পাকিস্তান-জিম্বাবুয়ের গ্রুপে বাংলাদেশের মেয়েরা

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্বে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে তাদের সঙ্গে আছে পাকিস্তান, জিম্বাবুয়ে, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2021, 12:58 PM
Updated : 2 Nov 2021, 12:58 PM

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি মঙ্গলবার গ্রুপিং ঘোষণা করে। আগামী ২১ নভেম্বর হারারেতে শুরু হবে ২০২২ বিশ্বকাপের বাছাই পর্ব। প্রতিযোগিতাটি চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত।

১০ দল নিয়ে আয়োজিত বাছাই পর্বের ‘এ’ গ্রুপে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, পাপুয়া নিউ গিনি ও নেদারল্যান্ডস।

মূল লড়াইয়ের আগে দলগুলো ১৯ নভেম্বর খেলবে প্রস্তুতি ম্যাচ। এরপর ২১ নভেম্বর প্রথম ম্যাচেই পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটি অনুষ্ঠিত হবে ওল্ড হারারিয়ান্স ক্লাব মাঠে।

একই দিন হবে আরও তিনটি ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজ লড়বে পাপুয়া নিউ গিনির বিপক্ষে, জিম্বাবুয়ের প্রতিপক্ষ থাইল্যান্ড এবং আয়ারল্যান্ড মুখোমুখি হবে নেদারল্যান্ডসের।

দুই গ্রুপ থেকে সেরা তিনটি করে দল নিয়ে আয়োজিত হবে সুপার সিক্স। চূড়ান্ত পর্বের জন্য সেরা তিন দল নির্বাচিত করা হবে এখান থেকে।

২০২২ সালে নিউ জিল্যান্ডে হতে যাওয়া টুর্নামেন্টে স্বাগতিকদের সঙ্গে খেলা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। বাছাই পর্বের তিন দলসহ মোট ৮ দল নিয়ে আগামী ৪ মার্চ শুরু হবে বিশ্বকাপের মূল আসর। ৩ এপ্রিলের ফাইনাল দিয়ে পর্দা নামবে মেয়েদের বৈশ্বিক এই আসরের।

বাংলাদেশ এখন পর্যন্ত খেলেনি ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে। এর আগে দুইবার বাছাই পর্ব খেলে তারা প্রতিবারই পঞ্চম হয়েছে।

বাছাই পর্বের সেরা তিন দল ও পরের দুই দল জায়গা পাবে আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের আগামী চক্রে। গত চক্রের সেরা পাঁচ দল মিলে ওয়ানডে ক্রিকেটের এই প্রতিযোগিতার তৃতীয় চক্রটি হবে ১০ দলের। যেখানে প্রথমবারের মতো খেলার সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের।