নতুন ভূমিকায় ডাচ ক্রিকেটে ডেসকাটে

খেলোয়াড়ী জীবনের ইতি টানলেও ক্রিকেটের সঙ্গে সম্পর্ক শেষ হচ্ছে না রায়ান টেন ডেসকাটের। অবসর নেওয়ার পরপরই নতুন দায়িত্ব পেয়েছেন তিনি। আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে সিরিজের জন্য নেদারল্যান্ডস দলের পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সাবেক এই অলরাউন্ডারকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2021, 12:24 PM
Updated : 4 Nov 2021, 12:24 PM

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপেই পেশাদার ক্রিকেটকে বিদায় জানান ৪১ বছর বয়সী ডেসকাটে। টুর্নামেন্টের প্রথম রাউন্ডে খেলা নেদারল্যান্ডস উঠতে পারেনি সুপার টুয়েলভে। তিন ম্যাচের সবগুলোতেই হেরে বিদায় নেয় তারা।

দলের মতো বিশ্বকাপ ভালো কাটেনি ডেসকাটেরও। প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে পান গোল্ডেন ডাকের তেতো স্বাদ। নামিবিয়ার বিপক্ষে দলে থাকলেও পাননি ব্যাটিং। শ্রীলঙ্কার বিপক্ষে জায়গা পাননি একাদশে।

শেষটা রাঙাতে না পারলেও নেদারল্যান্ডসের হয়ে স্মরণীয় সব পারফরম্যান্স আছে তার। ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা এই ক্রিকেটার ৩৩ ওয়ানডে খেলে ৫ সেঞ্চুরিতে রান করেন ১ হাজার ৫৪১, ব্যাটিং গড় ৬৭। হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে তার এই গড় ওয়ানডে ইতিহাসের সেরা। মিডিয়াম পেস বোলিংয়ে উইকেট ৫৫টি, চারটি করে উইকেট তিন ম্যাচে। টি-টোয়েন্টিতে ২৪ ম্যাচে ৫৩৩ রান ৪১.০০ গড় ও ১৩২.৯১ স্ট্রাইক রেটে। উইকেট ১৩টি।

২০১১ ওয়ানডে বিশ্বকাপে দুটি সেঞ্চুরি ও একটি ফিফটি করেন তিনি, উইকেট নেন ৭টি। ওই বিশ্বকাপের পর নানা টানাপোড়েনে দীর্ঘ ৭ বছর আর খেলেননি নেদারল্যান্ডসের হয়ে। ২০১৮ সালে লর্ডসে টি-টোয়েন্টি দিয়ে ফেরেন ডেসকাটে। পরে ২০১৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে আবার ডাচদের হয়ে মাঠে নেমে ৯ ম্যাচে ২৩৩ রান করেন ৪৬.৬০ গড় ও ১৩৬.২৫ স্ট্রাইক রেটে। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটেও তার ক্যারিয়ার দারুণ সমৃদ্ধ।

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায়ের পর এখন ৫০ ওভারের সংস্করণে মনোযোগ দিতে হচ্ছে ডাচদের। দক্ষিণ আফ্রিকায় আগামী ২৬ নভেম্বর শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য বুধবার ১৬ সদস্যের দল ঘোষণা করেছে নেদারল্যান্ডস ক্রিকেট।

দলে থাকা কলিন আকারম্যান, রুলফ ফন ডার মেরওয়া ও স্টেফান মাইবার্গের দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে খেলার অভিজ্ঞতা আছে। এর মধ্যে ফন ডার মেরওয়া আগে খেলতেন দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের হয়েই।

এবারই প্রথম দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে খেলবে নেদারল্যান্ডস। এর আগে দুই দল ওয়ানডেতে মুখোমুখি হয়েছে চারবার, টি-টোয়েন্টিতে একবার। সবগুলোই জিতেছে দক্ষিণ আফ্রিকা।

তিন ম্যাচের সবগুলোই হবে সেঞ্চুরিয়নে। সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। এখন পর্যন্ত ৩ ম্যাচের দুটিতে জিতে ২০ পয়েন্ট নিয়ে তালিকায় ১৩ দলের মধ্যে সবার নিচে আছে নেদারল্যান্ডস। ৯ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে নবম স্থানে দক্ষিণ আফ্রিকা।