জিম্বাবুয়েকে ৪৮ রানেই গুটিয়ে দিল বাংলাদেশের মেয়েরা

দীর্ঘ বিরতি কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ম্যাচেই দুর্দান্ত বোলিং পারফরম্যান্স উপহার দিল বাংলাদেশের মেয়েরা। জাহানারা আলম, সালমা খাতুন ও নাহিদা আক্তারের ত্রিমুখী আক্রমণে পঞ্চাশের আগেই থমকে গেল জিম্বাবুয়ে। রান তাড়ায় বাংলাদেশ জয় পেল অনায়াসেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2021, 10:19 AM
Updated : 10 Nov 2021, 11:45 AM

জিম্বাবুয়েতে মেয়েদের বিশ্বকাপ বাছাই শুরুর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে এই দুই দল। প্রথম ম্যাচে বাংলাদেশের জয় ৮ উইকেটে।

বুলাওয়ায়োতে বুধবার ২৩.২ ওভার খেলে জিম্বাবুয়ের মেয়েরা করতে পারে মোটে ৪৮ রান। বাংলাদেশ জিতে যায় ১০.৪ ওভারে।

এই প্রথম কোনো দলকে ওয়ানডেতে পঞ্চাশের আগে থামাতে পারল বাংলাদেশ। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার ৭৫ ছিল বাংলাদেশের বিপক্ষে আগের সর্বনিম্ন।

গত বছরের মার্চে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলল বাংলাদেশের মেয়েরা। ওয়ানডে সবশেষ খেলেছে তারা ২০১৯ সালের নভেম্বরে, পাকিস্তান সফরে।

ফেরার ম্যাচে বাংলাদেশের মূল স্ট্রাইক বোলার জাহানারা আলম ৩ উইকেট নেন ১৮ রানে। তার নতুন বলের সঙ্গী অভিজ্ঞ অফ স্পিনার সালমা খাতুন ৭ ওভারে মাত্র ৬ রান দিয়ে নেন ৩ উইকেট। বাঁহাতি স্পিনার নাহিদার শিকার ৫.২ ওভারে ২ রানে ৩ উইকেট।

টস জিতে বোলিংয়ে নামা বাংলাদেশকে তৃতীয় ওভারে প্রথম সাফল্য এনে দেন জাহানারা। প্রথম স্পেলে এই পেসার নেন আরও ২ উইকেট। মাঝে সালমা নেন একটি উইকেট। ২০ রানে ৪ উইকেট হারিয়ে জিম্বাবুয়ে আর মাথা তুলে দাঁড়াতে পারেনি।

মিডল অর্ডারে ছোবল দেন নাহিদা। এছাড়া একটি উইকেট নেন রিতু মনি। শেষ দিকে সালমা ফিরে এক ওভারে নেন দুই উইকেট।

জিম্বাবুয়ে শেষ ৪ জুটিতে যোগ করতে পারেনি একটি রানও। ৬ উইকেটে ৪৮ থেকে এই রানেই শেষ হয় তাদের ইনিংস।

জিম্বাবুয়ের হয়ে প্রেশাস মারাঙ্গে করেন ১৭ রান। আর কোনো ব্যাটার ছুঁতে পারেননি দুই অঙ্ক।

বাংলাদেশ এই ম্যাচে পায়নি নতুন অধিনায়ক নিগার সুলতানাকে। আঙুলে চোট পাওয়া ব্যাটারের জায়গায় দলকে নেতৃত্ব দিচ্ছেন অলরাউন্ডার ফাহিমা খাতুন। নেতৃত্বে অভিষেক হলো তার এই ম্যাচ দিয়েই।

জিম্বাবুয়ের মেয়েদের দলটি অবশ্য বেশ নবীন। টি-টোয়েন্টি প্রথম খেলে তারা ২০১৯ সালে, ওয়ানডে খেলতে শুরু করেছে স্রেফ গত মাস থেকে। হারারেতে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজটিতে অবশ্য খুব খারাপ করেনি তারা। একটি ম্যাচ জিতে নেয় ২৫৪ রান তাড়া করে, অন্য তিন ম্যাচ হারলেও রান করে ২২৭, ২০৬ ও ১৭৮। কিন্তু বাংলাদেশের সামনে সেই ব্যাটিং লাইন আপ পারল না দাঁড়াতে।

সহজ রান তাড়ায় বাংলাদেশ দুই ওপেনার মুর্শিদা খাতুন ও শারমানি আক্তারকে হারায় ৫ ওভারের মধ্যে। তবে দুই অভিজ্ঞ ফারজানা হক ও রুমানা আহমেদ বাকি পথ পাড়ি দেন কোনো বিপদ ছাড়াই। ওয়ানডে অধিনায়কত্ব হারানো রুমানা অপরাজিত থাকেন ২০ বলে ১৬ করে।

৩৯ ওয়ানডেতে বাংলাদেশের মেয়েদের এটি দশম জয়। সবশেষ ম্যাচেও জয় ছিল পাকিস্তানের বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ২৩.২ ওভারে ৪৮ (মারাঙ্গে ১৭, ধুরুরু ৭; জাহানারা ৬-১-১৮-৩, সালমা ৭-৪-৬-৩, রিতু মনি ৪-১-১৩-১, নাহিদা ৫.২-৩-২-৩, ফাহিমা ১-০-৭-০)।

বাংলাদেশ: ১০.৪ ওভারে ৪৯/২ (মুর্শিদা ৭, শারমিন ৮, ফারজানা ১১*, রুমান ১৬*; মারাঙ্গে ৩-০-১১-১, এমবোফানা ৪-০-১৮-১)।

ফল: বাংলাদেশ ৮ উইকেটে জয়ী