নারী বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত দলে তৃষ্ণা, অধিনায়ক নিগার

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রাথমিক দল থেকে চূড়ান্ত স্কোয়াডেও জায়গা পেয়েছেন বাঁহাতি পেসার ফারিহা ইসলাম তৃষ্ণা। রুমানা আহমেদের জায়গায় নতুন ওয়ানডে অধিনায়ক করা হয়েছে কিপার-ব্যাটার নিগার সুলতানাকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2021, 02:16 PM
Updated : 4 Nov 2021, 02:41 PM

সালমা খাতুন, জাহানারা আলম ও রুমানার পর চতুর্থ ক্রিকেটার হিসেবে এই সংস্করণে জাতীয় দলের নেতৃত্ব পেলেন তিনি।

চলতি মাসে জিম্বাবুয়ের হারারেতে হতে যাওয়া ২০২২ বিশ্বকাপের বাছাই পর্বের জন্য বৃহস্পতিবার ১৬ সদস্যের দল ঘোষণা করে বিসিবি। জাতীয় দলের নিয়মিত মুখদের প্রায় সবাই আছেন দলে।

গত সেপ্টেম্বরে ঘোষিত ২০ জনের প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন পুজা চক্রবর্তী ও দিশা বিশ্বাস। স্ট্যান্ডবাই হিসেবে আছেন শামিমা সুলতানা ও সুরাইয়া আজমিন।

দলে থাকাদের মধ্যে একমাত্র তৃষ্ণার এখনও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি। গত মার্চে বাংলাদেশ গেমসে মেয়েদের ক্রিকেটে দারুণ বোলিং করেন তিনি। বাংলাদেশ নীল দলের হয়ে লাল দলের বিপক্ষে প্রথম ম্যাচে ১০ ওভারে মাত্র ১৪ রান দিয়ে নেন ৬ উইকেট।

বিশ্বকাপ বাছাইয়ের আগে বুলাওয়ায়োতে জিম্বাবুয়ে নারী দলের বিপক্ষে তিন ম্যাচের একটি ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ দল। কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে ম্যাচ তিনটি হবে যথাক্রমে ১১, ১৩ ও ১৫ নভেম্বর। শুক্রবার দেশ ছাড়বে দল।

বাংলাদেশের মেয়েরা সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে গত বছরের মার্চে টি-টোয়েন্টি বিশ্বকাপে। সবশেষ ওয়ানডে খেলেছে আরও আগে, ২০১৯ সালের নভেম্বরে পাকিস্তান সফরে।

১০ দল নিয়ে আয়োজিত বিশ্বকাপ বাছাই পর্বে ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে পাকিস্তান, জিম্বাবুয়ে, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ‘এ’ গ্রুপে আছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, পাপুয়া নিউ গিনি ও নেদারল্যান্ডস।

২১ নভেম্বর প্রথম ম্যাচেই পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ২৩ নভেম্বর যুক্তরাষ্ট্র, ২৫ নভেম্বর থাইল্যান্ড ও ২৯ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে তারা। 

দুই গ্রুপ থেকে সেরা তিনটি করে দল নিয়ে আয়োজিত হবে সুপার সিক্স। চূড়ান্ত পর্বের জন্য সেরা তিন দল নির্বাচিত করা হবে এখান থেকে।

২০২২ সালে নিউ জিল্যান্ডে হতে যাওয়া টুর্নামেন্টে স্বাগতিকদের সঙ্গে খেলা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। বাছাই পর্বের তিন দলসহ মোট ৮ দল নিয়ে আগামী ৪ মার্চ শুরু হবে বিশ্বকাপের মূল আসর। ৩ এপ্রিলের ফাইনাল দিয়ে পর্দা নামবে মেয়েদের বৈশ্বিক এই আসরের।

বাংলাদেশ এখন পর্যন্ত খেলেনি ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে। এর আগে দুইবার বাছাই পর্ব খেলে তারা প্রতিবারই পঞ্চম হয়েছে।

বাছাই পর্বের সেরা তিন দল ও পরের দুই দল জায়গা পাবে আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের আগামী চক্রে। গত চক্রের সেরা পাঁচ দল মিলে ওয়ানডে ক্রিকেটের এই প্রতিযোগিতার তৃতীয় চক্রটি হবে ১০ দলের। যেখানে প্রথমবারের মতো খেলার সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের।

বাংলাদেশ নারী দল: নিগার সুলতানা (অধিনায়ক), মুর্শিদা খাতুন, নুজহাত তাসনিয়া, ফারজানা হক, রুমানা আহমেদ, রিতু মনি, নাহিদা আক্তার, সালমা খাতুন, জাহানারা আলম, লতা মণ্ডল, ফাহিমা খাতুন, ফারিহা ইসলাম তৃষ্ণা, শারমিন আক্তার, সোবহানা মোস্তারি, খাদিজা-তুল কুবরা, সানজিদা আক্তার।   

স্ট্যান্ডবাই: শামিমা সুলতানা, সুরাইয়া আজমিন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক