চন্দরপলের চেয়ে টেস্টে বেশি রান আছে কেবল ব্রায়ান লারার। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষেও ছিলেন অদ্ভূত স্টান্সের জন্য আলোচিত এই বাঁহাতি ব্যাটসম্যান।

২৬৮ ওয়ানডে খেলে ১১ সেঞ্চুরিতে রান করেছেন ৮ হাজার ৭৭৮। যা দেশের হয়ে তৃতীয় সর্বোচ্চ রান। টি-টোয়েন্টি খুব বেশি খেলা হয়নি বাঁহাতি এই ব্যাটসম্যানের। ২২ ম্যাচে রান করেন ৩৪৩।

২১ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলেন তিনি ২০১৫ সালে। কাউন্টি ক্রিকেট খেলেন ২০১৮ সাল পর্যন্তও।

সাবেক সতীর্থ ও অভিজ্ঞ এই ক্রিকেটারকে যুব দলের কোচিং স্টাফে যুক্ত করতে পেরে বেশ উৎফুল্ল ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের পরিচালক জিমি অ্যাডামস। 

“শিবের প্রচুর ক্রিকেট জ্ঞান ও দক্ষতা রয়েছে। কোচিং স্টাফে তিনি হবেন দারুণ সংযোজন। খেলাটির আরেকজন আদর্শ স্যার কার্টলি অ্যামব্রোস আগে থেকেই আমাদের সঙ্গে আছেন, যিনি গত অগাস্টের ক্যাম্প থেকেই দলের সঙ্গে যুক্ত। আরও কয়েকজন অসাধারণ কোচ আছেন।”

ওয়েস্ট ইন্ডিজেই আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ঘরের মাঠে শিরোপা পুনরুদ্ধারের অভিযানে প্রস্তুতি চালিয়ে যাচ্ছে ২০১৬ আসরের চ্যাম্পিয়নরা।