ভারতীয় দলে ভারত, প্রথম টেস্টে অধিনায়ক রাহানে

নিয়মিত ক্রিকেটারদের বেশ কয়েকজনকে বাইরে রেখে নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য দল সাজিয়েছে ভারত। প্রথম টেস্টে নেই এমনকি অধিনায়ক বিরাট কোহলিও। দলে সুযোগ পেয়েছেন কিপার-ব্যাটসম্যান শ্রিকার ভারত।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2021, 10:26 AM
Updated : 12 Nov 2021, 11:00 AM

কোহলির অনুপস্থিতিতে কানপুর টেস্টে ভারতকে নেতৃত্ব দিবেন অজিঙ্কা রাহানে। তার সহকারী হিসেবে থাকবেন চেতেশ্বর পুজারা। নেতৃত্ব নিয়ে মুম্বাই টেস্টে দলের সঙ্গে যোগ দিবেন কোহলি।

গোটা টেস্ট সিরিজেই নেই রোহিত শর্মা, রিশাভ পান্ত, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামি। বিসিসিআই বিবৃতিতে তাদেরকে না রাখার কারণ উল্লেখ করেনি। তবে ধারণা করা হচ্ছে, গত কয়েকমাস ধরে টানা খেলার মধ্যে থাকা এই ক্রিকেটারদের বিশ্রাম দেওয়া হয়েছে।

কিউইদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে অবশ্য আছেন রোহিত ও পান্ত। বুমরাহ ও শামি নেই সেখানেও। টি-টোয়েন্টির মতো টেস্ট দলেও জায়গা হয়নি শার্দুল ঠাকুরের।

সবশেষ ইংল্যান্ড সিরিজের দল থেকে আরও বাদ পড়েছেন সূর্যকুমার যাদব, পৃথ্বী শ, হনুমা বিহারি ও অভিমন্যু ইশ্বরন।

নিজের সবশেষ টেস্টে গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনি টেস্টে শেষ ইনিংসে ১৬১ বলে ২৩ রান করে ভারতের স্মরণীয় ড্রয়ে অবদান রেখেছিল বিহারি। তাকে না রাখার কারণও বিবৃতিতে জানায়নি বোর্ড। তবে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানায়, দক্ষিণ আফ্রিকা সফরের ভারতীয় ‘এ’ দলে রাখা হতে পারে তাকে।

পান্ত না থাকায় প্রায় এক বছর পর টেস্ট খেলার সুযোগ ঋদ্ধিমান সাহার সামনে। গত ডিসেম্বরে দেশের হয়ে সাদা পোশাকে সবশেষ মাঠে নামেন ৩৭ বছর বয়সী এই কিপার-ব্যাটসম্যান।

ভারত দলে এসেছেন দ্বিতীয় কিপার হিসেবে। প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ার বেশ উজ্জ্বল অন্ধ্র প্রদেশের ২৮ বছর বয়সী এই কিপার–ব্যাটসম্যানের। ৭৮ ম্যাচে ৯ সেঞ্চুরিতে ৩৭.২৪ গড়ে রান করেছেন ৪ হাজার ২৮৩। ২০১৫ সালে তার খেলা ৩০৮ রানের ইনিংস রঞ্জি ট্রফিতে কোনো কিপার-ব্যাটসম্যানের প্রথম ট্রিপল-সেঞ্চুরি।

দলে আছেন এখনও টেস্ট ক্রিকেটের স্বাদ না পাওয়া শ্রেয়াস আইয়ার ও প্রসিধ কৃষ্ণা। দুজনই অবশ্য ভারতের টেস্ট দলের অংশ ছিলেন আগেও।

দলে ফিরেছেন শুবমান গিল। তরুণ এই ব্যাটসম্যান ভারতের সবশেষ ইংল্যান্ড সিরিজে খেলতে পারেননি চোটের কারণে। কোহলির অনুপস্থিতিতে একাদশে জায়গা নিয়ে তার সঙ্গে লড়াই হতে পারে শ্রেয়াসের।

২০১৭ সালে সবশেষ টেস্ট খেলা জয়ন্ত যাদবকেও রাখা হয়েছে দলে। ৩১ বছর বয়সী স্পিনিং অলরাউন্ডার দলে ফিরতে পেরেছেন মূলত আরেক স্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর চোট কাটিয়ে এখনও ফিরতে না পারায়।

আগামী ২৫ নভেম্বর শুরু ভারত-নিউ জিল্যান্ডের প্রথম টেস্ট। পরেরটি ৩ ডিসেম্বর। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজ।

ভারত টেস্ট দল: অজিঙ্কা রাহানে (অধিনায়ক), লোকেশ রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, শুবমান গিল, শ্রেয়াস আইয়ার, ঋদ্ধিমান সাহা, শ্রিকার ভারত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, আকসার প্যাটেল, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজ, প্রসিধ কৃষ্ণা, বিরাট কোহলি (নেতৃত্ব নিয়ে দ্বিতীয় টেস্টে যোগ দিবেন)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক