নিউ জিল্যান্ড সিরিজে ভারতের অধিনায়ক রোহিত, নেই কোহলি

বিশ্বকাপের পর নিজেদের প্রথম সিরিজে রোহিত শর্মার নেতৃত্বে খেলতে যাচ্ছে ভারত। নিউ জিল্যান্ডের বিপক্ষে আসছে টি-টোয়েন্টি সিরিজে খেলবেন না এই সংস্করণের নেতৃত্ব ছেড়ে দেওয়া বিরাট কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2021, 03:57 PM
Updated : 9 Nov 2021, 04:17 PM

নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য মঙ্গলবার ১৬ সদস্যের দল দিয়েছে ভারত। এই সিরিজের জন্য সহ-অধিনায়ক করা হয়েছে উদ্বোধনী জুটিতে রোহিতের সঙ্গী লোকেশ রাহুলকে।

কোহলি সরে যাওয়ার পর বিস্ফোরক ওপেনার রোহিত পাকাপাকিভাবে নেতৃত্ব পাচ্ছেন কি না, তা নিয়ে অবশ্য কিছু জানায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড।

কোহলি ছাড়াও নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজে দলে নেই প্রথম পছন্দের অনেক ক্রিকেটারই। যেখানে বাকি উল্লেখযোগ্য নাম হলো-জাসপ্রিত বুমরাহ, রবীন্দ্র জাদেজা ও মোহাম্মদ শামি। এই চার জনই লম্বা সময় ধরে আছেন খেলার মধ্যে। গত জুনে ইংল্যান্ড সফরে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল দিয়ে শুরু করে খেলেছেন আইপিএল ও টি-টোয়েন্টি বিশ্বকাপে।

অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও পেসার শার্দুল ঠাকুরকেও রাখা হয়নি এই সিরিজের দলে।

ইংল্যান্ড সফর ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে থাকাদের মধ্যে এই সিরিজে আছেন রোহিত, রাহুল, রিশাভ পান্ত, রবিচন্দ্রন অশ্বিন ও সূর্যকুমার যাদব। চোটে পড়া শুবমান গিলের বদলি হিসবে ইংল্যান্ডে গিয়েছিলেন সূর্যকুমার। নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলেও ছিলেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে এখনও অভিষেক না হওয়া অলরাউন্ডার ভেঙ্কটেশ আইয়ার, পেসার হার্শাল প্যাটেল ও আভেশ খানকে দলে রাখা হয়েছে। ফিরেছেন ওপেনার রুতুরাজ গায়কোয়াড়। গত জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে অভিষেক হয়েছিল আইপিএলের সবশেষ আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক এই ব্যাটসম্যানের।

আইপিএলে দারুণ পারফরম্যান্স করেও বিশ্বকাপ দলে ছিলেন না যুজবেন্দ্র চেহেল। নিউ জিল্যান্ড সিরিজের জন্য এই লেগ স্পিনারকেও ফেরানো হয়েছে। বাদ পড়েছেন তার জায়গায় বিশ্বকাপে খেলা রাহুল চাহার। একই সঙ্গে দলে রাখা হয়নি বৈশ্বিক আসরে তিনটি ম্যাচ খেলে উইকেটশূন্য থাকা বরুণ চক্রবর্তীকে।

ভারতের বিশ্বকাপ দলে রিজার্ভ হিসেবে থাকা শ্রেয়াস আইয়ার, আকসার প্যাটেল ও দিপক চাহার ফিরেছেন মূল দলে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে শেষ হয়েছে ভারতের কোচ হিসেবে রবি শাস্ত্রীর পথচলা। এই দায়িত্বে নিউ জিল্যান্ড সিরিজ দিয়ে নতুন অধ্যায় শুরু করবেন রাহুল দ্রাবিড়।

নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটি শুরু ১৭ নভেম্বর। পরের দুই ম্যাচ ১৯ ও ২১ নভেম্বর।

ভারত টি-টোয়েন্টি দল: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, রিশাভ পান্ত, ইশান কিষান, ভেঙ্কটেশ আইয়ার, যুজবেন্দ্র চেহেল, রবিচন্দ্রন অশ্বিন, আকসার প্যাটেল, আভেশ খান, ভুবনেশ্বর কুমার, দিপক চাহার, হার্শাল প্যাটেল, মোহাম্মদ সিরাজ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক