‘বড় সুযোগ’ কাজে লাগাতে মুখিয়ে হৃদয়

‘সুযোগ’ বলতে সাধারণত বোঝায় স্কোয়াডে জায়গা পাওয়া। আরেকধাপ এগিয়ে একাদশে জায়গা পাওয়া। কিংবা এরকম কিছু। তৌহিদ হৃদয়ের সামনে এখনও সেই দুয়ার খুলে যায়নি। তবে যতটুকু পেয়েছেন, সেটিকেই বড় প্রাপ্তি মানছেন তরুণ এই ব্যাটসম্যান। সুযোগটা তিনি কাজে লাগাতে চান পুরোপুরি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2021, 10:57 AM
Updated : 9 Nov 2021, 01:44 PM

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য বিবেচনায় রেখে সাত ক্রিকেটারকে অনুশীলনে ডেকেছেন জাতীয় নির্বাচকরা। নতুন নিয়োগ পাওয়া ‘টিম ডিরেক্টর’ খালেদ মাহমুদের তত্ত্বাবধানে দিন তিনেক ধরে চলছে তাদের অনুশীলন পর্ব। তৌহিদ হৃদয় সেই সাতজনেরই একজন।

গত বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য তিনি। এরপর ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে চলেছেন। খুব ধারাবাহিক না হলেও তার প্রতিভা ও সামর্থ্যের ঝলক দেখিয়েছেন নানা সময়ে। গত মার্চে বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে দারুণ পারফর্ম করেন আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে একদিনের ম্যাচের সিরিজে। চলতি জাতীয় লিগে তিন ম্যাচে তার ফিফটি তিনটি।

পাকিস্তান সিরিজের দলে তাকে রাখা হবে কিনা, সেটি জানা যাবে কয়েকদিনের মধ্যেই। তবে অনুশীলনের এই সুযোগও দারুণ কিছু, মঙ্গলবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বললেন ২০ বছর বয়সী ব্যাটসম্যান।

“আমি ব্যক্তিগতভাবে মনে করি, এটা আমার জন্য বড় একটা সুযোগ। ভালো খারাপ হতেই পারে, আমরা আরও ভালোভাবে ওভারকাম করব। আমি মনে করি, যে সুযোগটা পেয়েছি, সেটা কাজে লাগাব। হতে পারে অনুশীলন, হতে পারে সবকিছুই। সিনিয়র ভাইরা আছেন, তাদের থেকে অনেক কিছু শেখার আছে। শিখব আশা করি।”

“পাকিস্তান সিরিজে সুযোগ পাওয়া না পাওয়া আসলে আমার হাতে নাই। তবে এই যে অনুশীলন, এখান থেকে যে সুযোগগুলো আসবে, সেগুলা কাজে লাগাব। সেই সঙ্গে চেষ্টা করব, জাতীয় দলের সঙ্গে থেকে তাদের যে সুযোগ-সুবিধা, যেই পরিবেশ সেগুলো ভালোভাবে কাজে লাগানোর।”

আঙুলের চোট কাটিয়ে মাঠে ফেরার লড়াইয়ে থাকা তামিম ইকবালও নিয়মিত অনুশীলন করছেন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ককে দেখা গেছে হৃদয়দের সঙ্গে কথা বলতে ও সময় কাটাতে। হৃদয় পরে শোনালেন তামিমের সঙ্গে কথোপকথনের সারাংশ।

“তামিম ভাই আমাদের সবসময় প্রেরণা জোগান। তার কাছ থেকে ভালো ভালো কথা শুনি। কীভাবে আমরা ভালো করব, পরের ধাপগুলোতে আমাদের কিসের মুখোমুখি হতে হবে। সিনিয়র ক্রিকেটারদের কাছ থেকে এরকম কিছু যখন পাই, আসলেই সেটা প্রেরণার।”