দ. আফ্রিকা ক্রিকেটে যেখানে প্রথম পারনেল

সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক টেম্বা বাভুমাসহ নিয়মিত খেলোয়াড়দের বেশ কয়েক জনকে নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে বিশ্রাম দিয়েছে দক্ষিণ আফ্রিকা। চার বছর পর স্কোয়াডে ফিরেছেন বাঁহাতি পেসার ওয়েইন পারনেল। এতে দেশটির ক্রিকেটে সূচনা হয়েছে নতুন অধ্যায়ের। কোলপ্যাক চুক্তিতে গিয়ে জাতীয় দলে ফেরা প্রথম ক্রিকেটার তিনিই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2021, 04:25 PM
Updated : 10 Nov 2021, 08:43 PM

তিন সংস্করণ মিলিয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে ১১১ ম্যাচের সবশেষটি পারনেল খেলেন ২০১৭ সালের অক্টোবরে। পরের বছরের সেপ্টেম্বরে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট দল উস্টারশায়ারের হয়ে তিন বছরের কোলপ্যাক চুক্তি করেন তিনি। যা তাকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে ঠেলে দেয়।  

গত বছরের জানুয়ারিতে ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে যায় যুক্তরাজ্য। তাতে সমাপ্তি ঘটে কোলপ্যাক যুগেরও। 

এই মৌসুমে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্ট এখনও শুরু হয়নি। টি-টোয়েন্টি টুর্নামেন্টে ওয়েস্টার্ন প্রভিন্সকে নেতৃত্ব দিয়েছেন ৩২ বছর বয়সী পারনেল। ব্যাটিংয়ে চার ইনিংসে তিনি করেছেন ১০৪ রান, হাত ঘুরিয়ে ওভারপ্রতি ৮.১৮ করে রান দিয়ে উইকেট নিয়েছেন ৫টি।

কোয়ার্টার-ফাইনালে নাইটসের বিপক্ষে ২২৪ রান তাড়ায় তার দল ১০৫ রানে হারিয়েছিল ৫ উইকেট। সাত নম্বরে নেমে মাত্র ২৯ বলে ৬টি করে চার-ছক্কায় অপরাজিত ৮০ রানের বিধ্বংসী ইনিংস খেলেন পারনেল। ম্যাচটি যদিও ৪ রানে হেরে যায় তারা।    

ওই ম্যাচেই নাইটসে হয়ে ৫৫ বলে অপরাজিত ১১২ রানের খুনে ইনিংস খেলেন কোলপ্যাক চুক্তি থেকে ফেরা আরেক ক্রিকেটার রাইলি রুশো। পাঁচ ইনিংসে ৯৮.৩৩ গড় ও ১৫৭.৭৫ স্ট্রাইক রেটে ২৯৫ রান করে প্রতিযোগিতাটির সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। তবে এবার ওয়ানডে দলে ফেরা হয়নি ৩২ বছর বয়সী বাঁহাতি এই ব্যাটসম্যানের।

বাভুমাসহ নিয়মিতদের মধ্যে দলে নেই কুইন্টন ডি কক, বিয়ন ফোরটান, হাইনরিখ ক্লাসেন, এইডেন মারক্রাম, ভিয়ান মুল্ডার, আনরিক নরকিয়া, কাগিসো রাবাদা ও রাসি ফন ডার ডাসেন। নেতৃত্ব দেবেন কেশভ মহারাজ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শ্রীলঙ্কা সফরে চোটে পড়া বাভুমার জায়গায় শেষ দুই ওয়ানডে ও ৩-০ তে জয়ী টি-টোয়েন্টি সিরিজেও দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিয়েছিলেন বাঁহাতি এই স্পিনার।

বিশ্বকাপের সুপার টুয়েলভ থেকে বিদায় নেওয়া দক্ষিণ আফ্রিকা দল থেকে ওয়ানডে স্কোয়াডে আছেন কেবল মহারাজ, রিজা হেনড্রিকস, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, ডোয়াইন প্রিটোরিয়াস ও তাবরাইজ শামসি।

শ্রীলঙ্কা সফরে খেলা ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছেন জুনিয়র ডালা, বিউরান হেনড্রিকস ও জর্জ লিন্ডা। প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন ব্যাটসম্যান জুবাইর হামজা ও কিপার-ব্যাটসম্যান রায়ান রিকেলটন।

এই প্রথম দক্ষিণ আফ্রিকায় আন্তর্জাতিক সিরিজ খেলবে নেদারল্যান্ডস। সেঞ্চুরিয়নে প্রথম দুই ম্যাচ ২৬ ও ২৮ নভেম্বর। ১ ডিসেম্বর শেষ ম্যাচটি হবে জোহানেসবার্গে। সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: কেশভ মহারাজ (অধিনায়ক), ডারিন ডুপাভিলন, জুবাইর হামজা, রিজা হেনড্রিকস, সিসান্ডা মাগালা, ইয়ানেমান মালান, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, ডোয়াইন প্রিটোরিয়াস, আন্দিলে ফেলুকওয়ায়ো, ওয়েইন পারনেল, রায়ান রিকেলটন, তাবরাইজ শামসি, কাইল ভেরেইনা, লিজাড উইলিয়ামস, খায়া জন্ডো।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক