পাকিস্তান সফরে দুটি ম্যাচ বেশি খেলবে ইংল্যান্ড

শেষদিকে এসে পাকিস্তান সফর বাতিল করার ক্ষতিপূরণ হিসেবে আগামী বছর দেশটিতে গিয়ে বাড়তি ম্যাচ খেলবে ইংল্যান্ড। আগের সূচির পাঁচ টি-টোয়েন্টির জায়গায় এই সংস্করণে এখন সাতটি ম্যাচ খেলবে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2021, 10:04 AM
Updated : 10 Nov 2021, 10:04 AM

লাহোরে মঙ্গলবার পিসিবি ও ইসিবির কর্মকর্তাদের আলোচনায় এই সিদ্ধান্ত হয়েছে। আগামী সেপ্টেম্বর-অক্টোবরে হবে দুই দলের এই সিরিজ।

গত অক্টোবরে ইংল্যান্ডের নারী ও পুরুষ দলের পাকিস্তানে যাওয়ার কথা ছিল। আগের মাসেই নিরাপত্তা শঙ্কায় শেষ মুহূর্তে সিরিজ বাতিল করে পাকিস্তান থেকে দেশে ফিরে যায় নিউ জিল্যান্ড দল। পরে ইংল্যান্ডও তাদের দুই দলকেই পাকিস্তানে না পাঠানোর কথা জানায়।

ওই সফর দিয়ে ১৬ বছর পর পাকিস্তানে খেলতে যাওয়ার কথা ছিল ইংল্যান্ড পুরুষ দলের। আর নারীদের ছিল দেশটিতে প্রথম সফর। দুটি করে টি-টোয়েন্টি খেলত পুরুষ ও নারী দল।

নিউ জিল্যান্ডের পর ইংল্যান্ডও সফর বাতিল করায় বেশ ক্ষুব্ধ হয়েছিলেন পিসিবি প্রধান রমিজ রাজা। ক্রিকেটের ‘ওয়েস্টার্ন ব্লক’ একজোট হয়ে পাকিস্তানকে বিপাকে ফেলার আয়োজন করছে, এমন মন্তব্য করেছিলেন তিনি। পরে অবশ্য ইসিবির পক্ষ থেকে ক্ষমাও চাওয়া হয়।

সমস্যার সমাধানে এই সপ্তাহেই পাকিস্তানে পৌঁছান ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন ও তার সহকারী মার্টিন ডার্লো। এরপরই এলো ম্যাচ বাড়ানোর সিদ্ধান্ত।

আইসিসির ভবিষ্যৎ সফর সূচি অনুযায়ী, ২০২২ সালে পাকিস্তানে পাঁচটি টি-টোয়েন্টি খেলার কথা ইংল্যান্ডের। আর আগামী অক্টোবর-নভেম্বরের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পাকিস্তানের মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দুই দল। যা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

সেই ম্যাচগুলো তো হবেই, সঙ্গে গত সফর বাতিলের ক্ষতি কিছুটা পুষিয়ে দিতে ২০ ওভারের আরও দুটি ম্যাচ খেলবে ইংলিশরা। হ্যারিসন বিবৃতিতে জানিয়েছেন, পেছনে নয় সামনের দিকে এগিয়ে যেতে চান তারা।

ইসিবির প্রধান নির্বাহী হ্যারিসনের মতে, পাকিস্তানের মাটিতে দেশটির ক্রিকেটারদের বিপক্ষে ইংলিশরা নিজেদের পরীক্ষা নেওয়ার সুযোগ পাবেন। দলের সবাই যা নিতে আগ্রহী।

দুই যুগ পর আগামী বছরের মার্চে পাকিস্তান সফরে যাবে অস্ট্রেলিয়া। সফরে তিনটি করে টেস্ট ও ওয়ানডে খেলবে তারা। সঙ্গে রয়েছে একটি টি-টোয়েন্টিও।