নিউ জিল্যান্ডে বাংলাদেশের টেস্ট মাউন্ট মঙ্গানুই ও ক্রাইস্টচার্চে

বাংলাদেশের নিউ জিল্যান্ড সফরের সূচি চূড়ান্ত হয়েছে। দুই ম্যাচের সিরিজ খেলতে আগামী মাসে নিউ জিল্যান্ডে যাবে বাংলাদেশ দল। নতুন বছরের প্রথম দিন থেকেই শুরু দুই দলের মাঠের লড়াই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2021, 12:14 PM
Updated : 12 Nov 2021, 12:14 PM

নিউ জিল্যান্ড ক্রিকেট তাদের আগামী মৌসুমের সূচি ঘোষণা করে শুক্রবার। সেখানে বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্টের তারিখও জানানো হয়। কিন্তু আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে (এফটিপি) বাংলাদেশের এই সফরে তিনটি ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের কথা উল্লেখ থাকলেও নিউ জিল্যান্ডের বোর্ডের সূচিতে তা নেই।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বললেন, এফটিপিতে উল্লেখ থাকলেও বাস্তবে টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল না কখনোই।

“এটা ওরাই ভুল করেছে, আইসিসি ভুল করেছে। দুটি টেস্টই শুধু ছিল, কোনো টি-টোয়েন্টি ছিল না। আমাদের সঙ্গে নিউ জিল্যান্ডের আলোচনায় বরাবরই দুটি টেস্টই ছিল। টি-টোয়েন্টির আলোচনা কখনো ছিলই না।”

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজ শেষ হবে ৮ ডিসেম্বর। এর পরপরই নিউ জিল্যান্ডে উড়াল দিতে হবে ক্রিকেটারদের। সেখানে আগের সফরের মতোই কোয়ারেন্টিন দুই সপ্তাহের। এরপর ২০২২ সালের ১ জানুয়ারি থেকে প্রথম টেস্ট মাউন্ট মঙ্গানুইতে। ৯ জানুয়ারি থেকে দ্বিতীয় টেস্ট ক্রাইস্টচার্চে।

২০১৬-১৭ মৌসুমে নিউ জিল্যান্ড সফরে মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে দুটি টি-টোয়েন্টি খেলেছিল বাংলাদেশ। এখানে টেস্ট খেলবে তারা এবারই প্রথম। ক্রাইস্টচার্চে বাংলাদেশ খেলে আসছে নিয়মিতই।

৫ বছরের মধ্যে নিউ জিল্যান্ডে বাংলাদেশের চতুর্থ সফর হতে যাচ্ছে এটি। ২০১৬-১৭ মৌসুমে দুই দল খেলে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি এবং দুটি টেস্ট। ২০১৯ সালে ছিল তিন ওয়ানডে ও তিন টেস্টের সফর। সেবার শেষ টেস্ট বাতিল হয় ক্রাইস্টচার্চে মসজিদের সন্ত্রাসী হামলার ঘটনায়। সবশেষ এই বছর ছিল তিনটি করে ওয়ানডে ও টেস্ট। বাংলাদেশ হারে এই সব ম্যাচই।

শুধু এই কবছরে নয়, নিউ জিল্যান্ডে তাদের বিপক্ষে তিন সংস্করণ মিলিয়ে ৩২ ম্যাচ খেলে, সবকটিই হেরেছে বাংলাদেশ।